মোরাটোরিয়ামের সুযোগ নিয়ে ইএমআই না দিলেও অতিরিক্ত সুদ দিতে হবে না, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

কেন্দ্রের ওই ঘোষণায় উপকৃত হবেন ক্ষুদ্র, ছোট ও মাঝারি মাপের ব্যবসায়ীরা। পাশাপশি উপকৃত হবে যাঁরা শিক্ষা, গৃহ ও গাড়ির জন্য ঋণ নিয়েছিলেন

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Oct 3, 2020, 06:57 PM IST
মোরাটোরিয়ামের সুযোগ নিয়ে ইএমআই না দিলেও অতিরিক্ত সুদ দিতে হবে না, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: করোনা সংক্রমণ ও লকডাউনে মোরাটোরিয়াম বা ঋণের কিস্তি স্থগিদের যাঁরা সুযোগ নিয়েছিলেন তাদের জন্য খুশির খবর নিয়ে এল কেন্দ্র। শনিবার সুপ্রিম কোর্টে কেন্দ্র জানিয়েছে, কিস্তি না দিলেও ঋণের ওপরে বাড়তি সুদ দিতে হবে না।

আরও পড়ুন-করোনায় কাবু 'বিশ্বের সবচেয়ে ক্ষমতাবান ব্যক্তি'! মাস্ক পরে ভর্তি হতে গেলেল হাসপাতালে

উল্লেখ্য করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ২৫ মার্চ দেশে লকডাইউন ঘোষণা করা হয়েছিল। তার পর মার্চ থেকে অগাস্ট পর্যন্ত ঋণের কিস্তি স্থগিতের সুযোগ দেওয়া হয় ঋণ গ্রহীতাদের। অর্থাত্ ওই সময়ে ঋণের কিস্তি না দিলেও কোনও জরিমানা দিতে হবে না।

শনিবার কেন্দ্র জানাল, ঋণ গ্রহীতাদের ঋণের সুদের ওপরে যে সুদ দিতে হয় তা নেওয়া হবে না। তবে ওই নিয়ম প্রযোজ্য ২ কোটি টাকা পর্যন্ত ঋণের ক্ষেত্রে। প্রসঙ্গত, সুদ মকুব করার আবেদন জানিয়ে একটি জনস্বার্থ মামলা হয় সুপ্রিম কোর্টে। সেই মামলায় আজ হলফনামা দিয়ে ওই কথা জানাল কেন্দ্র।

আরও পড়ুন-অগ্নিগর্ভ সবং! তৃণমূলের পার্টি অফিসে আগুন, জ্বালিয়ে দেওয়া হল ২০টিরও বেশি বাইক

এদিকে, কেন্দ্রের ওই ঘোষণায় উপকৃত হবেন ক্ষুদ্র, ছোট ও মাঝারি মাপের ব্যবসায়ীরা। পাশাপশি উপকৃত হবে যাঁরা শিক্ষা, গৃহ ও গাড়ির জন্য ঋণ নিয়েছিলেন। 

সরকার তার হলফনামায় জানিয়েছে, করোনা অতিমারীর সময়ে সরকার সুদ মুকুব করে মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করছে। এনিয়ে সংসদেরও সম্মতি নিয়ে নেওয়া হবে।