বাংলার নয়, অসমের NRC নিয়ে কথা হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে: মমতা

কী নিয়ে অমিত-মমতা বৈঠক?

Updated By: Sep 19, 2019, 04:27 PM IST
বাংলার নয়, অসমের NRC নিয়ে কথা হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে: মমতা

** রাজীব কুমারের প্রসঙ্গে কোনও কথা হয়নি: মমতা 

** বাংলার নয়, অসমের এনআরসি নিয়ে কথা হয়েছে: মমতা 

** সাংবিধানিক দায়বদ্ধতা থেকে বৈঠক: মমতা

 

** অসমে এনআরসি-তে অনেক বাঙালির নাম বাদ গিয়েছে,  তাঁদের ভবিষ্যত অনিশ্চিত। এই  বিষয়টি দেখতে বলেছি: মমতা

**লাখ লাখ মানুষ লাইনে দাঁড়িয়েছেন, সেকথাও জানিয়েছি স্বরাষ্ট্রমন্ত্রীকে: মমতা

** আতঙ্কে ডিজিট্যাল রেশন কার্ডে লাইন: মমতা

** স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এনআরসি নিয়ে কথা হয়েছে: মমতা

** পশ্চিমবঙ্গে এনআরসি নিয়ে আতঙ্ক ছড়িয়েছে: মমতা

 

 

** বৈঠকে এনআরসি-ইস্যু উঠে আসবে কিনা, তা নিয়ে জল্পনা তুঙ্গে 

** দুপুর ১.৩০মিনিটে নির্দিষ্ট সময়েই শুরু হয় বৈঠক।

** দুপুর ১.১৫ মিনিটে হলুদ গোলাপ হাতে নর্থ ব্লকে পৌঁছন মমতা বন্দ্যোপাধ্যায়।

 এই প্রথম আজ মুখোমুখি বৈঠকে বসতে চলেছেন অমিত শাহ-মমতা বন্দ্যোপাধ্যায়। দুপুর দেড়টায় নর্থ ব্লকে স্বরাষ্ট্রমন্ত্রকে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠকে বসবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যেই নর্থ ব্লকের পৌঁছেছেন তিনি। হলুদ গোলাপ হাতে নিয়ে নর্থ ব্লকে ঢুকলেন মমতা। 

 

উল্লেখ্য, এই প্রথম কোনও বৈঠকে মুখোমুখি হতে চলেছেন তাঁরা। কারণ ২০১৪ সালে নরেন্দ্র মোদী ক্ষমতায় এলেও দলের সর্বভারতীয় সভাপতির পদ সামলেছেন অমিত শাহ। তিনি সরকারি কোনও পদে ছিলেন না। ফলে মমতা-অমিত শাহর সম্পর্ক রাজনৈতিক প্রতিপক্ষ হিসাবেই এতদিন সীমাবদ্ধ ছিল। রাজনৈতিক প্রেক্ষাপটে দাঁড়িয়েই একে অপরের বিরুদ্ধে আক্রমণ সানাতে দেখা গিয়েছে দুজনকে। কিন্তু এবার অমিত শাহ দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর ভূমিকায়। একেবারে সরকারি কাজেই তাঁর মুখোমুখি হতে চলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কী নিয়ে অমিত-মমতা বৈঠক?

বুধবার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বাংলার নাম পরিবর্তনের বিষয়টি নিয়ে গুরুত্ব সহকারে আলোচনা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, এদিনও অমিত শাহর সঙ্গে বৈঠকে সেই বিষয়টিই প্রধান আলোচ্য হয়ে উঠবে। কারণ বাংলার নাম পরিবর্তনের বিষয়টি বর্তমানে স্বরাষ্ট্রমন্ত্রকের হাতে।  

উল্লেখ্য, সংসদেও বাংলার নাম পরিবর্তন নিয়ে একাধিক আলোচনা হয়। তখন স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়, এখনও বিষয়টি নিয়ে কিছু ভাবা হয়নি। সংসদে ঝড় তোলেন তৃণমূল সাংসদরা। তাই এবার নড়েচড়ে বসেছেন মুখ্যমন্ত্রী। প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনার পর এবার অমিত শাহের সঙ্গেই সরাসরি কথা বলতে চান তিনি।

হলুদ গোলাপে বন্ধুত্বের বার্তার সঙ্গেই মোদীকে আরও ২টি জিনিস উপহার দিলেন মমতা, কী কী?

এছাড়াও দ্বিতীয়বার সরকার গঠনের পর কেন্দ্র পশ্চিমবঙ্গের আইনশৃঙ্খলা পরিস্থিতি-সহ একাধিক ইস্যুতে অ্যাডভাইজরি পাঠিয়েছে। বাংলার আইন শৃঙ্খলা পরিস্থিতি মোকাবিলায় রাজ্যকে কড়া নির্দেশ দিয়েছে কেন্দ্র। তৃণমূল সাংসদরা অবশ্য এই বিষয়টিরও কড়া প্রতিক্রিয়া দিয়েছেন। তবে এদিন অমিত শাহের সঙ্গে বৈঠকে এই প্রসঙ্গও মমতা উত্থাপন করতে পারেন বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, লোকসভা নির্বাচনের পর থেকে বিভিন্ন রাজনৈতিক মঞ্চ থেকে মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেছেন, বিরোধী দলগুলিকে নিয়ন্ত্রণ করার জন্য কেন্দ্রীয় এজেন্সিগুলিকে ব্যবহার করছে মোদী সরকার। সরকারি দলের মন্ত্রী, আমলাদেরকে টার্গেট করা হচ্ছে।

রাজীব কুমার ইস্যুতে যখন তোলপাড় বঙ্গ রাজনীতি, তখন অমিত শাহের সঙ্গে বৈঠকে এই বিষয়টিও মমতা তুলবেন বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

.