close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

জালিয়ানওয়ালা বাগের হত্যাকাণ্ডের জন্য সাষ্টাঙ্গে ক্ষমা চাইলেন ক্যান্টারবারির আর্চবিশপ

মঙ্গলবার জালিয়ানওয়ালা বাগের স্মৃতি উদ্যানে গিয়ে প্রকাশ্যে হাত জোড় করে ক্ষমা চাইতে দেখা গেল তাঁকে।

Sudip Dey Sudip Dey | Updated: Sep 11, 2019, 01:49 PM IST
জালিয়ানওয়ালা বাগের হত্যাকাণ্ডের জন্য সাষ্টাঙ্গে ক্ষমা চাইলেন ক্যান্টারবারির আর্চবিশপ
ইংল্যান্ডের ক্যান্টারবারির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি। ছবি: এএনআই।

নিজস্ব প্রতিবেদন: ১৯১৯ সালের ১৩ এপ্রিল পঞ্জাবের জালিয়ানওয়ালা বাগে জেনারেল ডায়ার বিনা প্ররোচনায় নির্বিচারে গুলি চালিয়ে হত্যা করেছিলেন ৩৭৯ জন নিরাপরাধ মানুষকে। আহত হয়েছিলেন আরও ১,২০০ মানুষ। একশো বছর আগের ওই নারকীয় হত্যাকাণ্ডের জন্য প্রকাশ্যে ক্ষমা চাইলেন ইংল্যান্ডের ক্যান্টারবারির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি। শুধু ক্ষমাই চাইলেন না, মাটিতে শুয়ে পড়ে শ্রদ্ধা জানালেন ওই ঘটনায় শহিদদের প্রতি।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, দু’দিনের সফরে অমৃতসরে এসেছিলেন সস্ত্রীক আর্চবিশপ জাস্টিন ওয়েলবি। মঙ্গলবার জালিয়ানওয়ালা বাগের স্মৃতি উদ্যানে গিয়ে প্রকাশ্যে হাত জোড় করে ক্ষমা চাইতে দেখা গেল তাঁকে। ওই ঘটনার জন্য তীব্র অনুশোচনাও ব্যক্ত করেন তিনি। এ দিন তিনি বলেন, “তাঁরা যা করেছেন, আপনারা তা আজও স্মরণ করেন, তাঁদের স্মৃতি রয়ে যাবে। এখানে সংঘটিত অপরাধের জন্য আমি লজ্জিত এবং দুঃখিত। একজন ধর্মীয় নেতা হিসাবে এই মর্মান্তিক ঘটনায় আমি শোকাহত।”

আরও পড়ুন: আগামী মাসেই জম্মু-কাশ্মীরে ব্লক ডেভলপমেন্ট কাউন্সিলের নির্বাচন, দিনক্ষণ ঘোষণা শীঘ্রই

জালিয়ানওয়ালা বাগের হত্যাকাণ্ডের জন্য দুঃখপ্রকাশ করে ব্রিটিশ পার্লামেন্টে দাঁড়িয়ে ১০০ বছর আগের ওই নৃশংস হত্যাকাণ্ডকে ব্রিটিশ শাসিত ভারতের ইতিহাসে ‘কলঙ্কের দাগ’ বলে চিহ্নিত করেন তত্কালীন ধানমন্ত্রী টেরেসা মে। জালিয়ানওয়ালা বাগে এসে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছিলেন ব্রিটিশ রাষ্ট্রদূত ডমিনিক অ্যাস্কউইথ। কিন্তু এই প্রথম কোনও ব্রিটিশকে এ ভাবে জালিয়ানওয়ালা বাগের হত্যাকাণ্ডে প্রকাশ্যে ক্ষমা চাইতে দেখা গেল।