গুজরাটের কৃষকদের বড় জয়, সব মামলা প্রত্যাহার পেপসির

মোট ন’জন কৃষকের বিরুদ্ধে মামলা করেছিল পেপসি। তারা গুজরাটের চাষিদের বিরুদ্ধে মামলা করেছিল।

Updated By: May 10, 2019, 09:30 PM IST
গুজরাটের কৃষকদের বড় জয়, সব মামলা প্রত্যাহার পেপসির

নিজস্ব প্রতিবেদন: মার্কিন সংস্থার পেপসির বিরুদ্ধে বড় জয় পেলেন গুজরাটের কৃষকরা। শুক্রবার তাঁদের বিরুদ্ধে সব মামলা তুলে নিল ওই সংস্থা।

গুজরাটের চাষিদের বিরুদ্ধে একটি বিশেষ ধরনের আলু ফলানোর অভিযোগ তুলেছিল পেপসি। তারা দাবি করেছিল, ওই আলু চাষ করার একমাত্র অধিকার রয়েছে তাদেরই। ওই সংস্থা যে পটাটো চিপস তৈরি করে, সেই চিপসের জন্যই বিশেষ ধরনের আলু ব্যবহার করা হয়। সেই আলু ফলানোর অধিকার একমাত্র ওই সংস্থার রয়েছে।

আরও পড়ুন: প্রেমিকের সামনেই কর্নাটকে গণধর্ষিতা তরুণী

মোট ন’জন কৃষকের বিরুদ্ধে মামলা করেছিল পেপসি। তারা গুজরাটের চাষিদের বিরুদ্ধে মামলা করেছিল। সেই মামলাগুলিই শুক্রবার তুলে নিল পেপসি।

কৃষকদের আইনজীবী আনন্দ ইয়াগনিক জানিয়েছেন, বনসকান্থা, সবরকান্থা ও আরাবল্লি জেলার কৃষকদের বিরুদ্ধে মামলা করেছিল। ফলে ওই এলাকার কৃষকদের জন্য অবশ্যই এটা বড় জয় বলে তিনি মনে করেন।

তবে মামলা প্রত্যাহারের পরও খুশি নয় গুজরাটের ওই কৃষকরা। তাঁদের বক্তব্য, লড়াই এখনও শেষ হয়নি। এবার পদক্ষেপ করতে হবে সরকারকে। তাদের অধিকার রক্ষা করতে সরকারকে পদক্ষেপ করতে হবে বলে তাঁরা দাবি জানিয়েছেন।

আরও পড়ুন: ভিনজাতে বিয়ে করায় মেয়েকে পুড়িয়ে মারল বাড়ির লোকেরা

পেপসির বিরুদ্ধে মামলা করেছিল কৃষকদের অধিকার রক্ষার সংগঠন। তারা পেপসির কাছ থেকে নিঃশর্ত ক্ষমা দাবি করেছিল। আর ক্ষতিপূরণ হিসেবে ১ টাকা চেয়েছিল ওই সংগঠন। কারণ, পেপসির অভিযোগের মাধ্যমে কৃষকদের চোর হিসেবে প্রমাণ করার চেষ্টা করা হয়েছিল। তা অত্যন্ত অপমানজনক বলে মনে করেছিলেন। অবশেষে ওই মার্কিন সংস্থা সেই দাবি মেনে নিল।

.