Sawan 2023: শ্রাবণ মাসের সোমবার কেন এত বিশিষ্ট? জানুন এদিন কী করলে শিবের বিশেষ আশীর্বাদ মেলে...

Sawan Sombar: মহাদেবের প্রিয় দিন সোমবার। শাওন মাসের সোমবার আরও বিশিষ্ট। কেননা শাওন মাসও মহাদেবের প্রিয়। এই পবিত্র শাওন মাসের সোমবারে মহাদেবের পুজোর গুরুত্ব অনেক। এদিন শিবপুজো করলে তাঁর বিশেষ আশীর্বাদ পাওয়া যায়। শুধু শিবের নয়, মেলে পার্বতীর আশীর্বাদও।

Updated By: Aug 13, 2023, 05:35 PM IST
Sawan 2023: শ্রাবণ মাসের সোমবার কেন এত বিশিষ্ট? জানুন এদিন কী করলে শিবের বিশেষ আশীর্বাদ মেলে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাংলার বাইরে পবিত্র শাওন মাস, বাংলা-অঞ্চলে শ্রাবণ মাস। এই মাস হল 'বাবার মাথায় জল ঢালা'র মাস। 'বাবা' মানে দেবাদিদেব মহাদেব শিব। আর এক্ষেত্রে সোমবার দিনটিকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। 

আরও পড়ুন: Shani Gochar: চলছে শনির গোচর! জেনে নিন কোন কোন রাশির ভাগ্য তুঙ্গে থাকবে এই সময়ে...

এ বছর ৪ জুলাই থেকে শুরু হয়েছে মহাদেবের অতি প্রিয় এই শাওন মাস। চলবে ৩১ অগস্ট পর্যন্ত। এবার ২ মাস ধরে পালিত হচ্ছে শাওন মাস। সেই হিসেবে এবার অন্যান্য বছরের মতো ৪ টি সোমবার নয়, মহাদেবের পুজো এবার মোট ৮ সোমবার জুড়ে। ১৪ অগস্ট তেমনই এক পবিত্র সোমবার, বিশেষ সোমবার। এই শাওনে বাকি আছে আর তিনটি সোমবার-- ১৪ অগস্ট, ২১ অগস্ট, ২৮ অগস্ট।

বলা হয়, এই পবিত্র শাওন মাসে মহাদেবের পূজার গুরুত্ব বেশি। তার উপর রয়েছে মহাদেবের প্রিয় দিন সোমবার। তাই শাওন মাসের সোমবার এত বিশিষ্ট। সোমবার শিবের পুজো করলে তাঁর বিশেষ আশীর্বাদ পাওয়া যায়। শুধু ভগবান শিবের নয়, এদিন মেলে পার্বতীর আশীর্বাদও।

জলঢালা তো রয়েছেই। এর উপর ভক্তেরা যদি সোমবার উপবাস করেন তবে তাতে খুবই ভালো ফল হয় বলে বিশ্বাস। এদিন ভক্তিভরে শিবপুজো করলে সম্মান ও সম্পদ বৃদ্ধি পায়। 

এই শুভ দিনে অনেকে রুদ্রাভিষেকও করেন। মোটকথা, এই দিনে ভক্তদের যেভাবে হোক শিবের পুজো করা উচিত। এদিন জপ করুন 'ওঁ নমঃ শিবায়' মন্ত্র। বিশ্বাস, এতে অলৌকিক কাজ হয়।

আরও পড়ুন: Shani Rahu Yuti: বিপদ! শনি-রাহুর সংযুক্তি কাদের জন্য ডেকে আনছে ভয়ংকর অভিশাপ?

এদিন ভক্তেরা মহাদেবের কোনও মন্দিরে গিয়ে শিবের ধ্যান করুন। শিবমন্ত্র পাঠ করুন। শিবের আরতি করুন। শাওন মাসের সোমবারে শিবের অভিষেক করুন। তাঁকে ফুল, ধূপ, প্রদীপ, চাল, বেলপাতা, শস্যদানা, ইত্যাদি অর্পণ করুন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.