Ulta Rath Yatra: জেনে নিন কবে উল্টোরথ, কী বলা হয় এই যাত্রাকে, এর বিশেষ তাৎপর্য...

Jagannath Ulta Rath yatra 2023: ন'দিনের মাথায় উল্টোরথ যাত্রা। উল্টো রথযাত্রার মধ্যে দিয়েই পুরীতে রথযাত্রা উৎসবের পরিসমাপ্তি ঘটে। এরপর আবার আগামী বছর। আবার প্রতীক্ষা।

Updated By: Jun 25, 2023, 07:24 PM IST
Ulta Rath Yatra: জেনে নিন কবে উল্টোরথ, কী বলা হয় এই যাত্রাকে, এর বিশেষ তাৎপর্য...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আসছে উল্টো রথ। উল্টো রথযাত্রা পরিচিত বহুদা যাত্রা নামেও। সোজা রথযাত্রার পরে গুন্ডিচা মন্দিরে যায় জগন্নাথ বলরাম ও সুভদ্রার তিনটি রথ। উল্টোরথে সেই তিন রথের ফেরার কথা। এদিন গুন্ডিচা মন্দির থেকে এবার মূল মন্দিরে আসবেন জগন্নাথ, বলরাম ও সুভদ্রা। মূল মন্দিরে এঁদের প্রত্যাবর্তনই হল উল্টোরথ যাত্রা। মূল রথযাত্রার উল্টো পথে এই যাত্রা হয় বলে এর নাম উল্টোরথ।

আরও পড়ুন: Shani Dev: বক্রী শনি তাঁর বিপুল আশীর্বাদে সাফল্যের তুঙ্গে নিয়ে যাবেন যে-যে রাশিকে...

এ বছর সোজা রথযাত্রা ছিল গত ২০ জুন, মঙ্গলবার। উল্টোরথ পালিত হবে আগামী ২৮ জুন, বুধবার।
আষাঢ় মাসের শুক্লা পক্ষের দ্বিতীয়া তিথিতে উদযাপিত হয় রথযাত্রা। তার আট দিন পরে, ন'দিনের মাথায় দশমী তিথিতে উল্টোরথ যাত্রা। এই উল্টো রথযাত্রার মধ্যে দিয়েই পুরীতে রথযাত্রা উৎসবের পরিসমাপ্তি ঘটে । এরপর আবার আগামী বছর। আগামী বছরে রথযাত্রা পালিত হবে ৭ জুলাই।

জগন্নাথ এবং বলরাম ও সুভদ্রা যথাক্রমে তিনটি আলাদা আলাদা রথে চেপে রথযাত্রায় বেরোন। রথগুলির আলাদা আলাদা নামও আছে। জগন্নাথের রথের নাম নন্দীঘোষ, বলরামের রথ তালধ্বজ, সুভদ্রার রথ দর্পদলন নামে পরিচিত। রথগুলি সুন্দরভাবে সজ্জিত হয়। 

আরও পড়ুন: Ketu Gochar: জেনে নিন চিত্রা নক্ষত্রে কেতুর প্রবেশে কোন কোন রাশিকে থাকতে হবে দারুণ সতর্ক...

ভক্তরাই এই রথ পুরীর রাস্তায় টানেন। রথযাত্রাটি প্রায় ৩ কিলোমিটার দূরত্ব জুড়ে গুন্ডিচা মন্দিরে শেষ হয়। গুন্ডিচা মন্দিরে পৌঁছতে প্রায় ১ দিন সময় লাগে রথের। এখানেই জগন্নাথ, বলরাম ও সুভদ্রা ৮ দিন থাকার পরে ৯ দিনের মাথায় বেরিয়ে পড়েন। আগামী বুধবার সেই নবম দিন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.