মাত্র ১৫ দিনে পেটের মেদ কমিয়ে দিতে পারে রোজের এই মশলা

কোন সে মশলা, যাতে রয়েছে মাত্র ১৫ দিনেই অতিরিক্ত মেদ ঝরানোর গুণ?

Updated By: Mar 24, 2018, 02:48 PM IST
মাত্র ১৫ দিনে পেটের মেদ কমিয়ে দিতে পারে রোজের এই মশলা

নিজস্ব প্রতিবেদন: সারাদিন নাম মাত্র খাবার আর বেশিরভাগ সময়টাই জিমে কাটানো, ওজন কমানোর চিন্তাই এটাই এখন বেশিরভাগ মানুষের রোজকার রুটিন। বহু মানুষ মনে করেন, অল্প খেলে আর প্রচুর পরিমাণে শরীরচর্চা করলেই বুঝি মেদ ঝরিয়ে ওজন কমানো সম্ভব। চিকিত্‌সক এবং ডায়েটিশিয়ানরা বলছেন কিন্তু অন্য কথা। তাঁদের মতে, ডায়েট মেনে খাবার খাওয়া এবং প্রয়োজন মতো শরীরচর্চাই মেদ ঝরাতে পারে।

আরও পড়ুন : শরীরচর্চায় প্রেরণা চাই? মালাইকা অরোরার ফিটনেস ভিডিওগুলো দেখুন

যদি বলি রান্নার সুস্বাদু করতে ব্যবহৃত মশলাতেই রয়েছে মেদ ঝরানোর ম্যাজিক? কোন সে মশলা, যাতে রয়েছে মাত্র ১৫ দিনেই অতিরিক্ত মেদ ঝরানোর গুণ? জানেন কি, সেই ম্যাজিক মশলা হল জিরে। শুনেই অবাক হলেন নিশ্চয়ই? ভাবছেন রোজ রান্নায় ব্যবহার করেন, অথচ এটাই জানা ছিল না? তাহলে এবার জেনে নিন কীভাবে ওজন কমাতে সাহায্য করে জিরে।

১) ডায়েটিশিয়ানরা জানাচ্ছেন, খানিকটা জিরে সারা রাত জলে ভিজিয়ে রাখুন। সকালে সেই জিরের জল খান। জিরের জল হজমশক্তি বাড়ায় তাই নয়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে মাত্র কয়েকদিনেই পেটের মেদ ঝরিয়ে দিতে পারে এই পথ্য।
২) জিরের জলে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন সি এবং ভিটামিন এ।


৩) শরীরের জন্য ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে জিরে।
৪) তাড়াতাড়ি ওজন কমানোর জন্য আদা থেতো করে জলে ভালো করে ফোটান। তার মধ্যে অল্প করে জিরে গুঁড়ো দিন। দুপুরে বা রাতে খান। তারপর ফারাকটা দেখুন।

আরও পড়ুন : সারাক্ষণ ঠাণ্ডা ঠাণ্ডা লাগে? জানুন কেন এমন হয়