ম্যাগির মান বাঁচাতে সোশ্যাল মিডিয়ার শরণাপন্ন নেসলে ইন্ডিয়া

ম্যাগির মান বাঁচাতে সোশ্যাল মিডিয়ার শরণাপন্ন হল নেসলে ইন্ডিয়া। কোম্পানির তরফ থেকে ম্যাগির গুণমান ও নিরাপত্তার পক্ষে জোর সওয়াল করা হল।

Updated By: May 23, 2015, 10:52 PM IST
 ম্যাগির মান বাঁচাতে সোশ্যাল মিডিয়ার শরণাপন্ন নেসলে ইন্ডিয়া

ওয়েব ডেস্ক: ম্যাগির মান বাঁচাতে সোশ্যাল মিডিয়ার শরণাপন্ন হল নেসলে ইন্ডিয়া। কোম্পানির তরফ থেকে ম্যাগির গুণমান ও নিরাপত্তার পক্ষে জোর সওয়াল করা হল।

গত কয়েক দিন ধরেই সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কে ম্যাগি নুডলস নিয়ে বিতর্ক তুঙ্গে।  

কী এমন আছে যা মাত্র ২ মিনিটে রান্না হয়ে যায়? সকলেই একসঙ্গে একটাই উত্তর দেবে, ম্যাগি। প্রজন্মের পর প্রজন্ম এই একটাই গুণে শতশত ব্যাচলরের খিদে মিটিয়েছে ম্যাগি। বরফে ঢাকা শৃঙ্গ অভিযান বা গভীর জঙ্গল, অ্যাডেভেঞ্চারের পথেও খিদে  মেটাবার সঙ্গী সেই ম্যাগিই। শুধু তাই নয়, কয়েক দশক ধরে শিশুদের পছন্দের তালিকাতেও এক্কেবারে উপরের তালিকাতেই এই 'টু মিনিটস' নুডলস। সবার অজান্তেই কীভাবে যেন 'ইজি টু কুক নুডলসের' সমার্থক হয়ে গেছে 'ম্যাগি' নামটাই। এখন  ম্যাগির ভবিষ্যত্ই এখন সংকটে। ক্ষতিকারক রাসায়নিকের থাকার কারণে উত্তর প্রদেশে নিষিদ্ধ হতে চলেছে ম্যাগি। সারা দেশেই শুরু হয়েছে পরীক্ষানিরীক্ষা।

উত্তর প্রদেশের বেশ কিছু অঞ্চল থেকে সংগ্রহ করা ম্যাগি ল্যাবরেটরিতে পরীক্ষা করে দেখা গিয়েছে মনোসোডিয়াম গ্লুটেমেটের পরিমান অতিরিক্ত। যেখানে এই রাসায়নিক ০.০১ পিপিএমের বেশি থাকলেই ক্ষতিকারক, সেখানে ম্যাগির মধ্যে এর পরিমান ১৭ পিপিএম। রিপোর্ট অনুযায়ী, এই বিষয়ে তদন্তের নির্দেশ দিয়েছে লখনউ ফুড সেফটি অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। ম্যাগির লাইসেন্স বাতিল করার দাবিতে এর মধ্যেই দিল্লির ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়ার কাছে লিখিত ভাবে জানানো হয়েছে। যদিও নিষিদ্ধ হওয়ার খবর অস্বীকার করেছে নেসলে।

একটি ইংরেজি দৈনিককে দেওয়া সাক্ষাত্কারে এফএসডিএ অ্যাসিসট্যান্ট কমিশনার বিজয় বাহাদুর যাদব বলেন, "আমরা কলকাতার রেফারাল ল্যাবরেটরিতে ম্যাগির নমুনা পরীক্ষা করেছি। ফলাফল বলছে ম্যাগিতে মনোসোডিয়াম গ্লুটামেট ও লেডের পরিমান অত্যন্ত বেশি। আরও কিছু নমুনা আমরা পরীক্ষার জন্য পাঠিয়েছি।" অন্যদিকে, ম্যাগি প্রস্তুতকর্তা নেসলে ইন্ডিয়ার তরফে অভিযোগ স্বীকার করা হয়নি। নেসলের মুখপাত্র বলেন, "আমরা ম্যাগিতে মনোসোডিয়াম গ্লুটামেট মেশাই না। যদি তা ম্যাগিতে উপস্থিত থাকে, তবে অবশ্যই তা এসেছে কোনও স্বাভাবিক উত্স থেকে।"  

সোশ্যাল মিডিয়ার সৌজন্যে এখন সব বিতর্কের পারদই উর্দ্ধমুখী হতে সময় নেয় না। ম্যাগির ক্ষেত্রেও অন্যথা হয়নি। লখনউ-এর খবর প্রকাশিত হওয়ার পর থেকেই অন্তর্জাল দুনিয়ায় 'মোস্ট ট্রেন্ডিং' লিস্টে অন্যতম ম্যাগি বিতর্ক। ফল স্বরূপ সারা দেশেই শহরাঞ্চলে ইতিমধ্যেই কমতে শুরু করেছে ম্যাগির বিক্রি।

এবার ম্যাগির বিশ্বাসযোগ্যতা 'অটুট' রাখার চেষ্টায় সেই সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের আশ্রয় নিল নেসলে। নিজেদের ফেসবুক ও টুইটার পেজে নেসলে ইন্ডিয়া লিখেছে ''“Dear Fans, your favourite MAGGI Noodles being sold in the market has not been recalled.”

ফেসবুক পেজে এর সঙ্গেই নেসলে যোগ করেছে ''“There have been conversations on social media regarding the recall of your favourite Maggi Noodles. We fully understand your concerns and would want to assure you that MAGGI is neither banned nor is there any order to recall the product being sold in the market.”

 

 

.