মসজিদের জন্য অযোধ্যাতেই ৫ একর বিকল্প জমি সুন্নি ওয়াকফ বোর্ডকে, নির্দেশ সুপ্রিম কোর্টের

সুপ্রিম কোর্টের বেঞ্চের পক্ষ থেকে এদিন তার রায়ে বলা হয়, কারও বিশ্বাসের ভিত্তিতে মামলার নিস্পত্তি হতে পারে না। ঐতিহাসিক নথিকে প্রমাণিত হিন্দুদের বিশ্বাস অযোধ্যাতেই জন্মেছিলেন রাম

Updated By: Nov 9, 2019, 12:14 PM IST
মসজিদের জন্য অযোধ্যাতেই ৫ একর বিকল্প জমি সুন্নি ওয়াকফ বোর্ডকে, নির্দেশ সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিবেদন: অযোধ্যায় যে বিতর্কিত ২.৭৭ একর জমি নিয়ে এতদিনের মামলা সেই জমি দেওয়া হল রাম জন্মভূমি ন্যাসকে। অন্যদিকে, অযোধ্যার মধ্যেই মসজিদ তৈরির জন্য ৫ একর বিকল্প জমি দেওয়া হবে সুন্নি ওয়াকফ বোর্ডকে। শনিবার এই রায় দিল সুপ্রিম কোর্টের ৫ সদস্যের বেঞ্চ।

আরও পড়ুন-নিশ্চিদ্র নিরাপত্তায় আজই রায় অযোধ্যা মামলার, জারি ১৪৪ ধারা, মধ্য রেলে বাড়ানো হয়েছে সুরক্ষা

সুপ্রিম কোর্টের নির্দেশে অনুসারে ৩ মাসের মধ্যে একটি ট্রাস্ট গঠন করতে হবে কেন্দ্রকে। সেই ট্রাস্টের তত্বাবধানে তৈরি হবে মন্দির। প্রসঙ্গত, এদিন শিয়া ওয়াকফ বোর্ডের জমির ওপর দাবি খারিজ করে দেয় আদালত। পাশাপাশি বিতর্কিত জমির ওপরে নির্মোহী আখড়ার দাবিও খারিজ করে দেয় আদালত।

আরও পড়ুন-অযোধ্যায় তৈরি হবে রাম মন্দির, মুসলিমদের বিকল্প জমি, নির্দেশ সুপ্রিম কোর্টের

সুপ্রিম কোর্টের বেঞ্চের পক্ষ থেকে এদিন তার রায়ে বলা হয়, কারও বিশ্বাসের ভিত্তিতে মামলার নিস্পত্তি হতে পারে না। ঐতিহাসিক নথিকে প্রমাণিত হিন্দুদের বিশ্বাস অযোধ্যাতেই জন্মেছিলেন রাম। সীতা রসুই ও রাম চবুতরায় পুজো করতেন হিন্দুরা। ব্রিটিশ আমালের আগে থেকেই এই পুজো চলে আসছে।

এদিকে, এই রায়ের পুনর্বিবেচনার আর্জি জানিয়েছেন সুন্নি ওয়াকফ বোর্ডের আইনজীবী জাফরিয়াব জিলানি। সুপ্রিম কোর্টে এই রায়দানের পর সুন্নি ওয়াকফ বোর্ডের আইনজীবী জানান, এই রায়কে সম্মান জানাচ্ছি। কিন্তু সন্তুষ্ট নই।

অন্যদিকে হিন্দু মহাসভার আইনজীবী বরুণ কুমার জানান, এটি ঐতিহাসিক রায়। এই রায়ের মাধ্যমে বৈচিত্রের মধ্যে ঐক্যের বার্তা দিয়েছে সুপ্রিম কোর্ট। সাংবাদিক বৈঠক করে তিনি জানান, বিকল্প জমির বিষয় নয়। কিন্তু প্রত্যাশিত রায় আসেনি।

.