অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করবেন কে! মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ফেরানো হচ্ছে অসুস্থ জেটলিকে!

এই বাজেট যথেষ্টই গুরুত্বপূর্ণ সরকারের কাছে। কারণ লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে বেশ কিছু জনমোহিনী প্রকল্প ঘোষণা করতে পারে সরকার

Updated By: Jan 21, 2019, 11:58 AM IST
অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করবেন কে! মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ফেরানো হচ্ছে অসুস্থ জেটলিকে!

নিজস্ব প্রতিবেদন: অসুস্থতার জন্য বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। তা হলে ১ ফেব্রুয়ারির অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করবেন কে?  সংবাদমাধ্যমের খবর, সম্ভবত বাজেট পেশের দেশে ফেরানো হতে পারে জেটলিকে।

কিডনি প্রতিস্থাপনের পর বেশ কিছুদিন ধরে ফের অসুস্থ হয়ে পড়েছেন অর্থমন্ত্রী। তাঁর ক্যান্সার হয়েছে বলে জল্পনা রয়েছে রাজধানীতে। তবে সরকারি তরফে জানানো হয়েছে রুটিন চেকআপের জন্য বিদেশে গিয়েছেন জেটলি।

আরও পড়ুন-দেওয়াল টপকে সোজা সিংহের খাঁচায় যুবক, চোখের নিমেষেই ভয়ঙ্কর কাণ্ড পঞ্জাবের চিড়িয়াখানায়

আর কয়েক মাস পরই লোকসভা নির্বাচন। ফলে সরকারের হাতে অস্ত্র হিসেবে রয়েছে একমাত্র অন্তর্বর্তীকালীন বাজেট। এই বাজেট যথেষ্টই গুরুত্বপূর্ণ সরকারের কাছে। কারণ লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে বেশ কিছু জনমোহিনী প্রকল্প ঘোষণা করতে পারে সরকার।

সূত্রের খবর, কৃষকদের আয়ের রাস্তা খুলতে বেশকিছু ঘোষণাও হতে পারে। পাশাপাশি আয়করে ছাড়ের বেশকিছু ঘোষণাও হতে পারে বলে শোনা যাচ্ছে। জল্পনা রয়েছে আয়কর ছাড়ের পরিমাণ বাত্সরিক ২.৫ লাখ টাকা থেকে বাড়িয়ে ৫ লাখ টাকা পর্যন্ত করা হতে পারে। দেশের মধ্যবিত্তদের জন্যও বড় কোনও ঘোষণা হতে পারে।

আরও পড়ুন-বড় খবর! ‘জম্মু ও কাশ্মীরে ফের সরকার গঠন করবে বিজেপি’

২০১৬ সাল পর্যন্ত বাজেট পেশ করা হতো ফেব্রুয়ারির শেষ কাজের দিনে। ২০১৭ সালে সেই নিয়মের বদল আনেন জেটলি। তিনি সে বছরে বাজেট পেশ করেন ১ ফেব্রুয়ারি। এবার এই অন্তর্বর্তীকালীন বাজেট কার্যকর থাকবে লোকসভা নির্বাচনের আগে পর্যন্ত। নতুন সরকার ক্ষমতায় এলে পূর্ণ বাজেট পেশ করা হবে।

.