গরম ভাতে কবজি ডুবিয়ে খান মৌরলা মাছের চচ্চড়ি

আজ শিখে নেওয়া যাক বেগুন দিয়ে মৌরলা মাছর চচ্চড়ি বানানোর সহজ কৌশল। এই পদে পেঁয়াজের কোনও প্রয়োজন নেই।

Updated By: Dec 11, 2019, 12:02 PM IST
গরম ভাতে কবজি ডুবিয়ে খান মৌরলা মাছের চচ্চড়ি

আজকাল ফাস্ট ফুডের জামানায় আমাদের ছেলেবেলার মাছের ঝালে-ঝোলে-অম্বলের মুখরোচক বিভিন্ন পদ, চচ্চড়ি, তরকারি— সবই প্রায় হারিয়ে যেতে বসেছে। তার উপর এখন বাজার দর সর্বত্র আকাশ ছোঁয়া! আলু, পেঁয়াজ, শাক-সবজি, মাছ, মাংস— সবেরই দামে যেন আগুন লেগেছে। আজ জেনে নেওয়া যাক বেগুন দিয়ে মৌরলা মাছর চচ্চড়ি বানানোর সহজ কৌশল। এই পদে পেঁয়াজের কোনও প্রয়োজন নেই।

গরম গরম ভাতের সঙ্গে মৌরলা মাছর চচ্চড়ি মানেই জিভে জল চলে আসা। তবে হ্যাঁ, সব বেগুন দিয়ে এই চচ্চড়ি জুত-সই হবে না। এই রান্নার জন্য বেছে নিতে হবে একদম লম্বাটে দেশি বেগুন। কেটে নিতে হবে একটু লম্বা লম্বা করে। তবেই মিলবে খাঁটি বাঙালি হেঁসেলের স্বাদ! চলুন, জেনে নেওয়া যাক বাঙালির ভাললাগা নিতান্ত সাদামাটা অথছ সুস্বাদু মৌরলা মাছর চচ্চড়ি বানানোর রেসিপি।

মৌরলা মাছের চচ্চড়ি বানাতে লাগবে:—

ধুয়ে নিয়ে হালকা ভেজে নেওয়া মৌরলা মাছ ২৫০-৩০০ গ্রাম (রান্নার আগে সামান্য ভেজে নিলে মৌরলা মাছর স্বাদ আরও খোলতাই হবে)। ছোট ছোট করে কাটা ১০-১২ টুকরো বেগুন। ১ চামচ হলুদ গুঁড়ো। ২ চামচ লঙ্কার গুঁড়ো (ঝাল কম খেতে চাইলে কম করেও দিতে পারেন)। ধনেগুঁড়ো ১ চামচ। আধা কাপ সরষের তেল আর স্বাদ মতো নুন।

আরও পড়ুন: পেঁয়াজ ছাড়াই বানিয়ে নিন পটলের মুখরোচক মালাইকারি

মৌরলা মাছের চচ্চড়ি বানানোর পদ্ধতি:—

প্রথমে প্যানে তেল গরম করে সব গুঁড়ো মশলা দিয়ে নাড়াচাড়া করে অল্প জল দিয়ে মশলা কষিয়ে নিন।

এ বার হালকা করে ভেজে রাখা মৌরলা মাছ দিয়ে নাড়াচাড়া করে আরও একটু কষিয়ে নিন।

এর পর রান্নায় বেগুনের টুকরো, স্বাদ মতো নুন, কয়েকটা কাঁচালঙ্কা আর আধা কাপ জল দিয়ে ঢেকে দিন। মাঝারি আঁচে রান্না করুন আরও ১০ থেকে ১৫ মিনিট।

তরকারির তেলটা উপরে উঠে এলে আঁচ থেকে নামিয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মুখরোচক বেগুন দিয়ে মৌরলা মাছের চচ্চড়ি।

.