ভোটগ্রহণ শেষ হওয়ার আগে মধ্যপ্রদেশে ইভিএম বিভ্রাটে সরব কংগ্রেস

ইভিএম বিভ্রাটের অভিযোগে নির্বাচন কমিশনের চিঠি দিলেন কংগ্রেস নেতা জ্য়োতিরাদিত্য সিন্ধিয়া।

Updated By: Nov 28, 2018, 07:48 PM IST
ভোটগ্রহণ শেষ হওয়ার আগে মধ্যপ্রদেশে ইভিএম বিভ্রাটে সরব কংগ্রেস
ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন: মধ্যপ্রদেশে ভোটগ্রহণ প্রক্রিয়া শেষ হওয়ার আগেই ইভিএম কারচুপির অভিযোগ তুলল কংগ্রেস। নির্বাচন কমিশনের কাছে নালিশও করেছেন রাহুল গান্ধীর দল।  

সকালে মধ্যপ্রদেশের কংগ্রেস সভাপতি কমলনাথ টুইট করেন, ''রাজ্যজুড়ে ইভিএম মেশিন বিকল হওয়ার খবর আসছে। এতে প্রভাবিত হচ্ছে ভোটদান। ভোটকেন্দ্রে বাইরে প্রচুর মানুষ দাঁড়িয়ে। এত বড় ভুল কীভাবে? অবিলম্বে এব্যাপারে সিদ্ধান্ত নিক নির্বাচন কমিশন। শীঘ্রই বদলে দেওয়া হোক ইভিএম''।    

নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করার দাবি তুলেছেন মধ্যপ্রদেশে কংগ্রেসের প্রচার কমিটির প্রধান জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। চিঠিতে তিনি লিখেছেন, ''ইভিএমে কারচুপি হলে ভরসা উঠে যাবে ভোটারদের''।

তার আগে তিনি টুইটারে লিখেছেন, ''বিভিন্ন জায়গা থেকে মেশিন বিকলের খবর আসছে। গণতন্ত্রে সাধারণ মানুষের মতপ্রকাশের অধিকারকে খর্ব করতে চায় ওরা। নিরপক্ষে ভোটদান সম্পূর্ণ করার জন্য তাড়াতাড়ি ইভিএম নিয়ে ব্যবস্থা নিক নির্বাচন কমিশন''।

এদিন বলরামপুরের সভায় ইভিএম কারচুপির বিষয় নিয়ে নির্বাচন কমিশনকে আক্রমণ করেন মমতা। বলেন, ''মধ্যপ্রদেশে ভোট শুরু হতেই ভোটযন্ত্র খারাপ হওয়ার খবর মিলতে শুরু করেছে। আমরা সব বুঝি। ভোটযন্ত্রে কারচুপির কোনও প্রমাণ মিললে দায় নিতে হবে কমিশনকেই''। এনিয়ে আগামী মাসে দিল্লিতে বিরোধী দলগুলির বৈঠকে তিনি আওয়াজ তুলবেন বলে জানান মমতা।

আরও পড়ুন- বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণপত্রে রাজ্যের শিক্ষামন্ত্রী 'patha' চট্টোপাধ্যায়, ভাইরাল সোশ্যালে

ঘটনা হল, এদিন সকাল থেকে বেশ কয়েকটি জায়গা থেকে ইভিএম বিকল হওয়ার খবর মিলেছে। নির্বাচন কমিশন জানিয়েছে, বদলে দেওয়া হয়েছে ১০০টি বিকল ইভিএম। মধ্যপ্রদেশে বেলা ৩টে পর্যন্ত ভোট পড়েছে ৫০ শতাংশ। মধ্যপ্রদেশে বেলা ৩টে পর্যন্ত ভোট পড়েছে ৫০ শতাংশ।

এদিন ভোট দেওয়ার পর সরকার গঠনের ব্যাপারে আশাবাদী মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। তাঁর কথায়, ''একক সংখ্যাগরিষ্ঠ সরকার গঠন করবে বিজেপি। ২০০টি আসন জেতার লক্ষ্য নিয়েছি আমরা''।

সন্ধে ৬ পর্যন্ত মধ্যপ্রদেশে ভোটগ্রহণের হার ৭৪.৬১%। রাজ্যের প্রধান নির্বাচনী আধিকারিক ভিএল কান্তা রাও জানিয়েছেন, ৮৮১ ব্যালট ইউনিট ও ৮৮১টি নিয়ন্ত্রক ইউনিট বদলে দেওয়া হয়েছে। মক পোল ও ভোটগ্রহণের সময় বদলানো হয়েছে ২১২৬টি ভিভিপ্যাট।

আরও পড়ুন- মায়া-মমতায় সমস্যা নেই, কংগ্রেসকে তাড়ান, ডাক মোদীর

.