ইয়েদুরাপ্পাকে ধৈর্য ধরার পরামর্শ গডকড়ির

মুখ্যমন্ত্রিত্ব ফেরত পেতে অধীর ইয়েদুরাপ্পাকে ধৈর্য ধরার পরামর্শ দিলেন নিতিন গডকড়ি। সোমবার দিল্লিতে এসে বিজেপি সভাপতির কাছে আনুষ্ঠানিক ভাবে নিজের দাবি পেশ করেন শিকারিপুরার লিঙ্গায়েত নেতা।

Updated By: Mar 19, 2012, 03:55 PM IST

মুখ্যমন্ত্রিত্ব ফেরত পেতে অধীর ইয়েদুরাপ্পাকে ধৈর্য ধরার পরামর্শ দিলেন নিতিন গডকড়ি। সোমবার দিল্লিতে এসে বিজেপি সভাপতির কাছে আনুষ্ঠানিক ভাবে নিজের দাবি পেশ করেন শিকারিপুরার লিঙ্গায়েত নেতা। ১১ অশোক রোড সূত্রে খবর, নিতিন গডকড়ি কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পাকে বলেছেন, আগামী মঙ্গলবার বর্তমান মুখ্যমন্ত্রী ডি ভি সদানন্দ গৌড়া বাজেট পেশ করবেন। এর পর বিধানসভায় বিতর্কের শেষে বাজেট প্রস্তাব পাশ হওয়ার পর মুখ্যমন্ত্রী পদে রদবদলের ব্যাপারে পদক্ষেপ করবে বিজেপি হাইকম্যান্ড। সূত্রে খবর, শীর্ষনেতৃত্বকে রাজ্যের রাজনৈতিক পরিস্থিতির কথা জানাতে দিল্লি যেতে পারেন মুখ্যমন্ত্রী সদানন্দ গৌড়া। কর্নাটকের দায়িত্বপ্রাপ্ত সাধারণ সম্পাদক অরুণ জেটলিকে পুরো বিষয়টির সমাধানের দায়িত্ব দিয়েছেন নিতিন গডকড়ি।
গত বছর ইয়েদুরাপ্পার বিরুদ্ধে রাজ্যের এক বিজেপি নেতার ঘনিষ্ঠ ব্যবসায়ীর মালিকানাধীন একটি খনন সংস্থার কাছ থেকে ১০ কোটি টাকা ঘুষ নিয়ে আইনবর্হিভূত সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগ ওঠে। কিন্তু ৮ মার্চ কর্নাটক হাইকোর্টের দুই সদস্যের ডিভিশন বেঞ্চ ইয়েদুরাপ্পার বিরুদ্ধে লোকায়ুক্ত পুলিশের করা এফআইআর ও তাঁকে জেরা করার জন্য রাজ্যপাল হংসরাজ ভরদ্বাজের দেওয়া অনুমতি বাতিল করে। আর অবৈধ আকরিক লোহা খনন মামলা থেকে কর্নাটক হাইকোর্ট রেহাই দেওয়ার পরেই মুখ্যমন্ত্রীর গদি ফিরে পাওয়ার জন্য বিজেপি হাইকম্যান্ডের উপর চাপ বাড়ান বোকানাকেরে সিদ্ধালিঙ্গাপ্পা ইয়েদুরাপ্পা।

বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের ওপর চাপ সৃষ্টি করতে গতকাল বেঙ্গালুরুতে অনুগামী বিধায়ক এবং সাংসদদের নিয়ে বৈঠকে বসেন কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা। ইয়েদুরাপ্পার দাবি, ১২০ সদস্যের বিজেপি পরিষদীয় দলে অন্তত ৭৫ জন বিধায়ক রয়েছেন তাঁর পক্ষে। অন্যদিকে এই টানাপোড়েন বন্ধ না হলে উনিশজন বিধায়ককে নিয়ে ইস্তফা দেওয়ার হুমকি দিয়েছেন রাজ্যের অন্য এক মন্ত্রী বালাচন্দ্র জারকিহলি। 
প্রসঙ্গত, বেআইনি আকরিক লোহা খনন এবং জমি কেলেঙ্কারির ঘটনায় লোকায়ুক্ত রিপোর্টের ভিত্তিতে দায়ের হওয়া মামলার জেরে গত বছরের জুলাই মাসে মুখ্যমন্ত্রিত্ব ছাড়তে বাধ্য হন বি এস ইয়েদুরাপ্পা। সে সময় বিজেপি শীর্ষ নেতৃত্বের তরফে তাঁকে বছর খানেকের মধ্যেই কন্নড় মুলুকের `রাজ্যপাট` ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। বিজেপি পরিষদীয় দলের নির্বাচনে নিজের অনুগামী ডি ভি সদানন্দ গৌড়াকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে জিতিয়ে আনেন ইয়েদুরাপ্পা। রাজ্য বিজেপি`র অন্দরমহলের খবর গত কয়েক মাসে মুখ্যমন্ত্রী সদানন্দ গৌড়ার সঙ্গে সম্পর্কের অবনতি হয়েছে ইয়েদুরাপ্পার। ফলে ফের কর্নাটকের কুরসি ফেরত পেতে মরিয়া হয়ে উঠেছেন তিনি।

.