Bipin Rawat's chopper crash: কপ্টার ক্র‍্যাশের কারণ লুকিয়ে এই বক্সেই! কী এই 'ব্ল্যাকবক্স'?

বিধ্বস্ত ভারতীয় বিমান বাহিনীর Mi-17V5 হেলিকপ্টার থেকে ব্ল্যাক বক্স উদ্ধার করেছে তদন্তকারীরা। 

Updated By: Dec 9, 2021, 03:56 PM IST
Bipin Rawat's chopper crash: কপ্টার ক্র‍্যাশের কারণ লুকিয়ে এই বক্সেই! কী এই 'ব্ল্যাকবক্স'?
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: বুধবার তামিলনাড়ুর কুন্নুরে চপার দুর্ঘটনা প্রাণ কেড়েছে ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, মধুলিকা রাওয়াত ও ১১ সেনা জওয়ানের৷ ইতিমধ্যেই তদন্ত শুরু হয়েছে। পাশাপাশি ট্রিপল সার্ভিস তদন্তের নির্দেশ দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। বৃহস্পতিবার বিধ্বস্ত ভারতীয় বিমান বাহিনীর Mi-17V5 হেলিকপ্টার থেকে ব্ল্যাক বক্স উদ্ধার করেছে তদন্তকারীরা। 

কেন ঘটেছিল এই দুর্ঘটনা, দুর্ঘটনার প্রাক মুহূর্তে চপারের মধ্যেকার পরিস্থিতি ও কথোপকথন কী হয়েছিল তা জানতে ফ্লাইট রেকর্ডার নামেও পরিচিত ব্ল্যাক বক্সটি থেকে অনেক তথ্য পাওয়া যেতে পারে বলে আশাবাদী তদন্তকারী। সরকারী সূত্র জানায়, কর্তৃপক্ষ দুর্ঘটনাস্থলের ৩০০ মিটার থেকে এক কিলোমিটার পর্যন্ত অনুসন্ধান করার পর ব্ল্যাক বক্সটি উদ্ধার করতে পেরেছে। 

আরও পড়ুন, Bipin Rawat: কপ্টার দুর্ঘটনায় প্রয়াত দেশের প্রথম CDS, কে ছিলেন তাঁর পাইলট?

ব্ল্যাক বক্স কি?

একটি ব্ল্যাক বক্স এমন একটি ডিভাইস যা বিমান দুর্ঘটনার ক্ষেত্রে তদন্তকারীদের সাহায্য করার জন্য বিমানে ইনস্টল করা হয়। অনেকটা হার্ডডিস্কের মতোই এই ব্ল্যাক বক্স। এটি একটি অত্যন্ত সুরক্ষাযুক্ত মেশিন, যা ককপিটে সমস্ত ফ্লাইট ডেটা এবং কথোপকথন রেকর্ড করে। ককপিট কথোপকথন রেকর্ড করার পাশাপাশি, রেকর্ডারটি অটোমেটিক ঘোষণা, রেডিও ট্র্যাফিক, ক্রু-দের সঙ্গে আলোচনা এবং যাত্রীদের  তথ্যও থাকে। বিশেষজ্ঞদের মতে, ফ্লাইট রেকর্ডারটি পাইলটদের মধ্যে ব্যক্তিগত কথোপকথনও যেমন সেভ করে তেমন এটি দুর্ঘটনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দুর্ঘটনার প্রাক মুহূর্তে ঠিক কী হয়েছিল ফ্লাইটে তা এই ব্ল্যাক বক্স থেকে প্রাপ্ত তথ্যে ধরা পড়ে। 

এক্ষেত্রে দু ধরনের ফ্লাইট রেকর্ডিং ডিভাইস রয়েছে। এক,  ফ্লাইট ডেটা রেকর্ডার (এফডিআর) যা প্রতি সেকেন্ডে  কয়েক ডজন প্যারামিটার রেকর্ডিংয়ের মাধ্যমে ফ্লাইটের সাম্প্রতিক সমস্ত হিস্ট্রি সেভ করে এবং ককপিট ভয়েস রেকর্ডার (সিভিআর) যা ককপিটে যাবতীয় শব্দ সহ-পাইলটদের কথোপকথনও রেকর্ড করে। 

আরও পড়ুন, Helicopter Crash: কপ্টার দুর্ঘটনায় মৃত বিপিন-জায়া মধুলিকা রাওয়াত, জেনে নিন তাঁর আসল পরিচয়

যদিও এই ব্ল্যাক বক্সের নাম ব্ল্যাক হলেও এটি দেখতে উজ্জ্বল কমলা রঙের। যাতে দুর্ঘটনাগ্রস্ত এলাকায় সহজেই সকলের চোখে পড়ে। উচ্চ-তাপমাত্রা নিরোধক একটি স্টেইনলেস স্টিলে মোড়ানো এই বক্সটি যেকোনও দুর্ঘটনা থেকে রক্ষা পায়, তা জলে হোক, স্থলে হোক, আগুনে হোক। সেই মতোই এটিকে ডিজাইন করা হয়েছে।  এবার এই ব্ল্যাল বক্সই চপার ক্র‍্যাশ তদন্তে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে চলেছে বলে মত বিশেষজ্ঞদের।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App