150th Birth Anniversary of Sri Aurobindo: সার্ধশতবর্ষে ঋষিপ্রণাম! দেশ জুড়ে ৭৫ সংশোধনাগারে অরবিন্দবাণীর প্রচার

অরবিন্দ ব্রিটিশ শাসনামলে কারাগারে নিক্ষিপ্ত হয়েছিলেন। সেখানে থাকাকালীন আধ্যাত্মিকতার প্রতি আকৃষ্ট হয়েছিলেন। পরবর্তী জীবনে উচ্চমার্গের আধ্যাত্মিকা অর্জনও করেছিলেন। তাঁর জীবনের এই দৃষ্টান্তকেই পাথেয় করেই এই বার্তা দেওয়ার চেষ্টা যে, কারাবাস থেকেও উন্নত জীবনের দিকে যাওয়া যায়।

Updated By: Aug 14, 2022, 08:02 PM IST
150th Birth Anniversary of Sri Aurobindo: সার্ধশতবর্ষে ঋষিপ্রণাম! দেশ জুড়ে ৭৫ সংশোধনাগারে অরবিন্দবাণীর প্রচার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঋষি অরবিন্দের জন্মদিনের দিনেই ভারতের স্বাধীনতা দিবস! এটাই ছিল একটা দারুণ সমাপতন। কিন্তু সমাপতনের মুহূর্ত যে শেষ হয়নি, তা বোঝাই যাচ্ছে। কেননা, এ বছরটি ভারতের স্বাধীনতার ৭৫ তম বর্ষ যেমন, তেমনই এটি অরবিন্দের ১৫০ তম জন্মবর্ষও। দেশ জুড়ে নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে সম্মান ও শ্রদ্ধা জানানো হবে অরবিন্দকে। সংস্কৃতি মন্ত্রক ঠিক করেছে অগস্টের ১২ থেকে ১৫ পর্যন্ত দেশ জুড়ে ছড়িয়ে থাকা ৭৫টি কারাগারে আধ্যাত্মিক অনুষ্ঠান আয়োজন করে শ্রদ্ধা জ্ঞাপন করবে বিপ্লবী, দার্শনিক, কবি ও অধ্যাত্মপুরুষ শ্রীঅরবিন্দকে। সেই হিসেবে, এই প্রোগ্রাম ইতিমধ্যেই চলছে। আগামিকাল এটি শেষ হবে। কেন এ ধরনের প্রকল্প নেওয়া হয়েছে? আসলে শ্রীঅরবিন্দ ব্রিটিশ শাসনামলে কারাগারে নিক্ষিপ্ত হয়েছিলেন এবং সেখানে থাকাকালীন আধ্যাত্মিকতার প্রতি আকৃষ্ট হয়েছিলেন। এবং পরবর্তী জীবনে উচ্চমার্গের আধ্যাত্মিকা অর্জন করতে সক্ষম হয়েছিলেন। তাঁর জীবনের এই দৃষ্টান্তকেই পাথেয় করে এই বার্তা দেওয়ার চেষ্টা হচ্ছে যে, কারাবাস থেকেও সংশ্লিষ্ট কারাবরণকারীরা উন্নত জীবনের দিকে যেতে পারে। এই অনুষ্ঠানের অংশ হিসেবে থাকবে যোগ ও ধ্যান। স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মনে করেছেন, জেলনিবাসী মানুষগুলির মানসিক উন্নতি জরুরি, আর এভাবেই সেটা ঘটানো যেতে পারে।

আরও পড়ুন: India@75: ছেলেবেলায় বিচ্ছিন্ন দুই ভাইকে ৭৫ বছর পরে মিলিয়ে স্বাধীনতা ৭৫-ই!

দেশের ৭৫টি সংশোধনাগারে এই প্রকল্প সুষ্ঠু ভাবে পরিচালনা করার জন্য দেশের বিভিন্ন আধ্যাত্মিক ব্যক্তিত্বের সঙ্গে যোগাযোগ করে তাঁদের দায়িত্ব দেওয়া হয়েছে। ঋষি অরবিন্দকে নিয়ে ভারত সরকারের এই পরিকল্পনার শরিক হয়েছে রামকৃষ্ণ মিশন, পতঞ্জলি, আর্ট অফ লিভিং, ইশা ফাউন্ডেশন ও সৎসঙ্গ ফাউন্ডেশন। তারা ২৩টি রাজ্যে ধ্যান ও যোগ বিষয়ক পরামর্শ ও উপদেশদানের পাশাপাশি অরবিন্দের আধ্যাত্মিক ভাবনার সঙ্গেও কয়েদিদের বিশেষ ভাবে পরিচয় করিয়ে দেওয়ার দায়িত্ব নিয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.