আটকে পড়া শ্রমিকদের জন্য খাওয়া-থাকার ব্যবস্থা করুন, রাজ্যগুলিকে নির্দেশে স্বরাষ্ট্র মন্ত্রকের

শনিবার উত্তরপ্রদেশ সরকার রাজ্যের শ্রমিকদের জন্য ১ হাজার বাসের ব্যবস্থা করেছে। রাজ্য সীমান্ত থেকে তাদের পৌঁছে দেওয়া হবে তাদের গ্রামে

Updated By: Mar 28, 2020, 06:40 PM IST
আটকে পড়া শ্রমিকদের জন্য খাওয়া-থাকার ব্যবস্থা করুন, রাজ্যগুলিকে নির্দেশে স্বরাষ্ট্র মন্ত্রকের

নিজস্ব প্রতিবেদন: করোনার আতঙ্কে দেশের বিভিন্ন শহর থেকে দলে দলে ঘরে ফিরছেন শ্রমিকরা। ট্রেন-সহ অন্যান্য যানবাহন চলাচল বন্ধ। লকডাউনের এই অবস্থায় পায় হেঁটে কয়েকশো কিলোমিটার পথ পাড়ি দিয়ে ঘরে ফিরছেন শ্রমিকরা। এরকম অবস্থায় রাজ্যগুলিকে এইসব শ্রমিকদের জন্য খাবার, জল, আশ্রয়ের ব্যবস্থা করতে বলল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

আরও পড়ুন-দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৮৭৩, শেষ ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত প্রায় ১৫০ জন

উল্লেখ্য, করোনা রুখতে লকডাউন শুরু হতেই বহু জায়গা থেকে ভিন রাজ্যের শ্রমিকদের ঘর থেকে বের করে দেয় বাড়ি মালিকরা। অভিযোগ এমনটাই। দিল্লি, মুম্বই-সব জায়গাতেই এক অবস্থা। এরকম এক অবস্থায় ওইসব শ্রমিকরা ঘরে ফিরছেন পায়ে হেঁটেই। দিল্লি থেকে উত্তরপ্রদেশ, বিহারমুখী বহু মানুষ। জাতীয় সড়ক ধরে হেঁটে চলেছেন এঁরা।

কেন্দ্রীয় সড়ক পরিবাহণ মন্ত্রী নীতীন গড়করি দফতরের আধিকারিক দের নির্দেশ দিয়েছেন, জাতীয় সড়ক ধরে যাঁরা ফিরছেন তাঁদের খাবার, জলের ব্যবস্থা করতে হবে।

শনিবার উত্তরপ্রদেশ সরকার রাজ্যের শ্রমিকদের জন্য ১ হাজার বাসের ব্যবস্থা করেছে। রাজ্য সীমান্ত থেকে তাদের পৌঁছে দেওয়া হবে তাদের গ্রামে। প্রশাসন এদের জন্য খাবার, জলের ব্যবস্থা করছে।

আরও পড়ুন-Live: ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা সাড়ে ৮৭৩ ছাড়াল, মৃত ১৯, রাজ্যে আক্রান্ত ১৫

দিল্লি সরকারও ভিন রাজ্যের শ্রমিকদের বাড়ি ফেরার জন্য বাসের ব্যবস্থা করেছে। রাজস্থান, হরিয়ানা, উত্তরপ্রদেশের ওইসব শ্রমিকদের বাড়ি ফেরানোর জন্য ১০০ বাসের ব্যবস্থা করেছে কেজরীবাল সরকার।

শুক্রবারই কজরীবার শ্রমিকদের নিজেদের জায়গায় থাকতে অনুরোধ করেছিলেন। সরকারের পক্ষ থেকে বলা হয়, ৪ লাখ শ্রমিকের জন্য খাবার ও থাকার ব্যবস্থা করা হবে। তাই ঘর ছাড়বেন না। লকডাউন ছাড়া করোনা রোখার রাস্তা নেই।

.