কীভাবে লক্ষ্মী আসবে ঘরে?

লক্ষ্মী মানেই সুখ, সমৃদ্ধি ও শান্তি। দুর্গাপুজো, কালীপুজো, সরস্বতী পুজোর ধুমধাম থেকে অনেক দূরে লক্ষ্মীপুজো। গৃহস্থের মঙ্গল কামনাই মা লক্ষ্মীর উদ্দেশ্য। জেনে নিন বাড়িতে কীভাবে করবেন ধনদেবীর আরাধনা।

Updated By: Oct 7, 2014, 01:57 PM IST
কীভাবে লক্ষ্মী আসবে ঘরে?

ওয়েব ডেস্ক: লক্ষ্মী মানেই সুখ, সমৃদ্ধি ও শান্তি। দুর্গাপুজো, কালীপুজো, সরস্বতী পুজোর ধুমধাম থেকে অনেক দূরে লক্ষ্মীপুজো। গৃহস্থের মঙ্গল কামনাই মা লক্ষ্মীর উদ্দেশ্য। জেনে নিন বাড়িতে কীভাবে করবেন ধনদেবীর আরাধনা।

পরিবারে শান্তি বজায় রাখতে লক্ষ্মীপুজোর আগের দিন সারা বাড়ি পরিষ্কার করুন। লক্ষ্মীদেবীর আরাধনা তাই মনে মনে করাই ভাল। পুজোর দিন তাই যত পারুন কম কথা বলে মনে মনে নিজেকে শান্ত রাখুন। ঘরে যেখানে পুজো করবেন বাড়ির সদর দরজা থেকে সেই জায়গা পর্যন্ত চালে গুড়ো দিয়ে লক্ষ্মীর চরণ আঁকুন। পুজো শুরুর আগে স্নান করে পরিষ্কার কাপড় পরে হাতে, মাথায়, মুখে, গঙ্গাজল ছিটিয়ে নিন।

পুজো প্রস্তুতি-

লক্ষ্মীপুজোর নিয়মানুযায়ী বাস্তুশাসত্র মেনে ঘরের এমন কোনও স্থান লক্ষ্মীপুজোর জন্য বেছে নেওয়া হয় যেই স্থানে আরাধনা করলে ধনের স্থিতি সবথেকে ভাল হওয়ারা সম্ভাবনা রয়েছে।
লক্ষ্মী পরিচ্ছন্নতা পছন্দ করেন। তাই পুজোর স্থানে পরিষ্কার লাল রঙের কাপড় পেতে নিন। পুজোর সব সরঞ্জামে গঙ্গাজল ছিটিয়ে পবিত্র করে নেবেন।
এই কাপড়ের ওপর চাল বা ধানের বিছিয়ে তার ওপর লক্ষ্মীর কলস স্থাপন করুন। কলসের তিন চতুর্থাংশ গঙ্গাজলে পূর্ণ রাখুন।
একটি চকচকে ১ টাকার কয়েন, সুপুরি, ফুল ও একমুঠো চাল কলেসের মধ্যে রাখুন। এবার কলসের ওপর আমের পঞ্চপল্লব রেখে তার ওপর একটা ছোট্ট থালা রাখুন।
থালার ওপর হলুদ গুঁড়ো দিয়ে পদ্মফুল এঁকে কয়েকটি কয়েন রেখে দিন।

লক্ষ্মীমূর্তি কলসের পিছেন স্থাপন করুন। পঞ্চপল্লব কুমকুম, হলুদ, চন্দন ও ফুল দিয়ে সাজিয়ে নিন। লক্ষ্মীমূর্তিও গাঁদা ফুলের মালা, কুমকুম, চাল, বেলপাতা, চন্দনে সাজিয়ে নিন।

পুজো পদ্ধতি-

ফল, মিষ্টি, চাল, কদমা, খই, মুড়কি, নারকেল নাড়ু, পানপাতা ও সুপুরি দিয়ে নৈবেদ্য সাজিয়ে মূর্তির সামনে রাখুন।
পঞ্চপ্রদীপ জ্বালান, ধুপদানিতে পাঁচটি ধূপ জ্বালান।
মনে মনে মন্ত্র পড়ে নিঃশব্দে আরতি করাই লক্ষ্মীপুজোর রীতি।
আরতি হয়ে গেলে মূর্তির সামনে বসে ধ্যান করুন।