কর্ণাটক নয়, এবার মোদী-শাহ'র নজর তেলেঙ্গানা ও পশ্চিমবঙ্গের দিকে

১২মে কর্ণাটক বিধানসভা নির্বাচনে বিজেপি ১০৪ আসন পেয়ে একক বৃহত্তম দল হিসেবে উঠে এসেছে। তবে, ১১২-র ম্যাজিক ফিগার ধরতে পারেনি তারা। ২২৪ আসনের এই বিধানসভায় এবার ভোটগ্রহণ হয়েছে ২২২টিতে।

Updated By: May 20, 2018, 08:38 PM IST
কর্ণাটক নয়, এবার মোদী-শাহ'র নজর তেলেঙ্গানা ও পশ্চিমবঙ্গের দিকে

নিজস্ব প্রতিবেদন : কর্ণাটক বিধানসভা নিয়ে কয়েকদিন টানটান নাটক চলার পর অবশেষে তা হাতছাড়া হল বিজেপির। এবার তাই সেখানে আর সময় নষ্ট না করে নিজেদের দৃষ্টি ২০১৯ লোকসভা ও তেলেঙ্গানা বিধানসভা নির্বাচনের দিকেই স্থির করতে চান মোদী-অমিত শাহ'রা। দলের তেলেঙ্গানা প্রধান কে লক্ষণের বক্তব্য, ইতিমধ্যেই নির্বাচনে দলের রূপরেখা নিয়ে আলোচনা শুরু হয়ে গিয়েছে। আগামী বছর লোকসভা নির্বাচনের সঙ্গেই তেলেঙ্গানা বিধানসভার নির্বাচনও হতে চলেছে বলে নির্বাচন কমিশন সূত্রে খবর।

১২মে কর্ণাটক বিধানসভা নির্বাচনে বিজেপি ১০৪ আসন পেয়ে একক বৃহত্তম দল হিসেবে উঠে এসেছে। তবে, ১১২-র ম্যাজিক ফিগার ধরতে পারেনি তারা। ২২৪ আসনের এই বিধানসভায় এবার ভোটগ্রহণ হয়েছে ২২২টিতে। ক্ষমতাসীন কংগ্রেস পেয়েছে ৭৮টি আসন। অন্যদিকে, জেডিএস জোট পেয়েছে ৩৮টি আসন। ফল ঘোষণার সঙ্গে সঙ্গেই কর্ণাটক বিধানসভা দখলে নেমে পড়ে বিজেপি ও কংগ্রেস-জেডিএস জোট। দু'পক্ষই দেখা করেন রাজ্যপাল বজুভাই বালার সঙ্গে। অবশেষে বিজেপিকে একক বৃহত্তম দল হিসেবে সরকার গড়তে ডাকেন রাজ্যপাল। ১৭ই মে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন বিজেপির বিএস ইয়েদুরাপ্পা। কিন্তু, মাত্র আড়াই দিনের মাথায় ফ্লোরে তাদের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের নির্দেশ দেওয়া হয়। যদিও, শেষ পর্যন্ত তাতে ব্যর্থ হবে জেনেই সরে দাঁড়ান ইয়েদুরাপ্পা। সোমবার সরকার গড়বে কংগ্রেস-জেডিএস জোট। তাদের দখলে রয়েছে ১১৬টি আসন।

কর্ণাটকে তীরে এসে তরী ডুবলেও, তেলেঙ্গানাতে একই পরিস্থিতি আটকাতে তাই আগে থেকেই ময়দানে নামল বিজেপি। আগামী মাসে সেখানে দলীয় কর্মীদের নিয়ে বৈঠকে বসবেন বিজেপি সভাপতি অমিত শাহ। বিজেপি সূত্রে খবর, শুধুমাত্র তেলেঙ্গানাই নয়, এবার মোদী-শাহ'র নজর থাকছে অন্ধ্রপ্রদেশ, পশ্চিমবঙ্গ ও ওডিশার দিকে।

আরও পড়ুন- রমজানে জঙ্গি দমন বন্ধ রাখলে সন্ত্রাসে মদতদাতাদেরও সুবিধে হবে, মন্তব্য জম্মু ও কাশ্মীরের ডিজির

.