NHAI | FASTag: চালু হয়ে গেল FASTag-এর নতুন নিয়ম! হাইওয়েতে এবার চালাতে পারবেন তো আপনার গাড়ি?

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI)-র নির্ধারিত নির্দেশিকা লঙ্ঘন করে বাধ্যতামূলক KYC প্রক্রিয়া সম্পূর্ণ না করেই একই গাড়ির জন্য একাধিক FASTags জারি করার সাম্প্রতিক রিপোর্টের কারণে NHAI এই উদ্যোগটি চালু করার সিদ্ধান্ত নিয়েছে। কিছু ব্যবহারকারীকে তাদের যানবাহনের উইন্ডশিল্ডে FASTags ঠিক ব্যবহার না করার কারণে টোল প্লাজাগুলিতে বিলম্ব এবং অন্যান্য হাইওয়ে ব্যবহারকারীদের অসুবিধা হতে দেখা গিয়েছে।

Updated By: Apr 5, 2024, 07:14 PM IST
NHAI | FASTag: চালু হয়ে গেল FASTag-এর নতুন নিয়ম! হাইওয়েতে এবার চালাতে পারবেন তো আপনার গাড়ি?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া (NHAI) সোমবার, এপ্রিল ১, ২০২৪ থেকে নতুন নিয়ম চালু করেছে। এই দিন থেকে 'এক গাড়ি, এক FASTag' উদ্যোগ চালু করেছে।

NHAI-এর এই উদ্যোগের লক্ষ্য একাধিক যানবাহনের জন্য একটি একক FASTag ব্যবহার বা একটি গাড়ির সঙ্গে একাধিক FASTag যুক্ত করার পদ্ধতিকে বন্ধ করা।

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI)-র নির্ধারিত নির্দেশিকা লঙ্ঘন করে বাধ্যতামূলক KYC প্রক্রিয়া সম্পূর্ণ না করেই একই গাড়ির জন্য একাধিক FASTags জারি করার সাম্প্রতিক রিপোর্টের কারণে NHAI এই উদ্যোগটি চালু করার সিদ্ধান্ত নিয়েছে।

কিছু ব্যবহারকারীকে তাদের যানবাহনের উইন্ডশিল্ডে FASTags ঠিক ব্যবহার না করার কারণে টোল প্লাজাগুলিতে বিলম্ব এবং অন্যান্য হাইওয়ে ব্যবহারকারীদের অসুবিধা হতে দেখা গিয়েছে।

আরও পড়ুন: Gold Price Today: চৈত্রেই সোনার 'রেকর্ড' দাম! কলকাতায় কত মূল্যে বিকোচ্ছে?

এই বিষয়টি নিশ্চিত করতে, NHAI, FASTag ব্যবহারকারীদের RBI নির্দেশিকা অনুসারে তাদের 'Know Your Customer' (KYC) প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য অনুরোধ করেছে।

FASTags যেগুলির ব্যালেন্স আছে কিন্তু তাদের KYC সম্পূর্ণ করেনি তাদেরকে ২৯ ফেব্রুয়ারী, ২০২৪-এর পরে ব্যাংকগুলি নিষ্ক্রিয় বা কালো তালিকাভুক্ত করবে। PIB-এর রিলিজে এই কথা বলা হয়েছে।

এখানে 'একটি গাড়ি, একটি FASTag' উদ্যোগ সম্পর্কে কিছু প্রয়োজনীয় প্রশ্ন রয়েছে।

ব্যবহারকারীরা কি কোনও ব্যাংকে FASTag রিচার্জ করতে পারেন?

হ্যাঁ, ব্যবহারকারীরা যেকোনও ব্যাংকের পরিষেবা বা BBPS, UPI বা নেট ব্যাংকিং-এর মতো অর্থপ্রদানের পদ্ধতি ব্যবহার করে তাদের FASTag রিচার্জ করতে পারেন। যদিও প্রতিটি গাড়িতে শুধুমাত্র একটি সক্রিয় FASTag থাকা উচিত এবং আগের সব ফাসট্যাগগুলি নিষ্ক্রিয় করা হবে।

একাধিক FASTag তাদের গাড়ির সঙ্গে লিঙ্ক করা আছে কিনা ব্যবহারকারীরা কিভাবে পরীক্ষা করতে পারেন?

ব্যবহারকারীরা ইন্ডিয়ান হাইওয়েজ ম্যানেজমেন্ট কোম্পানি (IHCML)-র প্রদত্ত অফিসিয়াল লিঙ্কে গিয়ে, গাড়ির বিশদ তথ্য লিখে সাবমিট করলে তাদের গাড়ির সঙ্গে যুক্ত FASTags-এর অবস্থা পরীক্ষা করতে পারেন।

ব্যবহারকারীরা কীভাবে জানতে পারবেন তাদের FASTag KYC অসম্পূর্ণ কিনা?

ব্যবহারকারীরা অসম্পূর্ণ কেওয়াইসি সংক্রান্ত ইমেল, এসএমএস বা তাদের ব্যাংকের অ্যাপ্লিকেশন ইন্টারফেসের মাধ্যমে বিজ্ঞপ্তি পাবেন। কেওয়াইসি আপডেট করতে, NHAI বা বিভিন্ন ব্যাংকের জারি করা FASTags-এর জন্য উল্লিখিত পদ্ধতিগুলি অনুসরণ করতে হবে।

আরও পড়ুন: Mini Stroke Symptoms: যে কোনও সময়ে ঝাঁপিয়ে পড়তে পারে 'মিনি স্ট্রোক'! সতর্ক হন এই ৫ লক্ষণে...

ব্যবহারকারীরা কী একটি গাড়ির জন্য কেনা একটি FASTag অন্য গাড়িতে ব্যবহার করতে পারেন?

না, গাড়ির আরসি কপির উপর ভিত্তি করে প্রতিটি FASTag জারি করা হয়। এর অমিল হলে FASTag ইস্যুকারী ব্যাংকের কালো তালিকাভুক্ত হবে।

ব্যবহারকারীরা ২ বছর পর তাদের KYC আপগ্রেড না করলে কী হবে?

ব্যবহারকারীরা তাদের ওয়ালেট রিচার্জ করতে পারবে না কিন্তু টোল লেনদেনের জন্য ফাসট্যাগে থাকা ব্যালেন্স ব্যবহার করতে পারবে যতক্ষণ না তাদের ট্যাগগুলিতে ‘লো ব্যালেন্স’ চিহ্নিত করা হয় এবং ব্লক করা হয়।

কিভাবে KYC আপডেট করবেন?

IHMCL গ্রাহক পোর্টালে লগ ইন করে, ‘আমার প্রোফাইল’ নির্বাচন করতে হবে। তারপর ‘কেওয়াইসি’ উপ-বিভাগে যেতে হবে। প্রয়োজনীয় আইডি এবং ঠিকানা প্রমাণ নথি পূরণ করলে KYC অনুরোধ সাত কার্যদিবসের মধ্যে প্রক্রিয়া করা হবে।

ন্যাশনাল হাইওয়েতে মসৃণ টোল লেনদেন এবং FASTag সিস্টেমের আরও ভাল ব্যবস্থাপনা নিশ্চিত করতে NHAI এই নির্দেশিকাগুলি অনুসরণ করার গুরুত্ব তুলে ধরেছে সকলের কাছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.