Budget 2024 | Vande Bharat: বাজেটে রেল নিয়ে দারুণ ঘোষণা অর্থমন্ত্রীর! দেশ পাচ্ছে নতুন বন্দে ভারত...

Union Budget 2024: এবারের বাজেটেও ব্রিফকেসের পরিবর্তে 'বহি খাতা'। দেশের অর্থনীতির পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ কোনগুলি? বাজেট 2024-এ বদলে যাবে কোন কোন নিয়ম? নতুন কী হবে?

Updated By: Feb 1, 2024, 12:31 PM IST
Budget 2024 | Vande Bharat: বাজেটে রেল নিয়ে দারুণ ঘোষণা অর্থমন্ত্রীর! দেশ পাচ্ছে নতুন বন্দে ভারত...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শুরু হয়ে গিয়েছে অর্থমন্ত্রীর এ বছরের অন্তর্বর্তী বাজেট-ভাষণ। বিভিন্ন বিষয় নিয়ে বলতে বলতে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন রেল নিয়েও শুনিয়েছেন একাধিক ঘোষণা। যার মধ্যে সব চেয়ে চিত্তাকর্ষক বন্দে ভারত সংক্রান্ত ঘোষণা। 

আরও পড়ুন: Live Budget 2024: মধ্যবিত্তের আশায় জল ঢেলে অপরিবর্তিত আয়কর কাঠামো

বাজেট পেশ ঘিরে নয়া নজির গড়ে ফেললেন নির্মলা সীতারমন। এই নিয়ে টানা ষষ্ঠ বার বাজেট পেশ করলেন নির্মলা। ছাপিয়ে গেলেন প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলি, মনমোহন সিংহ, পি চিদম্বরম, যশবন্ত সিনহাকে। তাঁরা সকলেই ৫টি করে বাজেট পেশ করেছিলেন। 

বাজেট বক্তৃতার শুরুতেই আজ নির্মলা গত ১০ বছরে ভারতের অর্থনীতির আমূল পরিবর্তনের কথা শুনিয়েছেন। অর্থমন্ত্রী বলেছেন, দেশের যুব সমাজের প্রত্যাশা বেড়েছে। বড় আকারে গরিবকল্যাণ করেছে মোদী সরকার-- ২৪ কোটি মানুষকে গরিবির হাত থেকে উদ্ধার করেছে। পাশাপাশি করেছে কৃষককল্যাণও। ১১.৮ কোটি কৃষকদের বিমা দিচ্ছে সরকার। কৃষক মান্ডিগুলি কৃষকদের সাহায্য করছে। ৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন দেওয়ার কথা শুনিয়েছেন অর্থমন্ত্রী। মহিলাদের জন্যও অনেককিছু ঘোষণা করেছেন তিনি। নির্মলা জানিয়েছেন, তাঁর এই বাজেটে গরিব, মহিলা এবং অন্নদাতা (দরিদ্র, মহিলা এবং কৃষক) সরকারের অগ্রাধিকার। দেশের মানুষের গড় আয় ৫০ শতাংশ বেড়েছে। মুদ্রস্ফীতির হার কমেছে। তিনি লাখপতি দিদি প্রকল্পের কথা ঘোষণা করেছেন। এ সবের পাশাপাশি অর্থমন্ত্রী আধ্যাত্মিক পর্যটনের ব্যাপক সম্ভাবনার কথাও উল্লেখ করেছেন।

আর এসবের সঙ্গেই অর্থমন্ত্রী নতুন বন্দে ভরতের কথা শুনিয়েছেন। বলেছেন, অন্য ট্রেনের ৪০ হাজার কোচকে অচিরেই বন্দে ভারতের কোচে রূপান্তরিত করা হবে। এর আগেই রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো ঘোষণা করেছিলেন, এবার থেকে আইসিএফ চেন্নাইয়ের পাশাপাশি হরিয়ানার সোনিপত ও মহারাষ্ট্রের লাতুরেও তৈরি হবে বন্দে ভারত। যেন সেটাই মান্যতা পেল নির্মলার বয়ানে। 

আরও পড়ুন: Budget 2024 | Lakhpati Didi: মহিলা মন জিততে বাজেটে ৩ কোটি 'লাখপতি দিদি'র ঘোষণা নির্মলার!

সীতারমন রেলের তিনটি করিডরের কথাও ঘোষণা করেছেন-- এনার্জি-মিনারেল-সিমেন্ট করিডর, পোর্ট-কানেকটিভিটি করিডর এবং হাই-ট্রাফিক ডেনসিটি করিডর। নতুন লাইন পাতা নিয়েও তিনি কথা বলেছেন। যাতে সামগ্রিক ভাবে রেলের গতি বাড়ে, রেলযাত্রা দেশ জুড়ে আরও মসৃণ হয়, সেটাই লক্ষ্য। দুর্ঘটনা যাতে আগামী দিনে আরও কমে নজর রাখা হবে সেদিকে। সেজন্য প্রযুক্তিগত সহায়তা বাড়ানো হবে। আনা হবে কবচ সিস্টেম। ইউরোপে এ ধরনের প্রযুক্তি আছে। কিন্তু তা খুবই ব্যয়সাপেক্ষ। তবে, এবার সেই ব্যয় করেই বাড়ানো হতে পারে রেলের সুরক্ষা, অন্তত তেমনই আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.