close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

জন্ম মাস অনুসারে কোন রত্ন, ধাতু বা মূল শুভ, জেনে নিন

আপনার জন্ম মাস অনুসারে কোন রত্ন, ধাতু বা মূল সবচেয়ে উপযুক্ত হবে, জেনে নিন...

Sudip Dey | Updated: Oct 27, 2018, 08:08 AM IST
জন্ম মাস অনুসারে কোন রত্ন, ধাতু বা মূল শুভ, জেনে নিন

আমাদের জীবন পরিবর্তনের ক্ষেত্রে রত্ন ধারণের বিশেষ গুরুত্ব রয়েছে। মানব জীবনে বাধা কাটাতে জ্যোতিষীরা রত্ন ধারণের পরামর্শ দিয়ে থাকেন। আপনার জন্ম মাস অনুসারে কোন রত্ন, ধাতু বা মূল সবচেয়ে উপযুক্ত হবে, জেনে নিন...

জানুয়ারী: এটি বছরের প্রথম মাস বা সংখ্যা হিসেবে এক নম্বর মাস হওয়ায় জানুয়ারী মাসে রবির র্কতৃত্ব বেশী। তাই চুনী ধারণ করা শুভ। ধাতুর ক্ষেত্রে সোনা ও তামা এবং মূল হল বিল্ব মূল।

ফেব্রুয়ারী: এটি বছরের দ্বিতীয় মাস বা সংখ্যা হিসেবে দুই নম্বর মাস হওয়ায় ফেব্রুয়ারী মাসে চন্দ্রের কতৃত্ব বেশী। তাই মুক্তা ধারণ করা শুভ। ধাতুর ক্ষেত্রে রূপা এবং মূল হল ক্ষিরিকা মূল।

মার্চ: এটি বছরের তৃতীয় মাস বা সংখ্যা হিসেবে তিন নম্বর মাস হওয়ায় মার্চ মাসে বৃহস্পতির নিয়ন্ত্রণ বেশী। তাই পোখরাজ ধারণ করা শুভ। ধাতুর ক্ষেত্রে সোনা এবং মূল হল বামনহাটি।

এপ্রিল: এটি বছরের চতুর্থ মাস বা সংখ্যা হিসেবে চার নম্বর মাস হওয়ায় এপ্রিল মাসে রাহুর প্রধান্য বেশী। এ ক্ষেত্রে গোমেদ ধারণ করলে শুভ ফল মেলে। ধাতুর ক্ষেত্রে লোহা এবং মূল হল শ্বেত চন্দন।

মে: এটি বছরের পঞ্চম মাস বা সংখ্যা হিসেবে পাঁচ নম্বর মাস হওয়ায় এই মাসে বুধের কর্তত্ব বেশী। তাই পান্না ধারণ করা শুভ। ধাতুর ক্ষেত্রে সোনা এবং মূল হল বৃদ্ধদারক।

জুন: এটি বছরের ষষ্ঠ মাস বা সংখ্যা হিসেবে ছয় হওয়ায় এ ক্ষেত্রে শুক্রের কর্তৃত্ব বেশী। তাই হীরা ধারণে শুভ ফল মেলে। ধাতুর ক্ষেত্রে প্ল্যাটিনাম এবং রূপা শুভ এবং মূল ধারণ করুন রামবাসক।

জুলাই: এটি বছরের সপ্তম মাস বা সংখ্যা হিসেবে সাত হওয়ায় এ ক্ষেত্রে কেতুর প্রভাব বেশী থাকবে। তাই ক্যাটস্ আই ধারণ করা শুভ। ধাতুর মধ্যে সীসা শুভ এবং ষ্টীল শুভ। মূল হল অশ্বগন্ধা।

আগষ্ট: এটি বছরের অষ্টম মাস বা সংখ্যা হিসেবে আট হওয়ায় এ ক্ষেত্রে শনির প্রভাব বেশী। তাই এ ক্ষেত্রে ধারণীয় রত্ন হল নীলা। ধাতু হল সীসা এবং মূল হল শ্বেতবেড়েলা।

সেপ্টেম্বর: এটি বছরের নবম মাস বা সংখ্যা হিসেবে নয় হওয়ায় এ ক্ষেত্রে মঙ্গলের প্রভাব বেশী। তাই এ ক্ষেত্রে প্রবাল হল শুভ রত্ন এবং লাল প্রবাল শ্রেষ্ট। ধাতু নিতে পারেন তামা এবং মূল হল অনন্ত।

অক্টোবর: এটি বছরের দশম মাস বা সংখ্যা হিসেবে দশ হওয়ায় এ ক্ষেত্রে রবির প্রভাবই বেশী। তাই চুনী ধারণ করা শুভ। ধাতুর ক্ষেত্রে সোনা ও তামা এবং মূল হল বিল্ব মূল।

নভেম্বর: এটি বছরের একাদশ মাস বা সংখ্যা হিসেবে এগারো হওয়ায় এ ক্ষেত্রে চন্দ্রের প্রভাব বেশী। তাই মুক্তা ধারণ করা শুভ। ধাতুর ক্ষেত্রে রূপা আর মূল হল ক্ষিরিকা।

ডিসেম্বর: এটি বছরের দ্বাদশ মাস বা সংখ্যা হিসেবে বারো হওয়ায় এ ক্ষেত্রে বৃহস্পতির প্রভাব বেশী। তাই বৃহস্পতির রত্ন হিসেবে পোখরাজ ধারণ করা শুভ। আর ধাতু হিসেবে সোনা এবং মূল হল বামনহাটি।