মাত্র ২১ বছর বয়সে বিচারক হয়ে ইতিহাস গড়লেন রাজস্থানের ময়াঙ্ক

সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাত্কারে ময়াঙ্ক সিং জানান, দেশের বিচার ব্যবস্থা সম্পর্কে তিনি বরাবরই আগ্রহী। পাঁচ বছরের এলএলবি পড়তে ২০১৪ সালে ভর্তি হন ময়াঙ্ক

Updated By: Nov 22, 2019, 05:03 PM IST
মাত্র ২১ বছর বয়সে বিচারক হয়ে ইতিহাস গড়লেন রাজস্থানের ময়াঙ্ক
ছবি- এএনআই

নিজস্ব প্রতিবেদন: চলতি বছরেই জুডিসিয়াল সার্ভিসেস পরীক্ষায় বসার ন্যূনতম বয়স ২৩ বছর থেকে কমিয়ে ২১ বছর করার নির্দেশ দেয় রাজস্থান আদালত। সেই রায়ের ‘সৌজন্যেই’ মাত্র ২১ বছর বয়সে বিচারক হলেন রাজস্থানের বাসিন্দা ময়াঙ্ক প্রতাপ সিং। জুডিসিয়াল সার্ভিসেস ২০১৮ পরীক্ষায় উর্ত্তীণ হয়ে দেশের কনিষ্ঠতম বিচারক হলেন ময়াঙ্ক।

সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাত্কারে ময়াঙ্ক সিং জানান, দেশের বিচার ব্যবস্থা সম্পর্কে তিনি বরাবরই আগ্রহী। পাঁচ বছরের এলএলবি পড়তে ২০১৪ সালে ভর্তি হন ময়াঙ্ক। পরীক্ষায় পাশ করায় তাঁর পরিবার, শিক্ষকদের ধন্যবাদ জানান ময়াঙ্ক। উল্লেখ্য, চলতি বছর রাজস্থান হাইকোর্ট রায় দেয়, ২১ বছরেই জুডিসিয়াল সার্ভিসেস পরীক্ষায় বসা যাবে।

আরও পড়ুন- একজন টাকা জমা দেন, মোদীজি দিচ্ছে বলে তুলে নেন অন্যজন, হুলস্থূল কাণ্ড SBI-এ

আদালতের এই রায়কে স্বাগত জানান ময়াঙ্ক। তিনি বলেন, হাইকোর্টের এই নির্দেশের জন্যই এত কম বয়সে বিচারক হতে পেরেছি। এই রায় দেশের বিচার ব্যবস্থার কাজ ত্বরাণ্বিত করবে বলে জানান তিনি। এখন বহু আদালতে পর্যাপ্ত বিচারক বা বিচারপতি নেই। পর্যাপ্ত সংখ্যক বিচারক না থাকায় বছরের পর বছর মামলা ঝুলে রয়েছে। এ ক্ষেত্রে রাজস্থান হাইকোর্টের রায় অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিচারক ময়াঙ্ক প্রতাপ সিং।