মেয়াদ শেষের আগেই নির্বাচন কমিশনারের পদ ছাড়লেন অশোক লাভাসা

১৯৭৩ সালে নিজের কার্যকালের মেয়াদ শেষ হওয়ার আগেই এভাবেই পদত্যাগ করেছিলেন তত্কালীন মুখ্য নির্বাচন কমিশনার নগেন্দ্র সিং

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Aug 18, 2020, 03:51 PM IST
মেয়াদ শেষের আগেই নির্বাচন কমিশনারের পদ ছাড়লেন অশোক লাভাসা
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: নির্বাচন কমিশনারের পদ থেকে ইস্তফা দিলেন অশোক লাভাসা। মঙ্গলবার তিনি তাঁর পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে। তবে রাষ্ট্রপতি ভবন সূত্রে বিষয়টি নিয়ে কোনও খবর পাওয়া যায়নি। আগামী মাসে ফিলিপিন্সের এসিয়ান ডেভলপমেন্টট ব্যাঙ্কের(এডিবি) ভাইস-প্রেসিডেন্টের দায়িত্ব নিচ্ছেন তিনি।

আরও পড়ুন-এ দেশেও কি মিলবে Sputnik V? জল্পনা উসকে রুশ করোনা টিকার ক্ষমতা ও সুরক্ষায় নজর ভারতের

২০২১ সালের এপ্রিলে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা অবসর নিচ্ছেন। তাঁর পরে সম্ভবত অশোক লাভাসাই মুখ্য নির্বাচন কমিশনার হতেন। নির্বাচন কমিশনার হিসেবে আরও এক বছর তাঁর কার্যকালের মেয়াদ বাকী ছিল। তার আগেই পদ ছাড়লেন লাভাসা। 

গত সপ্তাহেই এডিবি-র তরফে ঘোষণা করা হয়, 'অশোক লাভাসাকে এডিবির ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ করা হচ্ছে। আগামী ৩১ অগাস্ট ওই পদ থেকে অবসর নিচ্ছেন দিবাকর গুপ্তা। তাঁর জায়গায় আসছেন লাভাসা।' সূত্রের খবর, রাষ্ট্রপতির কাছে তাঁকে ৩১ অগাস্টের মধ্যে তাঁকে রিলিভ করে দেওয়ার অনুরোধ জানিয়েছেন লাভাসা।

আরও পড়ুন-আমিরশাহিতে IPL-এর টাইটেল স্পনসর ফ্যান্টাসি অ্যাপ Dream11

মুখ্য নির্বাচন কমিশনারের পদে এলে তাঁকে উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, পঞ্জাব, মণিপুর ও গোয়া বিধানসভা নির্বাচন পরিচালনা করতে হতো।  ১৯৭৩ সালে নিজের কার্যকালের মেয়াদ শেষ হওয়ার আগেই এভাবেই পদত্যাগ করেছিলেন তত্কালীন মুখ্য নির্বাচন কমিশনার নগেন্দ্র সিং। ওই পদ ছেড়ে তিনি আন্তর্জাতিক ন্যায় বিচার আদালতের বিচারকের পদে যোগ দেন।

উল্লেখ্য, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে মডেল কোড অব কন্ডাক্ট অমান্য করার অভিযোগে ক্লিনচিট দেওয়া হয়েছিল নরেন্দ্র মোদী ও অমিত শাহকে। ওই সিদ্ধান্তের বিরোধিতা করে দেশজুড়ে আলোড়ন তুলেছিলেন লাভাসা।