মোদী উত্থান রুখতে ফের কাছাকাছি সোনিয়া-মমতা!

দেশজুড়ে মোদী ঢেউ। তাতে চিন্তিত দুই নেত্রী -সোনিয়া গান্ধী, মমতা বন্দ্যোপাধ্যায়। অতীতে বারবার পরস্পরের কাছে এসেছে এবং সম্পর্ক ছিন্ন করে দূরে চলে গেছে দুই দল। এবার মোদীর নেতৃত্বে বিজেপি-র উত্থান রুখতে আরও একবার কাছাকাছি চলে এল কংগ্রেস ও তৃণমূল।

Updated By: Nov 17, 2014, 06:16 PM IST
মোদী উত্থান রুখতে ফের কাছাকাছি সোনিয়া-মমতা!

ব্যুরো: দেশজুড়ে মোদী ঢেউ। তাতে চিন্তিত দুই নেত্রী -সোনিয়া গান্ধী, মমতা বন্দ্যোপাধ্যায়। অতীতে বারবার পরস্পরের কাছে এসেছে এবং সম্পর্ক ছিন্ন করে দূরে চলে গেছে দুই দল। এবার মোদীর নেতৃত্বে বিজেপি-র উত্থান রুখতে আরও একবার কাছাকাছি চলে এল কংগ্রেস ও তৃণমূল।

১৯৯৮ সালে কংগ্রেস ছেড়ে বেরিয়ে তৃণমূল কংগ্রেস তৈরি করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

নতুন দল গঠনের কংগ্রেস ও তৃণমূল কংগ্রেস চাকার আবর্তনের মতোই একবার জোটসঙ্গী হয়েছে, পরে সম্পর্ক ছেদ করেছে।

তৃণমূলের কাছে প্রথম পরীক্ষা ছিল ১৯৯৮-৯৯ সালের লোকসভা নির্বাচন। প্রথম অ্যাসিড টেস্টেই কংগ্রেসের প্রতিপক্ষ বিজেপির সঙ্গে জোট বাঁধে তৃণমূল। কংগ্রেসকে বিপাকে ফেলে রাজ্যে নটি আসন জেতে তারা।

১৯৯৯ সালে বিজেপির নেতৃত্বে এনডিএ সরকারে যোগ দেয় তৃণমূল। বাজপেয়ী সরকারে রেলমন্ত্রী হন মমতা বন্দ্যোপাধ্যায়।

২০১১ সালের বিধানসভা ভোট আসতেই বিজেপির সঙ্গে বন্ধুত্বে ইতি। বাংলা থেকে বামেদের হঠাতে এনডিএ ছেড়ে বেরিয়ে আসেন তৃণমূলনেত্রী। ফের কংগ্রেসের হাত ধরেন। কিন্তু লালঝড় রোখা যায়নি। কংগ্রেস পিঠে ছুরি মেরেছে। এই অভিযোগে হাতের উষ্ণতা ছেড়ে ফের গেরুয়া শিবিরে ফেরেন তৃণমূলনেত্রী।২০০১ সালে কয়লা ও খনি মন্ত্রী হন মমতা বন্দ্যোপাধ্যায়।

কিন্তু জোটের ঘরে সুখ দীর্ঘস্থায়ী হয়নি। ২০০৪ এর লোকসভা ভোটে বিজেপির সঙ্গে জোট বেঁধে লড়ার পর এক এ নেমে আসে তৃণমূল। তারপরই এনডিএ-র সঙ্গে সম্পর্কে ইতি। ২০০৯ সালের লোকসভা ভোটে ফের কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে লড়াই করে তৃণমূল। রাজ্যের ৪২টি লোকসভা আসনের মধ্যে ছাব্বিশটি আসন ছিনিয়ে নেয় কংগ্রেস ও তৃণমূলের জোট। তার রেশ ধরে ইউপিএ সরকারে ঢুকে পড়েন মমতা বন্দ্যোপাধ্যায়।

সাফল্য এনে দেওয়া বন্ধুত্ব অটুট ছিল ২০১১-র বিধানসভা ভোটেও। আসন রফা নিয়ে মনোমালিন্য, প্রণব মুখার্জির মধ্যস্থতা, এসব ছিল ঠিকই। কিন্তু সম্পর্ক আলগা হয়নি। পরিবর্তনের যুদ্ধে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করে তৃণমূল আর কংগ্রেস।  

তাল কাটে ২০১২-য়। খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগের বিরোধিতা করে ইউপিএ থেকে বেরিয়ে আসে তৃণমূল। মাঝের সময়টায় খুচরো অশান্তি চলছিলই। তিস্তা চুক্তি, রাষ্ট্রপতি নির্বাচন, জনবিরোধী নীতি নিয়ে তৃণমূল আর কংগ্রেসের মধ্যে ঠোকাঠুকি লেগেছে বহুবার।

২০১৪ সালের লোকসভা ভোটে প্রথম কারও সঙ্গে জোট না গড়ে লড়ে তৃণমূল কংগ্রেস। কিন্তু রাজ্যে বিজেপির উত্থান আর দেশজুড়ে মোদী ঢেউ ঘুটিয়ে দিল দূরত্ব। একমঞ্চে চলে এলেন মমতা বন্দ্যোপাধ্যায় ও সোনিয়া গান্ধী।   

 

.