ভারত সীমান্ত সংলগ্ন তিব্বতে বিমানবন্দর বানাচ্ছে চিন

গোয়েন্দাদের একটি সূত্র থেকে জানা গিয়েছে, গোটা পরিস্থিতির উপর ভারতের নজর রয়েছে। বিশেষ করে ডোকালামের পর থেকে এই নজরদারি আরও বেড়েছে।

Updated By: Feb 14, 2019, 02:39 PM IST
ভারত সীমান্ত সংলগ্ন তিব্বতে বিমানবন্দর বানাচ্ছে চিন

নিজস্ব প্রতিবেদন: তিব্বতে ভারত সীমান্তে বিমানবন্দর তৈরি করার পরিকল্পনা করল চিন। তিব্বতের গোঙ্গায় এই বিমানবন্দর গড়ে উঠবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: মোদী সরকারের স্বস্তি, এক ধাক্কায় অনেকটাই কমলো পাইকারি মুদ্রাস্ফীতির হার

ভারত ও চিনের মধ্যে ডোকালাম-তিক্ততা এখনও পুরোপুরি অতীত হয়নি। তার মধ্যেই তিব্বতে সেনা মোতায়েনের কাজ ক্রমশ বাড়িয়ে যাচ্ছিল সে দেশের সরকার। এরই মধ্যে ভারত সীমান্তে বিমানবন্দর তৈরির বিষয়টি সামনে এল।

গোয়েন্দা রিপোর্ট অনুযায়ী, ভারত সীমান্তে সামরিক কার্যকলাপকে আরও বাড়াতেই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। কিন্তু প্রকাশ্যে বলা হচ্ছে যে বিমানবন্দরটি অসামরিক হবে। এছাড়া আরও তিনটি বিমানবন্দর তৈরি হচ্ছে।

আরও পড়ুন: নাগপুরে অটোচালকদের দাদাগিরি, মারধর দুই ট্রাফিক পুলিস কর্মীকে

গোয়েন্দাদের একটি সূত্র থেকে জানা গিয়েছে, গোটা পরিস্থিতির উপর ভারতের নজর রয়েছে। বিশেষ করে ডোকালামের পর থেকে এই নজরদারি আরও বেড়েছে।

প্রসঙ্গত, গোয়েন্দা সূত্রে জানা গিয়েছে, ভারত সীমান্তে চিন ক্রমশ সামরিক ঘাঁটি বাড়াচ্ছে। এমনকী, গাইডেড মিশাইলের একটি গোপন ঘাঁটি তৈরি করা হয়েছে। আর তা তৈরি করা হয়েছে অরুণাচল প্রদেশ থেকে ৯০০ কিলোমিটারের দূরত্বে।

আরও পড়ুন: 'ব্যাঙ্ক-কে আমার টাকা কেন ফেরত নিতে বলছেন না মোদী,' ট্যুইটে তোপ পলাতক মালিয়ার

চিনের কাছে নানা ধরনের মিসাইল রয়েছে। সেই মিসাইলগুলি আড়াইশো কিলোমিটার থেকে কয়েক হাজার কিলোমিটার পর্যন্ত লক্ষ্যে আঘাত হানতে সক্ষম। এই সব মিসাইল পরিচালনার জন্য পিএলএ রকেট ফোর্স নামে আলাদা একটি বাহিনীও রয়েছে চিনের। সূত্রের খবর, ওই রকেট ফোর্সের কার্যকলাপ সম্পর্কে জানার চেষ্টা করছে ভারতীয় গোয়েন্দারা।

আরও পড়ুন: দিল্লিতে ফের অগ্নিকাণ্ড, এবার জ্বলছে কাগজ কারখানা

যদিও ডোকালাম নিয়ে গোলমালের পর দুই দেশের সীমান্ত শান্ত। দুই দেশের সেনার তরফে একাধিকবার বৈঠক করা হয়েছে। একসঙ্গে দুই দেশের জওয়ানরা যোগ-কর্মসূচি নিয়েছেন।

.