সেনার বুলেটপ্রুফ জ্যাকেটের মান নিয়ে কোনও প্রশ্ন নেই: প্রাক্তন ডিআরডিও প্রধান

ওইসব বুলেটপ্রুফ জ্যকেট তৈরি চিনা সরঞ্জাম দিয়ে

Updated By: Jun 3, 2019, 07:54 AM IST
সেনার বুলেটপ্রুফ জ্যাকেটের মান নিয়ে কোনও প্রশ্ন নেই: প্রাক্তন ডিআরডিও প্রধান

নিজস্ব প্রতিবেদন: সেনার বুলেটপ্রুফ জ্যাকেটের মান নিয়ে কোনও অভিযোগ নেই। এমনটাই দাবি করলেন প্রাক্তন ডিআরডিও প্রধান ভি কে সারস্বত।

আরও পড়ুন-'TMchhi'! মন্ত্রিত্ব গ্রহণের পরদিনই টুইটারে বেনজির ব্যঙ্গাত্মক আক্রমণ বাবুলের

নীতি আয়োগের বর্তমান সদস্য সারস্বত সংবাদসংস্থা পিটিআইয়ের এক প্রশ্নের উত্তরে জানান, ওইসব বুলেটপ্রুফ জ্যকেট তৈরি চিনা সরঞ্জাম দিয়ে। এইসব কাঁচামাল চিন থেকে কেনা হয় কারণ তা দামে অনকটাই সস্তা। তবে মান নিয়ে কোনও প্রশ্ন ওঠেনি। তেমন কোনও প্রশ্ন উঠলে হস্তক্ষেপও করা হবে। আগে ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বাজার থেকে জ্যাকেট তৈরর সরঞ্জাম কেনা হতো।

উল্লেখ্য, সরকার চাইছে দেশীয় কোম্পানিগুলি বুলেটপ্রুফ জ্যাকেট বানাক। একথা মথায় রেখে সম্প্রতি প্রধানমন্ত্রীর দফতর থেকে নীতি আয়োগের কাছে একটি নোট পাঠানো হয়েছে। সেখানে বলা হয়েছে দেশের কোম্পানিগুলি যাতে ওই জ্যাকেট বানাতে পারে তার একটা পরিকল্পনা করতে।

আরও পড়ুন-'জয় শ্রী রাম' নিয়ে খোলা চিঠি মমতার, দিলীপের দাবি 'বালির বাঁধ দিয়ে আটকানো যাবে না'

সারস্বত আরও জানিয়েছেন, সেনার বুলেটপ্রুফ জ্যকেটের একটি মান ঠিক করে দেওয়া হয়েছে। তা ঠিক করেছে ব্যুরো অব ইন্ডিয়ান স্টান্ডাডস। প্রসঙ্গত, সেনার জন্য প্রয়োজন ৩ লাখ বুলেটপ্রুফ জ্যাকেট। একথা মাথায় রেখে সেনা ইতিমধ্যেই ওই জ্যাকেট তৈরির বরাত দেশের বিভিন্ন বেসরকারি কোম্পানিকে দিয়ে দিয়েছে।