আধার যুক্ত করালে অনলাইন রেলের টিকিট বুকিংয়ে পেতে পারেন এই বাড়তি সুবিধা

এখনও পর্যন্ত মাসে সর্বোচ্চ ৬টি টিকিট বুক করতে পারেন কোনও ব্যাক্তি। আধার লিঙ্ক করালে আগামী ২৬ অক্টোবর থেকে ৬টির পরিবর্তে মাসে ১২টি টিকিট বুক করতে পারবেন।

Updated By: Apr 24, 2018, 06:21 PM IST
আধার যুক্ত করালে অনলাইন রেলের টিকিট বুকিংয়ে পেতে পারেন এই বাড়তি সুবিধা

আইআরসিটিসি-র অনলাইন বুকিং অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করিয়েছেন? না করালে এখনই করিয়ে নিন। কারণ, আইআরসিটিসি-র অনলাইন বুকিং অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর জুড়ে দিলে এ বার থেকে মাসে ১২টি টিকিট বুক করা যাবে। এখনও পর্যন্ত মাসে সর্বোচ্চ ৬টি টিকিট বুক করতে পারেন কোনও ব্যাক্তি।

আরও পড়ুন: তত্‌কাল টিকিট বুকিংয়ের সমস্ত নিয়ম কানুন জেনে নিন

ভারতীয় রেলওয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, কোনও ব্যক্তি তাঁর আইআরসিটিসি-র অনলাইন বুকিং অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করালে আগামী ২৬ অক্টোবর থেকে ৬টির পরিবর্তে মাসে ১২টি টিকিট বুক করতে পারবেন।

যাঁরা আধার লিঙ্ক করাবেন না, তাঁরা কি তাহলে আর অনলাইন টিকিট বুকিংয়ের সুবিধা পাবেন না?

আইআরসিটিসি-র পক্ষ থেকে জানানো হয়েছে, তাঁরাও অনলাইন টিকিট বুকিংয়ের সুবিধা পাবেন। তবে আধার নম্বর যাচাই না করা থাকলে তাঁরা মাসে সর্বোচ্চ ৬টি টিকিটই বুক করতে পারবেন।

কী ভাবে আইআরসিটিসি-র অনলাইন বুকিং অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করাবেন?

• আইআরসিটিসি-র অনলাইন পোর্টালে গিয়ে নিজের ইউজার আইডি আর পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

• এ বার পোর্টালের ‘মাই প্রোফাইল’-এর আধার কেওয়াইসি (Aadhaar KYC)-তে ক্লিক করুন এবং আধার নম্বরটি আপডেট করুন।

• এ বার একটি ওটিপি (ওয়ান টাইম পাসওয়ার্ড) আপনার নির্দিষ্ট মোবাইল নম্বরে পৌঁছে যাবে। সেই ওটিপি আইআরসিটিসি-র অনলাইন পোর্টালের নির্ধারিত জায়গায় বসিয়ে দিলেই আপনার আইআরসিটিসি অনলাইন বুকিং অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক হয়ে যাবে।

আরও পড়ুন: মোদীর রাজ্যে বিমানবন্দরের মতোই হবে রেল স্টেশন

• একই ভাবে ওটিপি যাচাইয়ের মাধ্যমে আইআরসিটিসি-র অনলাইন পোর্টালে তৈরি করে নেওয়া যাবে একটি ‘মাস্টার লিস্ট’। এই ‘মাস্টার লিস্ট’-এ তালিকাভূক্ত থাকবে বৈধ আধার নম্বর-সহ যাত্রীদের নাম (সর্বোচ্চ ১২টি)।

• আইআরসিটিসি-র অনলাইন পোর্টালের ‘মাস্টার লিস্ট’-এ অন্তত একজন যাত্রীর বৈধ আধার নম্বর-সহ নাম নথিভূক্ত থাকতে হবে। নাহলে ৬টির বেশি টিকিট বুকিং করা সম্ভব হবে না। অর্থাৎ, একজন বৈধ আধার নম্বর-সহ যাত্রী-পিছু সর্বোচ্চ ৬টি টিকিটের অগ্রিম বুকিং সম্ভব।

.