পণ নিলেই হারাতে হবে সরকারি চাকরি, কড়া ফরমান নীতীশের

Updated By: Oct 27, 2017, 05:14 PM IST
পণ নিলেই হারাতে হবে সরকারি চাকরি, কড়া ফরমান নীতীশের

নিজস্ব প্রতিনিধি:মদ নিষিদ্ধ করার পর আরও এক 'বৈপ্লবিক সিদ্ধান্ত' নিয়ে ফেলল নীতীশ কুমার সরকার। বিহার সরকার এবার জানিয়ে দিল, রাজ্য সরকারি কর্মচারীরা যদি পণ নেয় তাহলে খোয়াতে হবে চাকরি। শুধু তাই নয় কোনও নাবালিকার বিয়েতে গেলেও আর চাকরি থাকবে না। এমনই ঘোষণা নীতীশ প্রশাসন।

উল্লেখ্য, রাজ্য সরকারি কর্মচারীদের পণপ্রথার বিরুদ্ধে শপথ নিতে হয়। কিন্তু তার পরেও কোনও কাজ হচ্ছে না। নাবালিকা বিবাহ ও পণ নিয়ে অভিযোগের সংখ্যা বেড়েই চলেছে। তাই সম্প্রতি তাঁর ‘লোক সংবাদ’ অনুষ্ঠান থেকেই এই সমস্যার মোকাবিলা করতে উদ্যোগ নেওয়ার সিদ্ধান্ত নেন নীতীশ কুমার। আসলে ওই অনুষ্ঠানে পণপ্রথা রুখতে এক মহিলাই এমন প্রস্তাব দেন মুখ্যমন্ত্রীকে এবং সঙ্গে সঙ্গেই তা লুফে নেন নীতীশ কুমার।

আরও পড়ুন-গুজরাটে প্রধানমন্ত্রীর নির্বাচনী জনসভায় আইএসআই মদতে নাশকতার আশঙ্কা

সংবাদ মাধ্যমের খবর অনু‌যায়ী, শীঘ্রই রাজ্যের মহিলা উন্নয়ন পর্ষদের পক্ষ থেকে বিভিন্ন সরকারি দফতরে ওই নির্দেশিকা পাঠানো হবে। প্রতিটি সরকারি দফতরকে ওই নির্দের্শিকা কড়া হতে প্রয়োগ করারও বার্তা পাঠান হচ্ছে পাটনা থেকে।

জেডিইউ-আরজেডি-কংগ্রেসের মহাজোট ছেড়ে বিজেপির হাত ধরার পর থেকেই বিহারে নীতীশের জনপ্রিয়তা কিছুটা কমেছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এমন অবস্থায় পণপ্রথা রুখতে এই ধরনের পদক্ষেপ নীতীশকে হারানো জনপ্রিয়তা পুনরুদ্ধারে সাহায্য করবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন-করণের কাছে কত পারিশ্রমিক চাইছেন প্রভাস, শুনলে ঘুম উড়বে