Diwali Alerts: দীপাবলি উদযাপনে সাবধানতা অবলম্বন করুন, মেনে চলুন এই নিয়মগুলি

করোনাকালে দীপাবলি উদযাপনে রয়েছে একাধিক বিধিনিষেধ, তারমধ্যে রয়েছে বাজি পোড়ানো.য় একাধিক নিয়ম। তবে সাবধনতা অবলম্বন করে কয়েকটি নিয়ম মানতেই হবে, জেনে নিনি সেগুলি কী কী

Updated By: Nov 3, 2021, 07:37 PM IST
Diwali Alerts:  দীপাবলি উদযাপনে সাবধানতা অবলম্বন করুন, মেনে চলুন এই নিয়মগুলি

নিজস্ব প্রতিবেদন: করোনাকালে দীপাবলি উদযাপনে রয়েছে একাধিক বিধিনিষেধ, তারমধ্যে রয়েছে বাজি পোড়ানো.য় একাধিক নিয়ম। তবে সাবধনতা অবলম্বন করে কয়েকটি নিয়ম মানতেই হবে, জেনে নিনি সেগুলি কী কী

 বাজি পোড়ানোর সময় বা চোখে ক্ষতি হতে পারে এমন কোনও কাজের আগে আই প্রোটেক্টর কিছু পরে নিতে হবে। নির্দিষ্ট দূরত্ব মানতে হবে বাজি পোড়ানোর ক্ষেত্রে এবং রান্নার সময় যে জিনিসটা থেকে তেল ছিটকে আসতে পারে, তাতে ঢাকা দিয়ে রান্না করতে হবে।   বাজি পোড়ানোর পূর্বে ফেস শিল্ড পরে নেওয়া যেতে পারে, এতে চোখে আগুনের ফুলকি লাগবে না। বর্তমানে কোভিডের বাজারে প্রায় সব বাড়িতেই এই বস্তুটি রয়েছে, অনেকেই এর সঙ্গে পরিচিত। জ্বলন্ত বাজি আকাশের ছুঁড়ে দেওয়া বা হাতে ধরে পোড়ানোর অভ্যাস অনেকেরই থাকে। মজার ছলেও অনেকে এমন করে থাকে, তাতে হাতেই বাজি ফেটে যেতে পারে বা দুর্ঘটনা ঘটতে পারে। তাই বাজি এভাবে না পোড়ানোই ভালো।

প্রত্যেক বাড়ির বাচ্চারাই বাজি পোড়ায়। বাড়িতে বাচ্চারা বাজি পোড়ালে তার দিকে নজর রাখতে হবে অভিভাবকদের। তাদের বোঝাতে হবে বাজি কী ভাবে পোড়ালে দুর্ঘটনা হবে না। বাজি পোড়ানোর আগে হাতের সামনে সব সময় এক বালতি জল রাখতে হবে। যাতে কোনও বিপদ হলে, আগুন লাগলে প্রাথমিক ভাবে তা নেভানো যায়। অনেকেই রাস্তায় বাজি পোড়ায়, যার থেকে ফুলকি বা জ্বলন্ত কিছু মাথায় এসে পড়তে পারে। তাই হেলমেট ব্যবহার করা যেতে পারে। কিছু ঘটলে নিজে থেকে ওষুধ না খেয়ে বা লাগিয়ে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কারণ চোখ খুবই সেনসিভিট বডি পার্ট। ভুল ওষুধের ফলে অনেক ক্ষতি হতে পারে।

দীপাবলি উদযাপনের পূর্বে এই বিষয়গুলি মাথায় রাখতে হবে। বাড়ির বয়স্ক এবং ছোটদের দিকে বাড়তি নজর দিতে হবে। প্রদীপ জ্বাালানোর সময় মাথায় রাখতে হবে যেন কোনও দুর্ঘটনা না ঘটে।

 

.