না ফাটিয়ে পচা ডিম চেনার সহজ উপায় জেনে নিন

ডিম না ফাটিয়েও দু-একটা ছোট্ট পরীক্ষা করে সহজেই বুঝে নেওয়া সম্ভব যে কোন ডিমটা পচা আর কোনটা ভাল...

Updated By: Apr 30, 2019, 11:17 AM IST
না ফাটিয়ে পচা ডিম চেনার সহজ উপায় জেনে নিন
...

নিজস্ব প্রতিবেদন: দোকান থেকে ডিম কিনে এনে সিদ্ধ করে বা অমলেট করতে গিয়ে দেখলেন ডিম পচা। দেখে যদি না-ও বোঝা যায়, দুর্গন্ধ থেকে পচা ডিম কিনা তা সহজেই বুঝে যাওয়া সম্ভব। এই অবস্থায় কী করবেন? পচা, ফাটা ডিম হাতে নিয়ে ফের দোকানে ছুটবেন? ডিম না ফাটিয়েও দু-একটা ছোট্ট পরীক্ষা করে সহজেই বুঝে নেওয়া সম্ভব যে কোন ডিমটা পচা আর কোনটা ভাল। আসুন সেই পদ্ধতিগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক...

পচা ডিম চেনার পদ্ধতি:

১) ডিম ভাল না পচা জানতে চান? গামলা ভরতি জলের মধ্যে বাজার থেকে আনা ডিমগুলো ডুবিয়ে দিন। যদি ডিমগুলো ডুবে থাকে তাহলে বুঝবেন যে সেগুলো ভাল। আর যদি সেগুলো ভেসে ওঠে, তাহলে বুঝতে হবে সেগুলো পচা।

২) কানের কাছে একটি একটি করে ডিম নিয়ে আলতো করে ঝাঁকান। যে ডিমগুলোর থেকে বেশি আওয়াজ আসবে, বুঝতে হবে সেগুলো পচা।

আরও পড়ুন: কী ভাবে, কবে থেকে তৈরি হচ্ছে শাঁখা? কেন বিবাহিত মহিলারা এটি পরেন?

৩) একটি অপেক্ষাকৃত অন্ধকার ঘরে মোবাইলের ফ্ল্যাশ লাইটের সামনে (খুব কাছে) একটি একটি করে ডিম তুলে ধরুন। এ বার আসোর সামনে ধরে ডিম নিয়ে আলতো করে ঝাঁকান। আলোয় ডিমের ভিতরে তরল অংশ নড়াচড়া করতে দেখবেন। ডিম যদি তাডা হয়, সে ক্ষেত্রে ডিমের ভিতরের তরল অংশের নড়াচড়া খুব কম হবে। তবে যদি ডিম পচে গিয়ে থাকে, সে ক্ষেত্রে ডিমগুলোর ভিতরের তরল অংশের নড়াচড়া অনেক বেশি হবে।

ব্যস, ছোট্ট এই পরীক্ষাগুলোর মাধ্যমে আগাভাগেই চিনে নিন পচা ডিম। আর বাছাই করা ভাল ডিম দিয়ে সিদ্ধ, অমলেট, পোচ, কারি, কষা— যা খুশি একটা বানিয়ে ফেলুন, নিশ্চিন্তে খান।

.