EPFO: EDLI স্কিমে পাবেন ৭ লক্ষ টাকা পর্যন্ত সুবিধা, জেনে নিন কীভাবে

EPF গ্রাহকদের জন্য অন্যান্য বিভিন্ন সুবিধা দেয়

Updated By: Dec 6, 2021, 08:45 AM IST
EPFO: EDLI স্কিমে পাবেন ৭ লক্ষ টাকা পর্যন্ত সুবিধা, জেনে নিন কীভাবে
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: কর্মচারীদের ভবিষ্যত তহবিল (EPF), বেতনভোগী কর্মীদের জন্য একটি বিশ্বস্ত বিনিয়োগ প্রকল্প ছাড়াও, তাদের জন্য অন্যান্য বিভিন্ন সুবিধা দেয়। 

এমপ্লয়িজ ডিপোজিট লিঙ্কড ইন্স্যুরেন্স (EDLI) স্কিমের অধীনে, এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) অ্যাকাউন্ট হোল্ডাররা প্রিমিয়াম হিসাবে কোন অর্থ প্রদান না করেই ৭ লক্ষ টাকা পর্যন্ত নিশ্চিত জীবন বীমা সুবিধা পাওয়ার যোগ্য হতে পারেন।

বীমা-সম্পর্কিত সুবিধাগুলি ছাড়াও, EDLI স্কিম অন্যান্য অনেক সুবিধাও দেয়, যা প্রতিটি ভবিষ্য তহবিল (PF) গ্রাহকের জন্য উপলব্ধ।

সর্বোচ্চ নিশ্চিত বীমা সুবিধা (Maximum assured insurance benefits)
এই স্কিমে, কর্মরত EPF সদস্যের মৃত্যু হলে একজন PF অ্যাকাউন্টধারীর আইনি উত্তরাধিকারী ৭ লক্ষ টাকা পর্যন্ত পাবেন। এই বছরের এপ্রিলে এই ক্যাপটি ৬ লক্ষ টাকা থেকে বাড়িয়ে বর্তমানের ৭ লক্ষ টাকা করা হয়।

আরও পড়ুন: HAL Recruitment 2022: শুরু হয়েছে স্নাতক এবং ডিপ্লোমা শিক্ষানবিশ পদের আবেদন, দেখে নিন যোগ্যতার মান

ন্যূনতম নিশ্চিত সুবিধা (Minimum assured benefits)
যদি কোনও কর্মচারী তাদের মৃত্যুর ১২ মাস আগে অবিচ্ছিন্ন চাকরিতে থাকেন তাহলে এই টাকার পরিমাণ হবে ২.৫ লক্ষ।

বিনামূল্যে সুবিধা (Free benefits)
EDLI স্কিমের সুবিধা পেতে কর্মচারীদের প্রিমিয়াম দিতে হবে না। নিয়োগকর্তা নিজে প্রিমিয়াম প্রদান করেন, যার পরিমাণ ১৫,০০০ টাকার সিলিং সহ মাসিক মজুরির ০.৫০ শতাংশ।

স্বয়ংক্রিয় অন্তরভুক্তি (Auto-enrolment)
EPFO গ্রাহকদের EDLI প্রকল্পটি পেতে আলাদাভাবে নিবন্ধন করতে হয় না। পরিবর্তে, তারা EPFO ​​এর সদস্য বা গ্রাহক হওয়ার পরে এটির জন্য যোগ্য হন।

সরাসরি ব্যাংকে স্থানান্তর (Direct Bank Transfer)
এই প্ল্যানের অধীনে বেনিফিটগুলি সরাসরি মনোনীত ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে অথবা কর্মচারীর আইনি উত্তরাধিকারীর সঙ্গে লিঙ্ক করা হয়। EPF অ্যাকাউন্টধারীর মৃত্যুর ক্ষেত্রে, এগুলি সরাসরি লিঙ্কযুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App