৫ বছরে ভারতের নাগরিকত্ব ছেড়েছেন লক্ষ লক্ষ মানুষ, লোকসভায় জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

পাশাপাশি, পাকিস্তান থেকে ভারতের নাগরিকত্বের জন্য আবেদন করেছেন সবচেয়ে বেশি মানুষ।

Updated By: Dec 1, 2021, 08:21 PM IST
৫ বছরে ভারতের নাগরিকত্ব ছেড়েছেন লক্ষ লক্ষ মানুষ, লোকসভায় জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: ২০১৯-এর লোকসভা নির্বাচনের ইস্তেহারে সমগ্র দেশেজুড়ে জাতীয় নাগরিকপঞ্জী (NRC) লাগুর প্রতিশ্রুতি দিয়েছিল বিজেপি (BJP)। যার তীব্র প্রতিবাদ করেছিলেন বিরোধীরা। দেশে NRC লাগুর কথা থাকলেও এখনও তা হয়নি। কবে সম্পন্ন হবে সেই কাজ? লোকসভায় জানালেন কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই (Nityananda Rai)।     

লোকসভা জাতীয় নাগরিকপঞ্জী (NRC) নিয়ে প্রশ্ন করেন তৃণমূল সাংসদ মালা রায় (Mala Roy)। তাঁর উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী সাফ জানান, এখনই দেশে এনআরসি (NRC) লাগুর কথা ভাবছে না কেন্দ্র। লোকসভায় একটি গুরুত্বপূর্ণ তথ্যও দেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী। তিনি জানান, প্রতিদিন প্রায় ৩০০ জন ভারতের নাগরিকত্ব ছেড়েছেন। গত পাঁচ বছরে সংখ্য়াটা প্রায় প্রায় ৬ লক্ষ। স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর, ২০১৭-তে ভারতের নাগরিকত্ব ছেড়েছেন ১ লক্ষ ৩৩ হাজারেরও বেশি মানুষ। ২০১৮-তে সংখ্যাটা ১ লক্ষ ৩৪ হাজারের বেশি, ২০১৯-এ ১ লক্ষ ৪৪ হাজারের বেশি। ২০২০-তে ভারতের নাগরিকত্ব ছেড়েছেন ৮৫ হাজারেরও বেশি মানুষ। চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নাগরিকত্ব ছেড়েছেন ১ লক্ষ ১১ হাজার মানুষ। 

একই সঙ্গে নিত্যানন্দ রাই (Nityananda Rai) জানান, গত ৫ বছরে ভারতের নাগরিকত্বের জন্য আবেদন করেছেন ১০ হাজার ৬৪৫ জন। যার মধ্যে পাকিস্তান থেকে সবচেয়ে বেশি আবেদন এসেছে। সংখ্যাটা ৭৭৮২। আমেরিকা থেকে ভারতের জন্য নাগরিকত্বের জন্য আবেদন করেছেন ২২৭ জন। আফগানিস্তান থেকে ৭৯৫ জন, বাংলাদেশ থেকে ১৮৪ জন।   

আরও পড়ুন: 'নির্বাচনী এজেন্ডায় মদ বিক্রি বন্ধের চেষ্টা করবেন?' মমতাকে প্রশ্ন মেধা পাটকরের

আরও পড়ুন: 'বছরের অর্ধেক সময় বিদেশে থাকলে কীভাবে লড়বেন?', নাম না করে রাহুলকে খোঁচা মমতার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)