চার মূর্তির ইচ্ছায় বেলুনে চেপে তন্দুরি পাড়ি দিল মহাকাশে

Updated By: Dec 2, 2014, 12:34 PM IST

জিভে জল আনা তন্দুরি তৈরি। তবে তা পাতে পড়ার জো নেই। লন্ডনে চার বন্ধুর আজব ইচ্ছের ঠেলায় তন্দুরি পাড়ি দিল আকাশে। গ্যাস বেলুনে চেপে সোজা মহাশূন্যের পথে। ভাবছেন গল্পকথা? বা প্রলাপ বকছি? নিজেই দেখে নিন তাহলে...

কাঁটা চামচের ডগায় লোভনীয় তন্দুরি ল্যাম্ব চপ...কেমন খেতে হয়েছে, তা বোঝার আগেই অবশ্য তন্দুরি পগার পার...পূর্ব লন্ডনের রেস্টুরেন্ট থেকে বেরিয়ে গাড়িতে সোজা কটসওয়াল্ড। যেখান থেকে এরপর মহাশূন্যের পথে যাত্রা শুরু এই মাংসপিণ্ডের। হিলিয়াম ভর্তি বেলুনের সঙ্গে আটকে সেটি ছেড়ে দেওয়া হয়েছিল। জুড়ে দেওয়া হয় একটি ভিডিও ক্যামেরা এবং জিপিএস ট্র্যাকার।

সবটাই আসলে চারমূর্তির কীর্তি। থুড়ি, চার বন্ধুর। পাঁচ মাস আগে নভেলিস্ট নিকেশ শুক্লা, শিল্পী নিক হেয়ার্নে এবং আরও দুই সঙ্গীর মাথায় ঢোকে, লন্ডনে নিজেদের ফেভারিট রেস্টুরেন্টে তাঁদের ছবি থাকলে কেমন হয়? যেমন ভাবা, তেমন কাজ। ঠিক হয়, নিজেরা না গিয়ে তাঁরা মহাকাশযাত্রায় পাঠাবেন আস্ত একটি ল্যাম্ব চপ। কাজ হাসিল হবে সেই আজব কাণ্ড ক্যামেরাবন্দি করেই।  

যদিও ওড়ার কিছুক্ষণের মধ্যে বিচ্ছিন্ন হয়ে যায় সব যোগাযোগ। মাসখানেক পর খোঁজ মেলে ওই মাংসপিণ্ডের। যেখান থেকে উড়েছিল তার প্রায় বিরাশি মাইল দূরে। ল্যাম্ব চপের মহাকাশযাত্রার একশো মিনিটের ফুটেজ রেকর্ড ছিল অক্ষত ক্যামেরায়। জানা যায়, সেটি নাকি স্ট্র্যাটোস্ফিয়ারে আঠেরো মাইল যাত্রাও করেছে! এমন কীর্তির পরেও লক্ষ্যপূরণ হবে না, তাই কখনও হয়?  রেস্টুরেন্টের দেওয়ালে এখন জ্বলজ্বল করছে চার বন্ধুরই ছবি।    

 

.