MCD polls: প্রচার শেষ বৃহস্পতিবার বিকেলে, কার দিকে ঝুঁকে দিল্লির মানুষ?

বৃহস্পতিবার, তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন যে বিজেপি গত ভোটের তুলনায় বেশি আসন পাবে। বিজেপি শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রীরাও রোডশো এবং সমাবেশ করেছেন। অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা, হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর এবং হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর সহ বেশ কয়েকজন মুখ্যমন্ত্রী ইতিমধ্যেই ভোটের জন্য দিল্লিতে সমাবেশ করেছেন। ২০০৭ সাল থেকে এমসিডিতে ক্ষমতায় রয়েছে বিজেপি।

Updated By: Dec 2, 2022, 02:02 PM IST
MCD polls: প্রচার শেষ বৃহস্পতিবার বিকেলে, কার দিকে ঝুঁকে দিল্লির মানুষ?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন (এমসিডি) নির্বাচনের প্রচার শুক্রবার শেষ হতে চলেছে। দিল্লির ২৫০টি ওয়ার্ড বিশিষ্ট মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের নির্বাচনে জয়ের জন্য ভোটারদের সঙ্গে সংযোগ স্থাপনের শেষ চেষ্টা করবেন রাজনৈতিক দলের নেতারা। এই নির্বাচন হবে চার ডিসেম্বর এবং ভোট গণনা হবে সাত ডিসেম্বর। এই পুরসভা নির্বাচনকে বিজেপি, আপ এবং কংগ্রেসের মধ্যে একটি লড়াই হিসাবে দেখা হচ্ছে। বর্তমানে পুরসভার দায়িত্বে রয়েছে বিজেপি।

ব্যাপক শক্তি প্রদর্শনের জন্য জাতীয় সভাপতি জেপি নাড্ডা সহ একাধিক কেন্দ্রীয় মন্ত্রী এবং বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা বিজেপির হয়ে প্রচার চালিয়েছিলেন। জয়ের বিষয়ে আস্থা প্রকাশ করে, নাড্ডা বলেন যে মানুষ বিজেপিকে ভোট দিতে আগ্রহী কারণ তারা আম আদমি পার্টির (এএপি) কাজে বিরক্ত। কেন্দ্র থেকে কেজরিওয়াল সরকারকে হাজার হাজার কোটি টাকা বরাদ্দ করা সত্ত্বেও যমুনা পরিষ্কার না করার জন্য তিনি AAP-কে আক্রমণ করেছিলেন।

বিজেপি শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রীরাও রোডশো এবং সমাবেশ করেছেন। অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা, হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর এবং হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর সহ বেশ কয়েকজন মুখ্যমন্ত্রী ইতিমধ্যেই ভোটের জন্য দিল্লিতে সমাবেশ করেছেন। ২০০৭ সাল থেকে এমসিডিতে ক্ষমতায় রয়েছে বিজেপি।

বৃহস্পতিবার, তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন যে বিজেপি গত ভোটের তুলনায় বেশি আসন পাবে। তিনি আরও যোগ করেছেন, ‘দুর্নীতিবাজ আম আদমি পার্টির অনেক জালিয়াতি আছে, জেলে থাকা স্বাস্থ্যমন্ত্রী থেকে শুরু করে মদের লাইসেন্সের প্রতারণাতে আটকে পড়া শিক্ষামন্ত্রী পর্যন্ত; এটা মিথ্যাবাদীদের দল’।

ঠাকুর জানিয়েছেন যে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের ‘মাত্র তিনটি প্রধান এজেন্ডা রয়েছে এবং এগুলি হল অ্যালকোহল, দুর্নীতি এবং জালিয়াতি’। তিনি আরও যোগ করেছেন যে মহিলারা জলের সমস্যার মুখোমুখি হচ্ছেন এবং কিছু জায়গায় জল পেতে বহু দূরত্ব অতিক্রম করতে হয়। কিন্তু AAP দিল্লিতে মদের দোকান সম্প্রসারণের উপর দৃষ্টি নিবদ্ধ করেছে। ।

উল্লেখযোগ্যভাবে, আপ নেতা এবং দিল্লির উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া পাটপারগঞ্জে একটি রোডশো করবেন।

কংগ্রেসের ম্যানিফেস্টো

MCD নির্বাচনে তাদের জেতার সম্ভাবনা বৃদ্ধির চেষ্টায়, কংগ্রেসের নির্বাচনী ইশতেহারে পানীয় জলের জন্য RO জল পিউরিফাই করার ব্যবস্থা, ১৮ মাসের মধ্যে দিল্লির তিনটি ল্যান্ডফিল পরিষ্কার করা এবং বকেয়া গৃহ কর মুকুব করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

আরও পড়ুন: 'মাছে-ভাতে বাঙালি'কে নিয়ে বেফাঁস পরেশ রাওয়াল! বিতর্ক বাড়তেই চাইলেন ক্ষমা

'দিল্লি হবে শীলাজির দিল্লি'কে দলের ভোটের পিচ হিসাবে গ্রহণ করেছে কংগ্রেস। কংগ্রেস প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিতের নামে দুটি প্রকল্পের উল্লেখ করেছে, অর্ধেক দামে ওষুধের জন্য শীলা দীক্ষিত স্বাস্থ্য সহায়তা যোজনা, এবং গৃহকর্মীদের জন্য আর্থিক সহায়তার জন্য শীলা দীক্ষিত ঘরেলু মজদুর কল্যাণ যোজনা।

গৃহকর্মীদের সহায়তার মধ্যে রয়েছে তাদের সন্তানদের MCD-র স্কুলে ভর্তি করা এবং দুর্ঘটনার ক্ষেত্রে আর্থিক সহায়তা।

দিল্লিতে তিনদিন বন্ধ মদ বিক্রি

শহরের আবগারি দফতর ঘোষণা করেছে যে শুক্রবার সন্ধ্যা থেকে দেশের রাজধানীতে তিন দিন অ্যালকোহল বিক্রি নিষিদ্ধ করা হবে।

প্রচার শেষ হওয়ার পর থেকে ভোট শেষ হওয়া পর্যন্ত এই তিন দিনের নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। সাত ডিসেম্বর যখন ভোট গণনা হবে, তখন আবার মদ বিক্রি নিষিদ্ধ করা হবে।

আবগারি দফতরের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘দিল্লিতে নাগরিক নির্বাচনের পরিপ্রেক্ষিতে, রাজ্য নির্বাচন কমিশন দুই ডিসেম্বর বিকাল ৫.৩০ থেকে চার ডিসেম্বর, ২০২২, বিকাল ৫.৩০ মিনিট পর্যন্ত এবং আবার সাত ডিসেম্বর, ২০২২ তারিখে, ভোট গণনার দিন শুষ্ক দিন ঘোষণা করেছে। দিল্লির সম্পূর্ণ এনসিটি-তে’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.