বাড়ল IAF-র শক্তি, ফ্রান্স থেকে টানা উড়ে ভারতে এল আরও ৩ Rafale Jet

৯৯৭ সালে ভারতীয় বায়ুসেনায় এসেছিল রাশিয়ার তৈরি  Sukhoi Su-30MKI। তার ২৩ বছর পর এল অত্যাধুনিক রাফাল জেট

Updated By: Jan 27, 2021, 11:53 PM IST
বাড়ল IAF-র শক্তি, ফ্রান্স থেকে টানা উড়ে ভারতে এল আরও ৩ Rafale Jet

নিজস্ব প্রতিবেদন: গণতন্ত্র দিবসে রাফাল ফাইটার জেটের চোখ ধাঁধানো ক্ষমতা দেখেছে গোটা দেশ। এবার তেমনই আরও ৩টি রাফাল জেট এসে পৌঁছল ভারতে। 

ভারতীয় বায়ুসেনার(IAF) তরফে বুধবার রাত পৌনে নটা নাগাদ এক টুইট করে জানানো হয়েছে, কিছুক্ষণ আগে তৃতীয় দফায় আরও ৩ রাফাল(Rafale) জেট এসে পৌঁছল ভারতে। ফ্রান্স থেকে টানা ৭,০০০ কিলোমিটার উড়ে তারা ভারতে পৌঁছেছে। আকাশেই ওইসব জেটে জ্বালানি ভরা হয়। এর জন্য সংযুক্ত আরব আমিরশাহির বায়ুসেনাকে ধন্যবাদ।

আরও পড়ুন-আপাতত স্থগিত ৭২ ঘণ্টার বাস ধর্মঘট, সরকারকে সময় দিতে চান মালিকরা 

২০১৬ সালের সেপ্টেম্বরে ফান্সের দাঁসো অ্যাভিয়েশন থেকে ৫৯,০০০ কোটি টাকা দিয়ে ৩৬টি রাফাল জেট কেনার চুক্তি করে ভারত।  এর মধ্যে লাদাখ উত্তেজনার মধ্য়েই ভারতে এল মোট ১১টি রাফাল জেট। প্রথম দফায় এসেছিল ৫টি, দ্বিতীয় দফায় ৩টি ও তৃতীয় দফায় ফের ৩টি রাফাল এল ভারতে।

দুনিয়ার অধিকাংশ উন্নত ক্ষেপণাস্ত্র বহনে সক্ষম এই রাফাল জেট। মিটিয়র এয়ার টু এয়ার মিসাইল ছাড়াও এটিতে যোগ করা যায় স্কাল্প ক্রুইজ মিসাইল, MICA weapons system।

আরও পড়ুন-স্থিতিশীল Sourav Ganguly, বৃহস্পতিবার মহারাজকে দেখতে শহরে আসছেন দেবী শেঠি  

১৯৯৭ সালে ভারতীয় বায়ুসেনায় এসেছিল রাশিয়ার তৈরি  Sukhoi Su-30MKI। তার ২৩ বছর পর এল অত্যাধুনিক রাফাল জেট। বিশ্বে এখনও পর্যন্ত যেসব বিমানকে গেম চেঞ্জার বলে মনে করা হচ্ছে তার মধ্যে রয়েছে এই রাফাল। ইতিমধ্যেই এই বিমানকে লাদাখের প্রতিকুল আবহাওয়ায় মহড়া দেওয়া হয়েছে। বিমানটি দশ টন মাল বহন করতে সক্ষম। মাটি থেকে সমুদ্র বা আকাশের কোনও লক্ষ্যবস্তুকে আঘাত হানার ক্ষেত্রে সমান সাবলীল এই বিমান। 

.