দেশে Rohingya উদ্বাস্তুর সংখ্যা কত; সঠিক তথ্য নেই সরকারের কাছে, কবুল কেন্দ্রের

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই(Nityananda Rai)বলেন, ওইসব অনুপ্রবেশকারীদের চিহ্নিত করা ও তাদের ফেরত পাঠানোর কাজ চলছে

Updated By: Feb 3, 2021, 04:06 PM IST
দেশে Rohingya উদ্বাস্তুর সংখ্যা কত; সঠিক তথ্য নেই সরকারের কাছে, কবুল কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: দেশে রোহিঙ্গা উদ্বাস্তুদের নিয়ে বরবারই সরব বিজেপি ও অন্যান্য দল। এমনও অভিযোগ তোলা হয়েছে বাংলায় বিভিন্ন ধরনের অসামজিক কাজকর্ম করছে রোহিঙ্গারা। তারা দেশের নিরাপত্তার জন্য বিপজ্জনক। কিন্তু দেশে তাদের সংখ্যা ঠিক কত? এমন কোনও হিসেবই নেই কেন্দ্রের কাছে। বুধবার এমনটাই জানালেন কেন্দ্রীয়য় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই।

আরও পড়ুন-আইনশৃঙ্খলার অবনতি হবে, BJP-র ৫ রথযাত্রা বাতিলের দাবিতে জনস্বার্থ মামলা হাইকোর্টে

দেশে রোহিঙ্গাদের(Rohingya) সংখ্যা জানতে চেয়ে রাজ্যসভায় একটি লিখিত প্রশ্ন করেন শিবসেনা(Shiv Sena) সংসদ অনিল দেশাই। তাঁর প্রশ্ন ছিল, সরকার কি জানে কী বিপুল সংখ্যাক রোহিঙ্গা উদ্বাস্তু দেশে ঢুকেছে? পাশাপাশি জানতে চাওয়া হয়, ওইসব রোহিঙ্গাদের সংখ্যা কত? সীমান্তে প্রহরা থাকার পরও এইসব অনুপ্রবেশকারীদের ঠেকানো গেল না কেন? দেশের কোন কোন অঞ্চলে তার বর্তমানে রয়েছে?

আরও পড়ুন-প্রধানমন্ত্রীর হলদিয়ার অনুষ্ঠানে যাচ্ছেন না Dev

শিবসেনা সাংসদের ওইসব প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের(MHA) তরফে জানানো হয়েছে, রোহিঙ্গারা বর্তমানে অবৈধভাবে বসবাস করছেন জম্মু ও কাশ্মীর, তেলঙ্গানা, পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, দিল্লি, রাজস্থান, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ, অসম, কর্ণাটক, কেরলে। যেহেতু এরা কোনও নথিপত্র ছাড়াই অবৈধভাবে দেশে ঢুকে পড়েছে এবং তারা দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়েছে তাই তাদের কোনও তথ্য কেন্দ্রের কাছে নেই।

ওইসব রোহিঙ্গাদের তাদের দেশে ফেরত পাঠানোর জন্য কী করছে সরকার? কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই(Nityananda Rai)বলেন, ওইসব অনুপ্রবেশকারীদের চিহ্নিত করা ও তাদের ফেরত পাঠানোর কাজ চলছে। এর জন্য রাজ্য ও কেন্দ্রীয়শাসিত অঞ্চলগুলিকে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে।  

.