8th Pay Commission Update: এবার অষ্টম বেতন কমিশন! কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন বাড়ছে প্রায় ৪৪ শতাংশ!

 কেন্দ্রীয় সরকারের তরফে খবর কর্মীদের বেতন বাড়ানোর জন্য অষ্টম বেতন কমিশন গঠনের কোনও পরিকল্পনাই নেই সরকারের। তবে কর্মচারী ইউনিয়নের আশা এনিয়ে তাদের সঙ্গে আলোচনায় বসবে কেন্দ্রীয় সরকার

Updated By: Nov 16, 2022, 05:17 PM IST
8th Pay Commission Update: এবার অষ্টম বেতন কমিশন! কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন বাড়ছে প্রায় ৪৪ শতাংশ!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন অনেকটাই বাড়ার জল্পনা তৈরি হয়ে গেল। যদি শেষপর্যন্ত তা হয় তাহলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন বাড়াতে পারে প্রায় ৪৪ শতাংশ। উল্লেখ্য, বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীরা বেতন পান সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী। কিন্তু কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের দাবি, সপ্তাম বেতন কমিশন হলেও তারা অনেকটা কম বেতন পাচ্ছেন। এরকম এক পরিস্থিতিতে অষ্টম বেতন কমিশনের দাবি করেছেন তাঁরা। কেন্দ্রীয় সরকারি কর্মচারী ইউনিয়নের তরফে দাবি, তাদের জন্য অষ্টম বেতন কমিশন তৈরি করা হোক। এনিয়ে খুব শীঘ্রই কেন্দ্রের কাছে একটি দাবিপত্র জমা দিতে চলেছেন। সেখানে বেতন বাড়ানোর দাবি করা হবে। তা না হলে অষ্টম বেতন কমিশন তৈরি করতে হবে।

আরও পড়ুন-তৃণমূল না চাইলে প্রার্থীই দিতে পারবে না বিজেপি, দলের সভায় সরব উদয়ন

এদিকে, কেন্দ্রীয় সরকারের তরফে খবর কর্মীদের বেতন বাড়ানোর জন্য অষ্টম বেতন কমিশন গঠনের কোনও পরিকল্পনাই নেই সরকারের। তবে কর্মচারী ইউনিয়নের আশা এনিয়ে তাদের সঙ্গে আলোচনায় বসবে কেন্দ্রীয় সরকার।

এদিকে, বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ন্যূনতম বেতন ১৮,০০০ টাকা। এতে ইনক্রিমেন্ট ফিটমেন্ট ফ্যাক্টরকে খুবই গুরুত্ব দেওয়া হয়েছে। বর্তমানে এই ফ্যাক্টরটি হল ২.৫৭ গুণ। তবে সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী এই ফ্যাক্টরটি হল ৩.৬৮ গুণ। এখন কেন্দ্র সরকার যদি অষ্টম বেতন কমিশনের দাবি উড়িয়ে সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনে নেয় তাহলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ন্যূনতম বেতন ১৮ হাজার থেকে বেড়ে হবে ২৬ হাজার টাকা। অর্থাত্ বেতন বৃদ্ধি হবে প্রায় ৪৪ শতাংশ।    

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.