তাজ দর্শন করে সফর শুরু করলেন জাস্টিন ট্রুডো

সপ্তাহভর কর্মসূচিতে ২৩ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত্ করবেন কানাডার প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক সাক্ষাতে বাণিজ্য, প্রতিরক্ষা, মহকাশ গবেষণা, জলবায়ু বিষয়ে আলোচনা হবে বলে জানা যাচ্ছে

Updated By: Feb 18, 2018, 01:55 PM IST
তাজ দর্শন করে সফর শুরু করলেন জাস্টিন ট্রুডো
ছবি- টুইটার

নিজস্ব প্রতিবেদন: সপরিবারে তাজমহল পরিদর্শন করলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তাজ দর্শনের পর ট্রুডো জানান, সপরিবারে এখানে এসে বেশ উপভোগ করলাম। সপ্তাহব্যাপী ভারত সফরে শনিবার সন্ধেয় দিল্লি পৌঁছন ট্রুডো। ইন্দিরা গান্ধী আর্ন্তজাতিক বিমানবন্দরে তাঁকে অভ্যর্থনা জানাতে এসেছিলেন কেন্দ্রীয় কৃষি প্রতিমন্ত্রী গজেন্দ্র সিং এবং কানাডায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত বিকাশ স্বরূপ।

আরও পড়ুন- ভোট না দিলে কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা নেই, ভোটারদের হুমকি বিজেপির মন্ত্রীর

সপ্তাহভর কর্মসূচিতে ২৩ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত্ করবেন কানাডার প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক সাক্ষাতে বাণিজ্য, প্রতিরক্ষা, মহকাশ গবেষণা, জলবায়ু বিষয়ে আলোচনা হবে বলে জানা যাচ্ছে। সন্ত্রাস ইস্যু নিয়ে জোর দেবে দুই দেশ। এছাড়া ভারত ছাড়ার আগে বাণিজ্য মহলের সঙ্গে বৈঠক করবেন ট্রুডো। কানাডায় সিনেমাকে আরও বাণিজ্যক করে তুলতে বলিউড ঘুরে দেখবেন ৪৬ বয়সী কানাডার প্রধানমন্ত্রী।

আরও পড়ুন- ২০ হাজার কোটিতে দাঁড়াতে পারে মোদী-মেহুলের প্রতারণা

তবে, প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের আগে স্বর্ণমন্দির পরিদর্শন করবেন তিনি। ভারতে এসে পঞ্জাবকে ভাল করে দেখে নিতে চান। কারণ, কানাডার পার্লামেন্ট এবং সেনবাহিনীতে নজিরবিহীন শিখ সম্প্রদায়ের সদস্য রয়েছে। ট্রুডো এক বার মজা করে বলেইছিলেন, মোদীর পার্লামেন্টের থেকে বেশি শিখ রয়েছে তাঁর পার্লামেন্টে। আগামিকাল গুজরাটে সবরমতী আশ্রমে যাবেন ট্রুডো। সেখানে অক্ষরধাম মন্দিরও পরিদর্শন করবেন তিনি।

আরও পড়ুন- শীঘ্রই দেশের ৫ শহরে আসছে প্লাস্টিকের ১০ টাকার নোট