কী জিনিস এই মার্সি কিলিং?

মার্সি কিলিং বা নিষ্কৃতি মৃত্যু। সম্প্রতি অন্ধ্রপ্রদেশের চিত্তুরে মার্সি কিলিংয়ের একটি বেদনাদায়ক ঘটনা ঘটেছে। যেখানে, অসহায় বাবা-মা তাঁদের শিশুটিকে দূরারোগ্য রোগের হাত থেকে মুক্তি দেওয়ার জন্য আদালতের কাছে মার্সি কিলিংয়ের আবেদন জানিয়েছেন। কিন্তু কী এই মার্সি কিলিং? কোন পরিপ্রেক্ষিতেই বা এই মার্সি কিলিং করা হয়? আমাদের দেশে এই মার্সি কিলিং কি আইনসঙ্গত নাকি এটা আইনত অপরাধ?

Updated By: Jun 25, 2016, 04:50 PM IST
কী জিনিস এই মার্সি কিলিং?

ওয়েব ডেস্ক: মার্সি কিলিং বা নিষ্কৃতি মৃত্যু। সম্প্রতি অন্ধ্রপ্রদেশের চিত্তুরে মার্সি কিলিংয়ের একটি বেদনাদায়ক ঘটনা ঘটেছে। যেখানে, অসহায় বাবা-মা তাঁদের শিশুটিকে দূরারোগ্য রোগের হাত থেকে মুক্তি দেওয়ার জন্য আদালতের কাছে মার্সি কিলিংয়ের আবেদন জানিয়েছেন। কিন্তু কী এই মার্সি কিলিং? কোন পরিপ্রেক্ষিতেই বা এই মার্সি কিলিং করা হয়? আমাদের দেশে এই মার্সি কিলিং কি আইনসঙ্গত নাকি এটা আইনত অপরাধ?

১) কোনও ব্যক্তি বা পশু যখন কোনও দূরারোগ্য ব্যাধিতে ভোগে, যখন তার সেই ব্যাধি থেকে সেরে ওঠার আর কোনও রাস্তাই থাকে না, অথচ স্বাভাবিক মৃত্যুও হয় না, তখন সেই ব্যক্তি বা প্রাণীটিকে রোগের হাত থেকে নিষ্কৃতি দেওয়ার জন্য যে পদ্ধতিতে হত্যা করা হয়, তাকেই মার্সি কিলিং বলা হয়। অর্থাত্‌ যে হত্যাকে মার্সি বা ক্ষমা করে দেওয়া হয়, তাই মার্সি কিলিং।

২) মার্সি কিলিং কথাটি গ্রীক শব্দ 'ইউথানাসিয়া' থেকে এসেছে। যার মানে হল, নিষ্কৃতি মৃত্যু বা সহজ মৃত্যু।

আরও পড়ুন  ৯ মাসের শিশুর মার্সি কিলিং চেয়ে আদালতে বাবা-মা!

৩) জাপান, নিউজিল্যান্ড, নেদারল্যান্ড, জার্মানি এবং যুক্তরাষ্ট্রে মার্সি কিলিং অনুমোদিত হয়েছে। তবে প্রত্যেকটি দেশে মার্সি কিলিংয়ের বিভিন্ন শর্ত এবং আইনত নিয়ম কানুন রয়েছে।

৪) আমাদের দেশে মার্সি কিলিংকে মঞ্জুর করার বিরুদ্ধে অনেক বিতর্ক রয়েছে। মার্সি কিলিংকে মঞ্জুর না করার সবচেয়ে বড় কারণ হিসেবে বলা হচ্ছে যে, অনেক অসাধু ব্যক্তি মার্সি কিলিংয়ের সুবিধা নিয়ে ইচ্ছাকৃত হত্যা করার অপরাধ করতে পারে। এছাড়াও আরও অনেক কারণের জন্য আমাদের দেশে মার্সি কিলিংকে অপরাধ হিসেবেই দেখা হয়। মার্সি কিলিংকে আইনসঙ্গত বলা উচিত্‌ নাকি উচিত্‌ নয়, তা নিয়ে এখনও আমাদের দেশ কোনও সিদ্ধান্তে আসতে পারেনি।

.