'প্রকৃত বন্ধু' চিনুন

"আমি রব না রব না গৃহে, বন্ধু বিনে প্রাণ বাঁচে না।। বন্ধু আমার চিকন কালা নয়নে লাইগাছে ভালা বিষম কালা ধইলে ছাড়ে না।। বন্ধু বিনে নাইযে গতি কিবা দিবা কিবা রাতি জ্বলছে আগুন আর তো নিভে না।।" সত্যিই তো তাই। আমরা বন্ধু বিনে মৃত, বন্ধু ছাড়া অন্ধ। যার বন্ধু নাই, তাঁর তো কিছুই নাই! সামাজিক কিংবা অসামাজিক, প্রাণী মাত্রই বন্ধু প্রীতি আছে। থাকতেই হবে। কারোর কাছে বন্ধু একটি দর্শন, বন্ধু একজন শিক্ষক। আবার কারোর কাছে বন্ধু মানে কেবলই স্বার্থসিদ্ধি। 

Updated By: Oct 14, 2016, 10:02 AM IST
'প্রকৃত বন্ধু' চিনুন

ওয়েব ডেস্ক: "আমি রব না রব না গৃহে, বন্ধু বিনে প্রাণ বাঁচে না।। বন্ধু আমার চিকন কালা নয়নে লাইগাছে ভালা বিষম কালা ধইলে ছাড়ে না।। বন্ধু বিনে নাইযে গতি কিবা দিবা কিবা রাতি জ্বলছে আগুন আর তো নিভে না।।" সত্যিই তো তাই। আমরা বন্ধু বিনে মৃত, বন্ধু ছাড়া অন্ধ। যার বন্ধু নাই, তাঁর তো কিছুই নাই! সামাজিক কিংবা অসামাজিক, প্রাণী মাত্রই বন্ধু প্রীতি আছে। থাকতেই হবে। কারোর কাছে বন্ধু একটি দর্শন, বন্ধু একজন শিক্ষক। আবার কারোর কাছে বন্ধু মানে কেবলই স্বার্থসিদ্ধি। 

নিজের প্রকৃত বন্ধু কে? এত এত বন্ধুর মধ্যে প্রকৃতজনকে বেছে নেবেন কীভাবে? বুঝবেনই বা কীভাবে? আছে একটা সহজ উপায়। কেবল মিলিয়ে নিন, আপনার বন্ধু কী এই কাজগুলো করে? নিজের কাছেই স্পষ্ট হয়ে যাবে, কে আপনার প্রকৃত বন্ধু আর কে নয়। 

 

.