এই ছবিটি থেকে আপনার মানসিক চরিত্র সম্পর্কে জেনে নিন

মনোরোগ বিশেষজ্ঞ বা মনোবিজ্ঞানীদের মতে, এক ব্যক্তির চারিত্রিক প্রকৃতি তাঁর অবচেতন মনের প্রকৃতির উপর অনেকটাই নির্ভর করে।

Sudip Dey | Updated: Feb 1, 2019, 02:33 PM IST
এই ছবিটি থেকে আপনার মানসিক চরিত্র সম্পর্কে জেনে নিন

নিজস্ব প্রতিবেদন: আমাদের দৈনন্দিন জীবন শধুমাত্র আমাদের সজাগ, সচেতন মন, উপস্থিত বুদ্ধি, বুদ্ধিমত্তা বা সহজাত প্রবৃত্তি দ্বারা নিয়ন্ত্রিত হয় না। বেশ কিছু ক্ষেত্রে তা নিয়ন্ত্রণ করে আমাদের সাবকনসাস মাইন্ড বা অবচেতন মন। মনোরোগ বিশেষজ্ঞ বা মনোবিজ্ঞানীদের মতে, এক ব্যক্তির চারিত্রিক প্রকৃতি তাঁর অবচেতন মনের প্রকৃতির উপর অনেকটাই নির্ভর করে। মনোবিজ্ঞানীদের মতে, এই অবচেতন মনের গতিবিধি বোঝা বেশ শক্ত। আর অবচেতন মনের চরিত্র বুঝতে তাকে সজাগ করে তোলা অত্যন্ত জরুরি। আর এই কাজে অপটিক্যাল ইলিউশন বা দৃষ্টি ভ্রম সৃষ্টিকারি বস্তু বা ছবি অত্যন্ত কার্যকরী। এই ছবিটি এমনই একটি অপটিক্যাল ইলিউশন বা দৃষ্টি ভ্রম সৃষ্টিকারি ছবি, যা থেকে জেনে নেওয়া সম্ভব আপনার মানসিক চরিত্র সম্পর্কে।

১) এই ছবিটি দেখে আপনার ঠিক কী মনে হচ্ছে? একটি বিড়াল সিড়ি বেয়ে উপরে উঠে আসছে, তাই তো! আপনি যদি এই ছবিতে বিড়ালের সিড়ি বেয়ে উপরে উঠে আসা দেখেন তাহলে মনোবিজ্ঞানীদের মতে, আপনি একজন  আশাবাদী মানুষ। জীবনের কোনও কাজেই সহজে আপনি হাল ছেড়ে দিতে নারাজ। আপনি নির্ভীক, আবেগপ্রবণ প্রকৃতির মানুষ। আপনি সব সময় ঝুঁকি নিতে ভালবাসেন। আপনি জীবনের কোনও সমস্যাকেই তেমন গুরুত্ব দিতে চান না। কোনও কাজই আপনি অসম্পূর্ণ রাখতে চান না। পরিচিত বা অপরিচিত, সকলের ক্ষেত্রেই আপনি অত্যন্ত আন্তরিক।

Optical Illusions

২) এই ছবিটি দেখে আপনার যদি মনে হয়ে থাকে যে, একটি বিড়াল সিড়ি বেয়ে নিচে নেমে আসছে সে ক্ষেত্রে মনোবিজ্ঞানীদের মতে, আপনার পর্যবেক্ষণ ক্ষমতা খুবই প্রখর। আপনি সব কিছুকেই যুক্তি দিয়ে বিচার করতে চান। আপনি আবেগপ্রবন হলেও আপনার আবেগ যুক্তি আর নিখুঁত বিবেচনা দ্বারা নিয়ন্ত্রিত। যে কোনও কাজ শুরুর আগেই আপনি সে বিষয়ে যথেষ্ট বিবেচনা আর বিশ্লেষণের পর সিদ্ধান্ত নেন। আপনি কখনওই তেমন কোনও ঝুঁকি নিতে আগ্রহী নন। আপনার নেতৃত্ব দেওয়ার ক্ষমতা অসাধারণ। জীবনের ব্যর্থতার অধ্যায়গুলিকে আপনি কখনওই ভুলে যান না।

এই ছবিটি থেকে দু’রকম মানসিক চরিত্রের ব্যাখ্যা মিললেও ছবিটিকে ভাল ভাবে খুঁটিয়ে দেখলে বুঝবেন, এ ছবিতে বিড়ালটি আসলে সিড়ি বেয়ে নিচে নেমে আসছে।