Arvind Kejriwal: মোদীর বাড়ির পথে আপ সমর্থকরা; জারি ১৪৪, আটক বহু

দিল্লির মন্ত্রী সৌরভ ভরদ্বাজ মঙ্গলবার একটি সাংবাদিক সম্মেলনের সময় ইডি হেফাজত থেকে দিল্লির মুখ্যমন্ত্রীর পাঠানো একটি চিঠি পড়েন। তিনি বলেন, ‘কেজরিওয়ালের আদেশ ঈশ্বরের আদেশের মতো’। তিনি বলেন, ‘অরবিন্দ কেজরিওয়াল মনে করেন যে তিনি হেফাজতে থাকায় জনগণের কষ্ট হওয়া উচিত নয়। তিনি চান দিল্লির মানুষ বিনামূল্যে ওষুধ, বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা করুক’।

Updated By: Mar 26, 2024, 03:13 PM IST
Arvind Kejriwal: মোদীর বাড়ির পথে আপ সমর্থকরা; জারি ১৪৪, আটক বহু

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আম আদমি পার্টি (এএপি) নেতা ও কর্মীদেরকে মঙ্গলবার প্যাটেল চক মেট্রো স্টেশনের বাইরে থেকে দিল্লি পুলিস আটক করেছে। সেই সময়ে তাঁরা দলের আহ্বায়ক ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারের প্রতিবাদে লোক কল্যাণ মার্গে প্রধানমন্ত্রীর বাসভবনের দিকে মিছিল করছিল। বিক্ষোভ করার অনুমতি না থাকায় দিল্লি পুলিশ ১৪৪ ধারা জারি করেছে।

বিক্ষোভের পরিপ্রেক্ষিতে, দিল্লি ট্র্যাফিক পুলিস দিল্লির বিভিন্ন রুটে বিধিনিষেধ এবং ডাইভারশন সম্পর্কে একটি পরামর্শ জারি করেছে এবং আরও বলেছে যে তুঘলক রোড, সাফদারজং রোড এবং কামাল আতাতুর্ক মার্গের কোথাও যানবাহন থামাতে বা পার্ক করার অনুমতি দেওয়া হবে না।

আম আদমি পার্টির নেতা ও কর্মীদের প্যাটেল চক মেট্রো স্টেশনের বাইরে থেকে আটক করা হয়েছে যেখানে ১৪৪ ধারা জারি করা হয়েছে। দিল্লি পুলিস বিক্ষোভকারীদের বলেছে, ‘আপনি না ছাড়লে আইনি ব্যবস্থা নেওয়া হবে’ এবং তাদের পাঁচ মিনিটের মধ্যে এলাকা খালি করতে বলে।

আরও পড়ুন: Arvind Kejriwal: কেজরিওয়ালের দ্বিতীয় আদেশে নজরে মহল্লা ক্লিনিক, 'জেল থেকে সরকার'-এর জোড়ালো বার্তা

এএনআই নিউজ এজেন্সি জানিয়েছে, আটক নেতাদের মধ্যে একজন হলেন পঞ্জাবের মন্ত্রী এবং আপ নেতা হারজোত সিং বেইনস।

সকাল ১০টায় দলের নেতা-কর্মীরা প্যাটেল চক এলাকায় জড়ো হন। প্যাটেল চক থেকে তারা তুঘলক রোড হয়ে প্রধানমন্ত্রীর বাসভবনের দিকে মিছিল করার পরিকল্পনা করেছিল। কিন্তু দিল্লি পুলিস বিক্ষোভের অনুমতি দেয়নি।

নতুন দিল্লির ডিসিপি দেবেশ কুমার মাহলা বলেন, AAP-এর বিক্ষোভের খবর পেয়ে নয়াদিল্লিতে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

তিনি আরও বলেন, ‘কোনও ধরনের প্রতিবাদ সহ্য করা হবে না। আমরা উল্লেখযোগ্যভাবে নিরাপত্তা বৃদ্ধি করেছি। প্রতিবাদের অনুমতি চাওয়া হয়নি এবং যথাযথ নিরাপত্তা ব্যবস্থা রয়েছে’।

বিক্ষোভের পরিপ্রেক্ষিতে, দিল্লি ট্র্যাফিক পুলিস (ডিটিপি) মঙ্গলবার নির্দিষ্ট রুটে যাতায়াতের বিষয়ে লোকদের সতর্ক করে পরামর্শ জারি করেছে। DTP জনগণকে কামাল আতাতুর্ক মার্গ, সাফদরজং রোড, আকবর রোড এবং তিন মূর্তি মার্গ এড়াতে পরামর্শ দিয়েছে। এটি বিমানবন্দর, রেলওয়ে এবং বাস স্টেশনে যাওয়া লোকদের ‘সাবধানে পর্যাপ্ত সময় হাতে নিয়ে তাদের ভ্রমণের পরিকল্পনা করার’ পরামর্শ দিয়েছে।

অন্য একটি পরামর্শে, ট্র্যাফিক পুলিস তুঘলক রোড, সাফদরজং রোড এবং কামাল আতাতুর্ক মার্গে লোকেদেরকে তাদের গাড়ি পার্ক করতে বা থামাতে বারন বলেছে। এতে বলা হয়েছে যে এই অঞ্চলগুলিতে জনসাধারণেকে প্রবেশের অনুমতি দেওয়া হবে না এবং অন্যথায় টোয়িং সহ কঠোর আইনি ব্যবস্থা নেওয়া উচিত।

এদিকে, অরবিন্দ চক, সম্রাট হোটেলের গোলচত্বর, জিমখানা পোস্ট অফিস, তিন মূর্তি হাইফা, নীতি মার্গ এবং কৌটিল্য মার্গ সহ বেশ কয়েকটি পয়েন্টের মাধ্যমে যানবাহন চলাচল করা হবে।

এদিকে, দিল্লি মেট্রো রেল কর্পোরেশন (ডিএমআরসি) মঙ্গলবারও আপ বিক্ষোভের পরিপ্রেক্ষিতে কিছু বিধিনিষেধ ঘোষণা করেছে।

সোশ্যাল মিডিয়ায় ডিএমআরসি বলেছে লোক কল্যাণ মার্গ মেট্রো স্টেশনে প্রবেশ এবং প্রস্থান, প্যাটেল চক মেট্রো স্টেশনের গেট ৩ এবং কেন্দ্রীয় সচিবালয় মেট্রো স্টেশনের গেট ৫ ‘পরবর্তী বিজ্ঞপ্তি না আসা পর্যন্ত বন্ধ থাকবে’।

ডমড়চ একটি ট্যুইটে জানিয়েছে, ‘নিরাপত্তা আপডেট... নিরাপত্তার কারণে, লোক কল্যাণ মার্গ মেট্রো স্টেশনে প্রবেশ/প্রস্থান, প্যাটেল চক মেট্রো স্টেশনের ৩ নম্বর গেট এবং কেন্দ্রীয় সচিবালয় মেট্রো স্টেশনের ৫ নম্বর গেট পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে’।

দিল্লির মন্ত্রী সৌরভ ভরদ্বাজ মঙ্গলবার একটি সাংবাদিক সম্মেলনের সময় ইডি হেফাজত থেকে দিল্লির মুখ্যমন্ত্রীর পাঠানো একটি চিঠি পড়েন। তিনি বলেন, ‘কেজরিওয়ালের আদেশ ঈশ্বরের আদেশের মতো’।

তিনি বলেন, ‘অরবিন্দ কেজরিওয়াল মনে করেন যে তিনি হেফাজতে থাকায় জনগণের কষ্ট হওয়া উচিত নয়। তিনি চান দিল্লির মানুষ বিনামূল্যে ওষুধ, বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা করুক’।

‘মুখ্যমন্ত্রী তথ্য পেয়েছেন যে মহল্লা ক্লিনিকগুলিতে করা পরীক্ষায় লোকেদের অসুবিধা হচ্ছে। তিনি নির্দেশ দিয়েছেন যে মহল্লা ক্লিনিকগুলিতে বিনামূল্যে ওষুধ দেওয়া ও স্বাস্থ্য পরীক্ষা করা উচিত’।

আরও পড়ুন: TN MP Attempt Suicide: নির্বাচনে টিকিট না পেয়ে চরম সিদ্ধান্ত সাংসদের!

প্রতিবাদের একদিন আগে, AAP একটি সোশ্যাল মিডিয়া প্রচার শুরু করেছিল, যার অধীনে সমস্ত দলের নেতা, বিধায়ক এবং কর্মীরা তাদের সোশ্যাল মিডিয়া ডিপিগুলি পরিবর্তন করেছিলেন যাতে লেখা ছিল 'মোদি কা সবসে বড় ডর-কেজরিওয়াল' (মোদির সবচেয়ে বড় ভয় কেজরিওয়াল)।

সোমবার প্রচারের ঘোষণা করে দিল্লির মন্ত্রী অতীশি বলেছেন, ‘ডিপিতে অরবিন্দ কেজরিওয়ালের একটি ছবি রয়েছে যখন তাকে কারাগারের পিছনে দেখা যাচ্ছে’।

তিনি সাংবাদিকদের বলেন, ‘আজ, আম আদমি পার্টি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই ভয়ের অনুভূতি দিল্লীর প্রতিটি বাড়িতে পৌঁছে দিতে এবং অরবিন্দ কেজরিওয়ালের স্ফুলিঙ্গ প্রতিটি বাড়িতে ছড়িয়ে দিতে সারা দেশে সোশ্যাল মিডিয়াতে একটি ডিপি প্রচার শুরু করছে’।

মঙ্গলবারের আপ বিক্ষোভ অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারের বিরুদ্ধে ৩১ মার্চ দিল্লির রামলীলা ময়দানে বিরোধী দল আইএনডিআইএ ব্লকের পরিকল্পিত মেগা সমাবেশের আগে হয়েছে।

AAP নেতা গোপাল রাই বলেছেন, “সমস্ত আইএনডিআইএ-ব্লকের দলগুলি দেশের স্বার্থ ও গণতন্ত্র রক্ষার জন্য এই 'মহা সমাবেশ' করবে।“

তিনি আরও বলেন, ‘গণতন্ত্র ও দেশ হুমকির মুখে’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.