করোনা টিকা নেওয়ার আবেদন করা যাবে অনলাইনে, আসছে মোবাইল অ্যাপ Co-WIN

মঙ্গলবার এক সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সচিব রাজেশ ভূষণ বলেন, কেউ করোনা ভ্যাকসিন নিতে চাইলে তিনি ওই অ্য়াপের মাধ্যমে নাম লেখাতে পারবেন

Updated By: Dec 8, 2020, 09:21 PM IST
করোনা টিকা নেওয়ার আবেদন করা যাবে অনলাইনে, আসছে মোবাইল অ্যাপ Co-WIN
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: দেশে করোনা সংক্রমণ মোকাবিলায় তৈরি হয়েছিল আরোগ্য সেতু অ্যাপ। এবার করোনা ভ্যাকসিন দেওয়ার জন্য সেরকমই একটি মোবাইল অ্যাপ আনছে কেন্দ্র। নাম Co-WIN। 

হয়তো কয়েক মাস বা আগামী মাসেই বাজারে চলে আসতে পারে কোনও একটি করোনা ভ্যাকসিন। তখন তা সরবারহ করা, তথ্য নথিভূক্ত করার জন্যই ইতিমধ্যেই একটি ডিজিটাল প্লাটফর্ম তৈরি করে ফেলেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। তৈরি করা হয়েছে একটি মোবাইল অ্যাপও। ওই অ্যাপের মাধ্যমেই সাধারণ মানুষ ভ্যাকসিন নেওয়ার জন্য নাম নথিভূ্ক্ত করতে পারবেন।

আরও পড়ুন-নিহত বিজেপি কর্মী উলেন রায়ের দ্বিতীয়বার ময়নাতদন্তের নির্দেশ আদালতের

মঙ্গলবার এক সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সচিব রাজেশ ভূষণ বলেন, 'করোনা ভ্যাকসিন এসে গেলে দেশজুড়ে ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়াটা তদারক করা হবে Co-WIN নামে একটি ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে। ওই প্লাটফর্মে রয়েছে একটি মোবাইল অ্যাপ। কেউ করোনা ভ্যাকসিন নিতে চাইলে তিনি ওই অ্য়াপের মাধ্যমে নাম লেখাতে পারবেন। ওই অ্যাপে রয়েছে মোট ৫টি মডিউল। এগুলি হল অ্যাডিমিন মডিউল, রেজিস্ট্রেশন মডিউল, ভ্যাকসিনেশন মডিউল, বেনিফিসিয়ারি মডিউল ও রিপোর্ট মডিউল।'

আরও পড়ুন-কয়েক সপ্তাহের মধ্যেই অনুমোদন পেতে পারে কয়েকটি Covid ভ্যাকসিন: স্বাস্থ্যমন্ত্রক

রাজেশ ভূষণ বলেন  রেজিস্ট্রেশন মডিউলটি হল আম জনতার জন্যে। এর মাধ্যমে ভ্যাকসিন নেওয়ার জন্য নাম লেখানো যাবে।  অন্যদিকে, ভ্যাকসিনেশন মডিউলের মাধ্যমে যিনি করোনা ভ্যাকসিন নিতে চান তার সম্পর্কে  তথ্য যাচাই করা হবে। পাশাপাশি কেউ করোনা টিকা নিলে তার কাছে একটি সার্টিফিকেট পাঠিয়ে দেওয়া হবে বেনিফিসিয়ারি মডিউল থেকে।

.