Waterbody Census: সারা ভারতের মধ্যে পশ্চিমবঙ্গ শীর্ষে! কীসে প্রথম হল এ রাজ্যেরই এক জেলা?

States with Most Ponds and Reservoirs: ভারতের ৩১ শতাংশ জলাশয়ই পশ্চিমবঙ্গে! যার মাধ্যমে উপকৃত হচ্ছেন লক্ষ লক্ষ মানুষ। জেলা হিসেবে ভারতের মধ্যে দক্ষিণ ২৪ পরগণা রয়েছে শীর্ষে। তিন লক্ষেরও বেশি জলাশয় রয়েছে শুধুমাত্র এই জেলাতেই!

Updated By: Apr 22, 2023, 05:55 PM IST
Waterbody Census: সারা ভারতের মধ্যে পশ্চিমবঙ্গ শীর্ষে! কীসে প্রথম হল এ রাজ্যেরই এক জেলা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এই প্রথম কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রক দেশ জুড়ে এমন সমীক্ষা করল। সমীক্ষা বলছে, ভারতের মোট জলাশয়ের প্রায় ৩১ শতাংশই রয়েছে পশ্চিমবঙ্গে। জানা গিয়েছে, যার মাধ্যমে উপকৃত হচ্ছেন প্রায় সাত লক্ষ মানুষ। প্রতি রাজ্যে কত জলাশয় রয়েছে, সেগুলির কী অবস্থা, ইত্যাদি নিয়ে সমীক্ষা করে সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করেছে কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রক। আর তাতেই উঠে এসেছে এই চমকপ্রদ তথ্য। জেলা হিসেবে ভারতের মধ্যে দক্ষিণ ২৪ পরগণা রয়েছে শীর্ষে। ঘটনাচক্রে যে-জেলাটি পশ্চিমবঙ্গেরই! ২৪ পরগনায় রয়েছে সর্বাধিক পুকুর ও খাল-বিল। 

আরও পড়ুন: India's Richest City: ভারতের ধনীতম শহর মুম্বই! বিশ্বের এই ধনী-তালিকায় কলকাতা কোথায়?

কিন্তু কেন নতুন করে এই সমীক্ষা? 

মন্ত্রকের তরফে জানা যাচ্ছে, বিরাট এই দেশের কোথায় কত পরিমাণ জল রয়েছে, ভূগর্ভস্থ জলেরই-বা কী হাল-- এসব তথ্য সংগ্রহের লক্ষ্যেই এই সমীক্ষা। কিছু কেন্দ্রীয় প্রকল্প কার্যকর করার ক্ষেত্রেও এই ধরনের তথ্য হাতে থাকা দরকার বলে মনে হচ্ছিল দফতরের। জলাশয় সংক্রান্ত এই তথ্যপঞ্জি হাতে থাকলে তা নিয়ে কেন্দ্রই সরাসরি ও স্বাধীন ভাবে পঞ্চায়েতভিত্তিক জলের বাজেট, জলসুরক্ষার পরিকল্পনা করতে পারবে। 

আরও পড়ুন: World’s Most Populous Country: এবার চিনকে টপকে বিশ্বে ১ নম্বর ভারত! কীসে জানেন?

দেশের বিভিন্ন প্রান্তে ভূগর্ভ থেকে জল তুলে চাষের জন্য ব্যবহার করা হচ্ছে, করা হচ্ছে বিক্রিও-- এমন খবরও কানে এসেছে কেন্দ্রীয় মন্ত্রকের। এই সমীক্ষার মাধ্যমে সেই বিষয়টিও প্রকারান্তরে খতিয়ে দেখবে তারা এবং সংশ্লিষ্ট রাজ্যকে বিষয়টি নিয়ে অবগতও করা হবে। যেসব জলাশয় দখল হয়ে রয়েছে, তা যাতে মুক্ত করা যায়, এই তথ্যসমীক্ষার মাধ্যমে সেটাও করা যাবে।

পরিসংখ্যান বলছে, দেশে সর্বাধিক পুকুর-ঝিল, খাল-বিল রয়েছে এই রাজ্যেই। মন্ত্রকের রিপোর্টে যে ৩০টি জেলাকে প্রাথমিকভাবে বাছাই করা হয়েছে, তার মধ্যে পশ্চিমবঙ্গ থেকেই রয়েছে ১৫টি জেলা। রাজ্যের সেই সব জেলায় সেচ, শিল্প, মাছচাষ, পানীয় জলের জন্য সব থেকে বেশি ব্যবহৃত হয় জলাশয়গুলি। এর ফলে উপকৃত হচ্ছেন গ্রামীণ এলাকার ৬,৭৬,০৬১ জন মানুষ। 

ওই রিপোর্টে বিশেষভাবে উল্লেখ করা হয়েছে দক্ষিণ ২৪ পরগণা জেলার কথাও। কারণ তিন লক্ষেরও বেশি জলাশয় রয়েছে শুধুমাত্র এই জেলাতেই (প্রায় ১৫ শতাংশ)। 

পশ্চিমবঙ্গ ছাড়াও এই তালিকায় উঠে এসেছে কেরালা, তামিনলাড়ু, মহারাষ্ট্র। সিকিমে জলভাণ্ডার দেখা গিয়েছে সব চেয়ে কম! পুকুর, সরোবর, জলভাণ্ডার ইত্যাদির মোট সংখ্যা সেখানে মাত্র ১৩৪! জল-তথ্য যা কেন্দ্রীয় মন্ত্রকের হাতে উঠে এসেছে, তাতে দেখা যাচ্ছে, দেশজোড়া মোট জলভাণ্ডারের ৯৭.১ শতাংশ গ্রামীণ উৎস এবং ২.৯ শতাংশ শহরের।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.