Mahashivratri Puja 2023: শিবরাত্রি এবার কবে, ১৮ না ১৯ ফেব্রুয়ারি? জেনে নিন বিশেষ চার প্রহরের শুরু ও শেষ...

Mahashivratri Puja 2023: শাস্ত্রে বলা হয়, শিবরাত্রি হল আসলে শিব-পার্বতীর বিবাহতিথি। শাস্ত্র ব্যাখ্যাতারা বলে থাকেন, দিনটি আসলে পুরুষ ও প্রকৃতির মিলনদিন। জীবনের অন্ধকারকে জয় করে প্রজ্ঞা ও চেতনাকে প্রতিষ্ঠা করার দিন এটি। শিবপুজোর বহিরঙ্গের মাধ্যমে একটা সুউচ্চ দর্শনের সাধনাই দিনটির উপজীব্য।

Updated By: Feb 16, 2023, 06:48 PM IST
Mahashivratri Puja 2023: শিবরাত্রি এবার কবে, ১৮ না ১৯ ফেব্রুয়ারি? জেনে নিন বিশেষ চার প্রহরের শুরু ও শেষ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শাস্ত্রে বলা হয়, শিবরাত্রি হল আসলে শিব-পার্বতীর বিবাহতিথি। শাস্ত্র ব্যাখ্যাতারা বলে থাকেন, দিনটি আসলে পুরুষ ও প্রকৃতির মিলনদিন। জীবনের অন্ধকারকে জয় করে প্রজ্ঞা ও চেতনাকে প্রতিষ্ঠা করার দিন এটি। শিবপুজোর বহিরঙ্গের মাধ্যমে একটা সুউচ্চ দর্শনের সাধনাই দিনটির উপজীব্য। শীত শেষ হয়ে বসন্তের শুরু। শীতের মধ্যে আছে জড়তার সংকেত, বসন্তে আতপ্ত মিলনের উদ্ভাস। দিকে দিকে রঙিন ফুলে ভরে যায় প্রকৃতি, দক্ষিণ সমীরণের উন্মাদনা কাঁপিয়ে দেয় অন্তর। ঠিক এমন এক সন্ধিমুহূর্তের প্রাকৃতিক পরিবেশে আসে শিবরাত্রির বিশেষ তিথি। প্রেম, শক্তি ও ঐক্যের মিলনের দিন এটি। মহাশিবরাত্রি তাই নানা ভাবে ছুঁয়ে যায় ভক্তকে।  

আরও পড়ুন: Maha Shivratri 2023: শিবরাত্রির দিনে কোন নিয়মে বেলপাতা নিবেদন করলে ভাগ্য ফিরবে?

প্রত্যেকবারই শিবরাত্রির দিন-তিথি নিয়ে একটা ধন্দ তৈরি হয়। কেননা, শিবরাত্রির সঙ্গে নিশিপালনের ব্যাপার থাকে। কবে নিশিপালন এটা নিয়েই ধন্দ থাকে। এবারেও তাই ঘটেছে। এবারে ঠিক কবে ও কখন পড়ছে শিবরাত্রি? 

আরও পড়ুন: Kaal Sarp Dosh: আপনি কি কালসর্প দোষে আক্রান্ত? তা হলে এই মহাশিবরাত্রিটি মিস করবেন না...

শিবরাত্রি হল আসলে শিব চতুর্দশী। আগামী ১৮ ফেব্রুয়ারি শনিবার চতুর্দশী পড়ছে, চতুর্দশী শুরু হচ্ছে রাত ৮টে ২ মিনিটে। চতুর্দশী শেষ হচ্ছে পরের দিন ১৯ ফেব্রুয়ারি ৪টে ১৮ মিনিটে।

শিবরাত্রির পুজো রাত্রির চার প্রহরে চারবার করা হয়। প্রতিটি প্রহরই গুরুত্বপূর্ণ। যাঁরা সারা রাত জেগে চারপ্রহরই পুজো করতে পারেন না, তাঁদের অনেকেই প্রথম প্রহরের পুজোটুকু সেরে ব্রত ভঙ্গ করে নেন। অনেকে আবার সব প্রহরগুলিই নিষ্ঠাভরে পালন করেন। প্রতিটি প্রহরের প্রারম্ভ ও অন্ত সময়টা তাই জানা জরুরি।

দেখে নিন চার প্রহর কখন পড়ছে, কখন শেষ হচ্ছে:

শিবরাত্রির প্রথম প্রহর সন্ধে ৬টা ১৩ মিনিট থেকে রাত ৯টা ২৪ মিনিট পর্যন্ত

দ্বিতীয় প্রহর রাত ৯টা ২৪ মিনিট থেকে রাত ১২টা ৩৫ মিনিট পর্যন্ত

তৃতীয় প্রহর রাত ১২টা ৩৫ মিনিট থেকে ভোররাত ৩টে ৪৬ মিনিট পর্যন্ত

চতুর্থ প্রহর ভোররাত ৩টে ৪৬ মিনিট থেকে সকাল ৬টা ৫৬ মিনিট পর্যন্ত

এদিন ভক্তেরা সাধারণত সারাদিন উপবাস পালন করেন। অনেকেই কোনও মন্দিরে গিয়ে শিবলিঙ্গে দুধ-জল ঢালেন, ধূপ-দীপ জ্বালেন। অনেকে আবার কোনও মন্দিরেই সমস্ত ব্রত-পর্বটি পালন করেন, প্রহরে প্রহরে বিধিমতো সমস্ত পুজো করেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.