যোগী আদিত্যনাথের গোরক্ষপুরে বিজেপির প্রার্থী রবি কিষাণ

এটা দেখার যে গোরক্ষপুর আসনটিতে বিজেপি আবার জয়ে ফিরতে পারে কি না!

Updated: Apr 15, 2019, 05:14 PM IST
যোগী আদিত্যনাথের গোরক্ষপুরে বিজেপির প্রার্থী রবি কিষাণ

নিজস্ব প্রতিবেদন: গোরক্ষপুর। উত্তরপ্রদেশের হাই প্রোফাইল লোকসভা আসন। এবার সেই আসনে বিজেপি প্রার্থী করল ভোজপুরী সিনেমার সুপারস্টার রবি কিষাণকে। সোমবার তাঁর নাম ঘোষণা করা হয়।

গোরক্ষপুর লোকসভা আসনে স্থানীয় গোরক্ষনাথ মন্দির কর্তৃপক্ষের কর্তৃত্ব বরাবর কাজ করেছে। এই কেন্দ্র থেকে ১৯৮৯ থেকে ১৯৯৮ টানা বিধায়ক ছিলেন মন্দিরের মহন্ত অবৈধ্যনাথ। তার পর ওই আসনে সাংসদ হন যোগী আদিত্যনাথ।

আরও পড়ুন: জয়প্রদাকে নিয়ে আজ়মের বিতর্কিত মন্তব্যে সুর চড়ালেন যোগী-স্মৃতি-ও

২০১৭ সালে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হওয়ার ওই সাংসদ পদ থেকে ইস্তফা দেন যোগী। তার পর সপা-বসপা-কংগ্রেসের মহাজোটের কাছে হারতে হয় বিজেপিকে। ২০১৮ সালে উপ-নির্বাচনে গোরক্ষপুর আসনে জিতে যান সমাজবাদী পার্টির প্রবীণকুমার নিশাদ।

তাঁকে এবারও প্রার্থী করেছিলেন অখিলেশ যাদব। কিন্তু শেষ মুহূর্তে দলবদল করেন প্রবীণকুমার। সমাজবাদী পার্টি ছেড়ে যোগ দেন বিজেপিতে। তার পর অনুমান করা হয়েছিল, তিনিই হয়তো ওই কেন্দ্রে বিজেপির প্রার্থী হতে চলেছেন।

আরও পড়ুন: রামপুরের দ্রৌপদীর বস্ত্রহরণ হচ্ছে, ভীষ্মের মতো চুপ থাকবেন না, আজ়ম বিতর্কে শাস্তি চেয়ে মুলায়মের ‘দ্বারস্থ’ সুষমা

কিন্তু সেই জল্পনায় জল ঢালল বিজেপির শীর্ষ নেতৃত্ব। সেখানে রবি কিষাণের ভরসা রাখল গেরুয়া শিবির। ভোজপুরী সিনেমার সুপারস্টার রবিও সম্প্রতি বিজেপিতে যোগ দিয়েছেন। তার পর তিনিও প্রার্থী হওয়ার ইচ্ছাপ্রকাশ করেছিলেন।

তাঁর সেই ইচ্ছা পূরণ হয়েছে। তবে আশাহত হতে হয়নি প্রবীণকুমার নিশাদকেও। তাঁকেও প্রার্থী করা হয়েছে। তিনি প্রার্থী হয়েছেন সন্ত কবীর নগর থেকে। ২০১৪ সালে ওই কেন্দ্রটি বিজেপির দখলে ছিল। সেবার বিজেপির শরদ ত্রিপাঠি জিতেছিলেন।

আরও পড়ুন: জয়াপ্রদার বিরুদ্ধে কুরুচিকর মন্তব্য, আজম খানকে কড়া নোটিস মহিলা কমিশনের

তিনি হারিয়েছিলেন বহুজন সমাজ পার্টির ভীষ্মশংকর তিওয়ারিকে। এবারও সেই ভীষ্মশংকরকেই প্রার্থী করেছে সপা-বসপার মহাজোট। ফলে এখন দেখার প্রবীণকুমার নিশাদ জিততে পারেন কি না। অন্যদিকে এটাও দেখার যে গোরক্ষপুর আসনটিতে বিজেপি আবার জয়ে ফিরতে পারে কি না!