কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখ ও জম্মু-কাশ্মীরের মানচিত্র প্রকাশ করল কেন্দ্র

৩১ অক্টোবর দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে আত্মপ্রকাশ করেছে জম্মু-কাশ্মীর ও লাদাখ

Updated By: Nov 3, 2019, 12:17 PM IST
কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখ ও জম্মু-কাশ্মীরের মানচিত্র প্রকাশ করল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: নতুন দুই কেন্দ্রশাসিত অঞ্চল-সহ দেশের নতুন মানচিত্র প্রকাশ করল কেন্দ্র।

গত ৩১ অক্টোবর দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে আত্মপ্রকাশ করেছে জম্মু-কাশ্মীর ও লাদাখ। শনিবার ওই দুটি অঞ্চল-সহ দেশের নতুন মানচিত্র প্রকাশ করল কেন্দ্র। এখন থেকে দেশে রাজ্যের সংখ্যা হল ২৮ ও কেন্দ্রশাসিত অঞ্চলের সংখ্যা গিয়ে হল ৯।

আরও পড়ুন-পুলিস-আইনজীবী খণ্ডযুদ্ধে রণক্ষেত্র দিল্লির তিস হাজারি আদালত চত্বর; পুড়ল পুলিসের জিপ, আহত অনেকে

কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখে থাকছে দুটি জেলা। একটি হল কার্গিল এবং অন্যটি লেহ। অন্যদিকে, কেন্দ্রশাসিত জম্মু-কাশ্মীরে থাকছে লাদাখ বাদে পূর্বতন জম্মু ও কাশ্মীর রাজ্যের বাকি অংশ। ম্যাপটি তৈরি করেছে সার্ভে জেনারেল অব ইন্ডিয়া।

উল্লেখ্য, ১৯৪৭ সালে জম্মু ও কাশ্মীরে ছিল মোট ১১ জেলা। এগুলি হল কাঠুয়া, জম্মু, উধমপুর, রেসি, অনন্তনাগ, বারামুলা, পুঞ্চ, মীরপুর, মুজাফফরাবাদ, লেহ ও লাদাখ, গিলগিট, গিলগিট ওয়াজারাত, চিলহাস ও উপজাতি অঞ্চল। ২০১৯ সালে ওইসব জেলা পুনর্গঠন করে তৈরি হয় মোট ২৮ জেলা। নতুন জেলাগুলি হল কুপওয়ারা, বান্দিপোরা, গান্ডেলবাল, শ্রীনগর, বদগাম, পুলওয়ামা, সোপিয়ান, কুলগাম, রাজৌরি, রামবন ডোডা, কিস্তওয়ার, সাম্বা ও কার্গিল।

আরও পড়ুন-পুরভোটের প্রস্তুতি শুরু, নবান্নে মন্ত্রী ও আমলাদের বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী

প্রসঙ্গত, গত ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীর রাজ্যকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল তৈরির করার কথা ঘোষণা করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। গত শুক্রবার দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে শপথ নেন দুই গভর্নর। জম্মু ও কাশ্মীরের গভর্নর হিসেবে শপথ নেন আইএএস অফিসার গিরিশ চন্দ্র মুর্মু ও লাদাখের গভর্নর হিসেবে শপথ নেন রাধা কৃষ্ণ মাথুর।  

.