Snana Yatra: কলকাতার ইসকনে শ্রদ্ধার সঙ্গে অনুষ্ঠিত হল স্নানযাত্রা; এসে গেল রথযাত্রা

ইসকন মন্দিরে যথাবিহিত সমাধা হল জগন্নাথদেবের স্নানযাত্রা। আজ,মঙ্গলবার গুরুসদয় রোডের ইসকন মন্দিরে বিকেল নাগাদ স্নানযাত্রার অনুষ্ঠান হওয়ার কথা ছিল।

Updated By: Jun 14, 2022, 07:01 PM IST
 Snana Yatra: কলকাতার ইসকনে শ্রদ্ধার সঙ্গে অনুষ্ঠিত হল স্নানযাত্রা; এসে গেল রথযাত্রা

নিজস্ব প্রতিবেদন: ইসকন মন্দিরে যথাবিহিত সমাধা হল জগন্নাথদেবের স্নানযাত্রা। আজ,মঙ্গলবার গুরুসদয় রোডের ইসকন মন্দিরে বিকেল নাগাদ স্নানযাত্রার অনুষ্ঠান হওয়ার কথা ছিল।

হিন্দু পঞ্জিকা অনুসারে স্নানযাত্রা জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমা তিথিতে আয়োজিত এক উৎসব। জগন্নাথের ভক্তদের কাছে এটি একটি গুরুত্বপূর্ণ উৎসব। এই জন্য অসংখ্য ভক্ত স্নানযাত্রা উপলক্ষ্যে পুরীর মন্দির দর্শনে যান। স্কন্দপুরাণে বলা হয়েছে, পুরীর মন্দিরে বিগ্রহ প্রতিষ্ঠার পরেই প্রথম বার রাজা ইন্দ্রদ্যুম্ন এই অনুষ্ঠান আয়োজন করেছিলেন। পুরীতে স্নানযাত্রা উপলক্ষ্যে জগন্নাথ, বলভদ্র, সুভদ্রা, সুদর্শন চক্র ও মদনমোহন বিগ্রহকে জগন্নাথ মন্দির থেকে স্নানবেদীতে বের করে আনা হয়। সেখানে তাদের প্রথাগতভাবে স্নান করানো হয় এবং ভক্তদের দর্শনের জন্য সুন্দর বেশভূষায় সজ্জিত করা হয়। ভক্তদের বিশ্বাস, এদিন যদি পুরীর জগন্নাথ মন্দিরে দেবতাকে দর্শন করা যায়, তবে সকল পাপ থেকে তাঁরা মুক্ত হতে পারবেন। ১০৮ জলপূর্ণ ঘড়া দিয়ে বিগ্রহের অভিষেক সম্পন্ন হয়। 

এসবের পাশাপাশি ইসকনের স্নানযাত্রাও ইদানীং খুব চর্চিত এক ব্যাপার। প্রচুর ভক্তের এ নিয়ে তীব্র আগ্রহ থাকে। থাকে অনেক নিভৃত অনুভূতিও। এখানেও স্নানযাত্রা থেকে শুরু করে রথযাত্রা পর্যন্ত সমস্ত অনুষ্ঠানই যথাবিহিত পালিত হয়। নিষ্ঠাভরে পুজো, আচার, ভোগ ইত্যাদি সমস্ত বিধি পালিত হয়।

স্নানযাত্রা অনেকটা দুর্গাপুজোর মহালয়ার মতো। মহালয়ায় যেমন পুজোর সুরটা বাঁধা হয়ে যায়, তেমনই স্নানযাত্রায় রথযাত্রার রশিতে যেন অদৃশ্য টান পড়ে যায়। ভক্তেরা আজ থেকেই রথযাত্রার প্রহর গুনতে শুরু করে দেন। 

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Snana Yatra: দ্বারকার কৃষ্ণকে দেখে মুখ ফেরালেন বৃন্দাবনের রাধা! স্নানযাত্রার সঙ্গে এ ঘটনার কী যোগ জানেন?

.