লাদাখ উত্তেজনার আবহে এবার সামনাসামনি! BRICS বৈঠকে 'মুখোমুখি' মোদী-জিনপিং

২০১৪ সালের পর থেকে দুই নেতার সঙ্গে সাক্ষাত হয়েছে ১৮ বার। এর মধ্যে ২০১৮ ও ২০১৯ সালের দুটি শীর্ষ বৈঠকে কথা বলেছেন মোদী ও শি

Updated By: Oct 5, 2020, 09:19 PM IST
লাদাখ উত্তেজনার আবহে এবার সামনাসামনি! BRICS বৈঠকে 'মুখোমুখি' মোদী-জিনপিং

নিজস্ব প্রতিবেদন: গালওয়ানে সংঘর্ষ ও লাদাখে সীমান্ত উত্তেজনার আবহে প্রথমবার মুখোমুখি হচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও চিনা রাষ্ট্রপতি শি জিনপিং।

আরও পড়ুন-"হাথরস নির্যাতিতার পরিবারের শাস্তি চাই" বেফাঁস মন্তব্যে ক্ষমা চাইলেন লকেট

আগামী ১৭ নভেম্বর BRICS শীর্ষ বৈঠক। সেখানেই দেখা হচ্ছে দুই নেতা। তবে করেনা সংক্রণের কথা মাথায় রেখে এবার বৈঠক হচ্ছে ভার্চুয়াল।

লাদাখ নিয়ে সেনা ও বিদেশমন্ত্রী পর্যায়ে দুদেশের মধ্যে একাধিক বৈঠক হয়েছে। ভার্চুয়াল না হয়ে একসঙ্গে মিলিত হলে দুই নেতার মধ্যে কথা হওয়ার একটা সম্ভাবনা ছিল। 

উল্লেখ্য, ২০১৪ সালের পর থেকে দুই নেতার সঙ্গে সাক্ষাত হয়েছে ১৮ বার। এর মধ্যে ২০১৮ ও ২০১৯ সালের দুটি শীর্ষ বৈঠকে কথা বলেছেন মোদী ও শি। ২০১৯ সালের বিশকেক সম্মেলনে সক্ষাতের পর ভারতে আসেন শি। তবে এবার তা হচ্ছে ভার্চুয়াল।

আরও পড়ুন-৯ এমএম কার্বাইন থেকেই মণীশকে গুলি! সিসিটিভি ফুটেজে সনাক্ত হামলাকারীদের ২ বাইক

BRICS এর এবার বৈঠকে আলোচনার বিষয় হল সংগঠনের মধ্যে থাকা দেশগুলির মধ্য়ে বন্ধুত্ব, আন্তর্জাতিক সুস্থিতি, নিরাপত্তা ও উন্নয়ণ। রাশিয়ার ওই বৈঠকে কথা হবে সংগঠনে আওতাভূক্ত দেশগুলির মধ্যে সহযোগিতা বাড়ানো। ফলে ভারত-চিন সীমান্ত উত্তেজনার কথা উঠতেও পারে।

প্রসঙ্গত, লাদাখে সীমান্ত উত্তেজনা নিয়ে ভারত ও চিনের মধ্যে সেনা পর্যায়ে একের পর এক বৈঠকেও কোনও শান্তির কোনও রাস্তা বের হয়নি। কথা হয়েছে বিদেশ মন্ত্রী পর্যায়েও। তার পরেও সীমান্তে একের পর এক উস্কানি দিয়ে যাচ্ছে চিন।

.