Helicopter Crash: কপ্টার দুর্ঘটনায় মৃত বিপিন-জায়া মধুলিকা রাওয়াত, জেনে নিন তাঁর আসল পরিচয়

মধুলিকার পরিচয় কেবল সেনাপত্নী হিসেবেই সীমাবদ্ধ নয়। 

Updated By: Dec 8, 2021, 06:39 PM IST
Helicopter Crash: কপ্টার দুর্ঘটনায় মৃত বিপিন-জায়া মধুলিকা রাওয়াত, জেনে নিন তাঁর আসল পরিচয়
বিপিন রাওয়াত ও মধুলিকা রাওয়াত

নিজস্ব প্রতিবেদন: বৃহস্পতিবার কপ্টার দুর্ঘটনার মুখে পড়েছেন ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতের স্ত্রী মধুলিকা রাওয়াত। তবে তাঁর পরিচয় কেবল সেনাপত্নী হিসেবেই সীমাবদ্ধ নয়। তিনি নিজেও যথেষ্ট স্বনামধন্যা। দেশের সর্ববৃহত এনজিও সংস্থাগুলির মধ্যে অন্যতম সংস্থা AWWA (Army Wives Welfare Association)-এর সভাপতি তিনি। সেনাকর্মীদের সন্তান, পরিবার ও স্ত্রীদের কোনও প্রয়োজনে পাশে দাঁড়ায় এই অসরকারি সংস্থাটি। 

এছাড়াও একাধিক সামাজিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত রয়েছেন বিপিন-পত্নী। 'বীর নারী' থেকে বিশেষভাবে সক্ষম শিশুদের জন্যও কাজ করে থাকেন তিনি। সেনাদের স্ত্রীরাও যাতে স্বাবলম্বী হয়ে ওঠে সেই 'মহিলা ক্ষমতায়নের' কাজও সামলাতেন মধুলিকা। হাতের কাজ, সেলাই, ব্যাগ তৈরি, রান্না করা, বেকিংয়ের বিশেষ ক্লাস নেওয়ার মতো আর্থিকভাবে স্বনির্ভর করার কাজে সাহায্য করতেন তিনি। 

আরও পড়ুন, পাকিস্তান নয়, আরেক পড়শি দেশেও সার্জিক্য়াল স্ট্রাইকের 'নায়ক' Bipin Rawat

আরও পড়ুন, IAF Helicopter Crash: দুর্ঘটনার কবলে Bipin Rawat, জানুন অত্যাধুনিক রুশ Mi-17V5-এর খুঁটিনাটি

দেশের সিডিএসএর স্ত্রী হয়েও অন্যান্য সেনাদের পরিবারের স্বাস্থ্য সুরক্ষার মতো বিষয়গুলি এই সংস্থার হয়ে দেখভাল করতেন। দিল্লিতেই পড়াশুনো মধুলিকা রাওয়াতের। এরপর দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে স্নাতক হন। এনজিও ছাড়াও ক্যানসার আক্রান্ত রোগীদের জন্যও কাজ করতেন মধুলিকা।

প্রসঙ্গত, তামিলনাড়ুর কুন্নুর থেকে সুলুর যাওয়ার পথে উটির কাছে ভেঙে পড়ল বায়ুসেনার একটি Mi-17V5 হেলিকপ্টার। ওই কপ্টাকে ছিলেন চিফ অব আর্মি স্টাফ(CDS) বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী মধুলিকা,সেনাবাহিনীর বেশ কয়েকজন আধিকারিক সহ মোট ১৪ জন। এদের মধ্যে এখনও পর্যন্ত ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। তবে অসমর্থিত সূত্রে খবর উদ্ধার হয়েছে ১১ জনের দেহ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)